মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে আপনার মতও জানতে চায় রাজ্য, দেওয়া হল ইমেল আইডি

আগামী সপ্তাহের মধ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক (Madhyamik-HS) নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা রাজ্যের তরফে জানিয়ে দেওয়া হবে বলেই সূত্রের খবর

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে আপনার মতও জানতে চায় রাজ্য, দেওয়া হল ইমেল আইডি
ফাইল ছবি
সায়নী জোয়ারদার

|

Jun 06, 2021 | 4:43 PM

কলকাতা: ঝুলে রয়েছে পরীক্ষার ভবিষ্যৎ। কোন পথে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক (Madhyamik-HS)? জনমত যাচাইয়ে বিশেষজ্ঞ কমিটি গড়ল স্কুল শিক্ষা দফতর। এই বিশেষজ্ঞ কমিটি চূড়ান্ত সিদ্ধান্তে যাওয়ার আগে মানুষ কী চাইছেন তা জানতে চায়। সে কারণে তিনটি ইমেল আইডি দিয়েছে তারা। সেখানে সোমবার দুপুর ২টোর মধ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা গ্রহণ নিয়ে নিজেদের সিদ্ধান্ত জানাতে পারবেন সাধারণ মানুষ, অভিভাবক ও পড়ুয়ারা। করোনা আবহে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে সবপক্ষের মতামত জেনে নিতে চাইছে রাজ্য সরকারের নিয়োগ করা এই বিশেষ কমিটি।

বিশেষজ্ঞ কমিটির তরফে দেওয়া তিনটি ইমেল আইডি —ppssm.spo@gmail.com, wbssed@gmail.com ও commissionersscholeducation@gmail.com। এই তিনটি আইডিতেই সোমবার দুপুর ২টোর মধ্যে নিজেদের মতামত জানাতে পারবেন অভিভাবক, পড়ুয়া থেকে সাধারণ মানুষ। এই কঠিন সময়ে পরীক্ষা নেওয়া কতটা সুরক্ষিত, কতটা সমর্থনযোগ্য সেটাই বুঝে নিতে চাইছে সরকার। এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে আগামী সপ্তাহের মধ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা রাজ্যের তরফে জানিয়ে দেওয়া হবে বলেই সূত্রের খবর। সরকারের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, বিশেষজ্ঞ কমিটি সিদ্ধান্ত নেবে কী ভাবে এই করোনা আবহে পরীক্ষা নেওয়া যায়। তবে রাজ্য চায়, পড়ুয়া বা তাঁদের অভিভাবকদের উপর  কোনও রকম অতিরিক্ত চাপ যেন না পড়ে। সে কারণেই জনমতে আস্থা রাখছে তারা।

রবিবার দুপুরেই স্কুল শিক্ষা দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে জানানো হয়, রাজ্যের সাধারণ মানুষ ও অভিভাবকরা তাঁদের বক্তব্য জানাতে পারে। অর্থাৎ ধরে নেওয়া হচ্ছে এই দুই পরীক্ষার মত সংবেদনশীল বিষয় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের পর যাতে কোনও রকম বিতর্ক না তৈরি হয়, সে কারণেই এই জনমত সমীক্ষায় ঝুঁকেছে সরকার। এমনটা হওয়া খুব স্বাভাবিক বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ, এ ধরনের কঠিন পরিস্থিতির মধ্যে কোনও রাজ্য সরকারকে এর আগে পড়তে হয়নি।

আরও পড়ুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসার রিপোর্ট চেয়ে সদ্য দায়িত্বপ্রাপ্ত মুখ্যসচিবকে তলব রাজ্যপালের

একেবারেই অভূতপূর্ব পরিস্থিতি। সেখানে কোনও সিদ্ধান্ত নিতে গেলে অনেক ভাবনাচিন্তা করেই নিতে হবে। একইসঙ্গে সিদ্ধান্ত নিয়ে নেওয়ার পর ফের তা বদলানো যথেষ্ট সমস্যার। সেক্ষেত্রে সকলের মতামতকে মান্যতা দিয়ে, সকলের বক্তব্য শুনে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়াই যুক্তিসঙ্গত বলে মনে করছে রাজ্য সরকার। যাঁরা পরীক্ষা দেবে এখানে তাঁদের মতামতও যেমন গুরুত্ব পাবে, একইসঙ্গে তাদের অভিভাবকদের মতটাও স্পষ্ট হবে। পাশাপাশি সমাজের আর পাঁচটা সাধারণ মানুষের মতামতও উঠে আসবে এই পরীক্ষাগ্রহণ নিয়ে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla