SSC: উচ্চ প্রাথমিকে নিয়োগে ফের ধাক্কা রাজ্যের, আদালতের নির্দেশ ছাড়া মিলবে না নিয়োগপত্র

SSC Upper Primary: অন্তর্বর্তী নির্দেশে এমনটাই জানিয়েছে বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্য ডিভিশন বেঞ্চের।

SSC: উচ্চ প্রাথমিকে নিয়োগে ফের ধাক্কা রাজ্যের, আদালতের নির্দেশ ছাড়া মিলবে না নিয়োগপত্র
TET নিয়োগে পর্যবেক্ষণ হাইকোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 5:01 PM

কলকাতা: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে ফের ধাক্কা রাজ্যের। ইন্টারভিউ প্রক্রিয়ায় কোনও বাধা দিল না কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। কিন্তু আদালতের নির্দেশ ছাড়া আগামী ৩ মাস নিয়োগপত্র দেওয়া যাবে না বলে জানিয়ে দিয়েছে ডিভিশন বেঞ্চ। সিঙ্গেল বেঞ্চের নিয়োগে স্থগিতাদেশ প্রত্যাহারের রায়কে চ্যালেঞ্জ করে পালটা মামলা দায়ের হয়েছিল উচ্চতর বেঞ্চে। যদিও মঙ্গলবার নতুন করে নিয়োগে আর কোনও স্থগিতাদেশ আদালত দেয়নি। তবে এসএসসিকে হাইকোর্ট নির্দেশ দিয়েছে, আদালতের অনুমতি ছাড়া কোনও ভাবেই নিয়োগপত্র দেওয়া যাবে না চাকরি প্রার্থীদের। এক অন্তর্বর্তী নির্দেশে এমনটাই জানিয়েছে বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্য ডিভিশন বেঞ্চের।

সংসদকে হাইকোর্ট জানিয়েছে, আদালতের নির্দেশ ছাড়া কোনও ভাবেই নিয়োগপত্র দেওয়া যাবে না। তবে ইন্টারভিউ প্রক্রিয়া চালিয়ে যেতে কোনও বাধা নেই। ইন্টারভিউ গ্রহণের প্রক্রিয়া শেষ করে প্যানেল প্রস্তুত করতে হবে। একই সঙ্গে ইন্টারভিউতে ডাক পাওয়া প্রার্থীদের স্বচ্ছ তথ্য ভাণ্ডার তৈরি করতে হবে স্কুল সার্ভিস কমিশনকে। শিক্ষাগত যোগ্যতা, ওয়েটেজ এবং ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি করতে হবে এই তথ্যভাণ্ডার। একইভাবে যারা অনিয়মের অভিযোগে কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছেন, এবং যাদের শুনানি কমিশনের কাছে হবে, তাঁদের তথ্য ভাণ্ডারও একইভাবে তৈরি করতে হবে। এই দুই তথ্যভাণ্ডার আদালতেও জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন দুই বিচারপতি।

ডিভিশন বেঞ্চের এই সিদ্ধান্তে ফের একবার রাজ্যের জন্য বড় ধাক্কা হিসেবেই দেখছেন আইনজীবী মহল। সিঙ্গেল বেঞ্চে স্থগিতাদেশ প্রত্যাহার করে জানিয়েছিল, ইন্টারভিউ এবং প্যানেল দুইয়ের ক্ষেত্রেও কোনও বাধা থাকছে না। সেই স্বস্তির পরও অস্বস্তি বাড়ল রাজ্যের। কারণ প্যানেল বা ইন্টারভিউ হলেও আগামী ৩ মাস কোনও আদালতের নির্দেশ ছাড়া কোনও নিয়োগপত্র দিতে পারবে না রাজ্য। সেই সঙ্গে তথ্যভাণ্ডার তৈরি করে তা আদালতে জমা দিতে হবে। আদালত যদি রাজি হয় একমাত্র তারপরই নিয়োগপত্র বিলির কাজ শুরু করতে পারবে এসএসসি। আরও পড়ুন: ২১ শে বিজেপিরও শহিদ তর্পণ, দিল্লিতে ধরনায় বসবেন দিলীপ ঘোষ, বাংলাতেও ঠাসা কর্মসূচি