Suvendu Adhikari: ‘ইউনিফর্ম কিনতে সরাসরি পড়ুয়াদের টাকা দিক কেন্দ্র’, বিশ্ব বাংলার লোগো নিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর কাছে নালিশ শুভেন্দুর

Suvendu Adhikari: ইউনিফর্ম তৈরির ক্ষেত্রে দুর্নীতিরও অভিযোগও তুলে সরব হয়েছেন শুভেন্দু। আগামী বছর থেকে সরাসরি ইউনিফর্ম কেনার টাকা পড়ুয়াদের অভিভাবকদের অ্যাকাউন্টে পাঠানোর জন্য শিক্ষামন্ত্রীর কাছে আবেদনও জানিয়েছেন তিনি।

Suvendu Adhikari: ‘ইউনিফর্ম কিনতে সরাসরি পড়ুয়াদের টাকা দিক কেন্দ্র’, বিশ্ব বাংলার লোগো নিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর কাছে নালিশ শুভেন্দুর
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 11:17 PM

কলকাতা: মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই বিজ্ঞপ্তি জারি করেছিল শিক্ষা দফতর (Education Department)। সেই বিজ্ঞপ্তিতেই জানানো হয়েছিল সরকারি, সরকার-পোষিত এবং সরকারি সাহায্যপ্রাপ্ত সমস্ত স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পোশাকের রং হবে নীল-সাদা। ইউনিফর্মে থাকবে বিশ্ব বাংলার (Biswa Bangla) লোগো। সূত্রের খবর, বর্তমানে কলকাতার (Kolkata) বেশ কিছু স্কুলে ইতমিধ্যেই নয়া ইউনিফর্ম পাঠানোর কাজও শুরু হয়ে গিয়েছে। এবার রাজ্য সরকারের এই নয়া ইউনিফর্ম নিয়েই তোপ দাগলেন রাজ্যের দলনেতা শুভেন্দু অধিকারী (Opposition Leader Suvendu Adhikari)। এমনকী স্কুল ইউনিফর্মে বিশ্ব বাংলার লোগো বসানো নিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর কাছে ‘নালিশও’ জানিয়েছেন বলে জানা যাচ্ছে। 

একইসঙ্গে ইউনিফর্ম তৈরির ক্ষেত্রে দুর্নীতিরও অভিযোগও তুলে সরব হয়েছেন শুভেন্দু। আগামী বছর থেকে সরাসরি ইউনিফর্ম কেনার টাকা পড়ুয়াদের অভিভাবকদের অ্যাকাউন্টে পাঠানোর জন্য শিক্ষামন্ত্রীর কাছে আবেদনও জানিয়েছেন তিনি। বর্তমানে এ বিষয়টি নিয়ে চর্চা চলছে শিক্ষা মহলের অন্দরে। এ বিষয়ে একটি টুইট বার্তায় শুভেন্দু লেখেন, “মাননীয় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর সাথে দেখা করে আমি আনন্দিত। স্কুলের শিশুদের ইউনিফর্মে বিশ্ব বাংলা লোগো লাগানোর বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের সস্তার রাজনীতির বিষয়ে আমি তাঁকে জানিয়েছি। কেন্দ্রীয় শিক্ষা বিভাগের ৪০০ কোটির (যদিও এর মধ্যে কাটমানি রেখেছে সরকার) SSS অনুদান দিয়ে কেনা হচ্ছে ইউনিফর্মগুলি। আমি তাঁকে পরের বছর থেকে সরাসরি পড়ুয়াদের পিতামাতা/অভিভাবকদের অ্যাকাউন্টে অর্থ পাঠানোর জন্য অনুরোধ করেছি। দুর্নীতি এড়িয়ে ভাল গুণমানের ইউনিফর্ম যাতে তারা কিনতে পারেন সে বিষয়টি দেখতে বলেছি।”

এদিকে সমস্ত স্কুলের ইউনিফর্ম নীল সাদা ও বিশ্ব বাংলার লোগো বসানো নিয়ে আগে থেকেই বিতর্ক দানা বেঁধেছে শিক্ষামহলের অন্দরে। উঠে এসেছে নানা মতামত। সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে শিক্ষক সংগঠন বিটিইএ-র সহ সাধারণ সম্পাদক স্বপন মণ্ডলকে বলতে শোনা যায়, “আমাদের রাজ্য ছাত্র ছাত্রীদের পোশাক দেওয়া নিয়ে রাজ্য় সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, সেই সিদ্ধান্ত শুধুমাত্র যে আপত্তিজনক তাই নয়, নিন্দনীয়ও বটে। কারণ এই সিদ্ধান্তের মাধ্যমে ছাত্র ছাত্রীরা কী পোশাক পরবে, তা সরকার নির্ধারণ করে দিচ্ছে। সেখানে বলা হচ্ছে নীল সাদা পোশাক পরতে হবে। শুধু তাই নয়, সেখানে আরও একটি নিন্দনীয় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বলা হয়েছে, বিশ্ব বাংলার লোগো ছাত্র ছাত্রীদের জামার পকেটের সঙ্গে সেঁটে দিতে হবে। আমাদের রাজ্যে এ ঘটনা নজিরবিহীন।”