Tathagata Roy: ‘প্রদর্শিত হবে নেতাজির কীর্তি’, বাংলার ট্যাবলোয় অনুমোদন দিতে প্রধানমন্ত্রীকে আর্জি তথাগত-র

Tathagata Roy: বাংলার ট্যাবলোকে অনুমোদন দেওয়া হয়নি কেন্দ্রের তরফে। এই বিষয়ে আগেই প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Tathagata Roy: 'প্রদর্শিত হবে নেতাজির কীর্তি', বাংলার ট্যাবলোয় অনুমোদন দিতে প্রধানমন্ত্রীকে আর্জি তথাগত-র
বাংলার ট্যাবলো অনুমোদন দেওয়ার আর্জি তথাগত-র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 1:40 PM

কলকাতা : নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী এ বছর। সেই উপলক্ষকে সামনে রেখেই এবার নেতাজিকেই ট্যাবলোর বিষয় করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু কেন্দ্রের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে এবার প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় অংশ নিতে পারবে না বাংলার ট্যাবলো। কেন পশ্চিমবঙ্গের ট্যাবলোকে বাদ দেওয়া হল, তা নিয়ে রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয়েছে। ইতিমধ্যেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার দলের উল্টো পথে হেঁটে বাংলার ট্যাবলোকে প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় জায়গা দেওয়ার আর্জি জানালেন বিজেপি নেতা তথাগত রায়।

তথাগতর আবেদন

সোমবার টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সেই আবেদন জানিয়েছেন তথাগত। টুইট বার্তায় তথাগত লিখেছেন, ‘প্রধানমন্ত্রীর কাছে আবেদন রইল, প্রজাতন্ত্র দিবসের উৎসবে অংশ নেওয়ার জন্য পশ্চিমবঙ্গের ট্যাবলোকে অনুমতি দেওয়া হোক। এই ট্যাবলোতে নেতাজি সুভাষচন্দ্র বসুর কথা উল্লেখ করা হয়েছে। নেতাজির সংগঠন আইএনএ ব্রিটিশদের বিশ্বাসকে টলিয়ে হয়েছিল। সেই কারণেই দ্রুত দেশ ছাড়তে বাধ্য করেছিল ব্রিটিশরা।’ এক দিকে যখন কেন্দ্রের সিদ্ধান্তে তৃণমূল বিরোধিতার প্রশ্ন উঠেছে, কেন্দ্র-রাজ্য সংঘাতের বিষয়টি প্রকট হয়েছে, তখন তথাগত রায়ের এই টুইট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

কী বলেছে রাজ্য বিজেপি

এই বিষয়ে প্রশ্নের মুখোমুখি হয়ে রাজ্য বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, ‘মুখ্যমন্ত্রী চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিনি দেশের সর্বোচ্চ প্রশাসক। তাঁর টেবিলে যখন বিষয়টি গিয়েছে, তখন এ ব্যাপারে তিনিই সবথেকে ভালো বলতে পারবেন।’

মমতার পর চিঠি দিয়েছেন অধীর চৌধুরী

কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীও। প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় পশ্চিমবঙ্গের অংশগ্রহণ করার বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছেন তিনি। এই অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে চিঠি পাঠিয়েছেন তিনি। অধীরের দাবি, নেতাজিকে নিয়ে বাংলা তথা সারা ভারতের আবেগ রয়েছে। তাই এই ট্যাবলোকে অনুমতি দেওয়া উচিৎ।

উল্লেখ্য, ট্যাবলো বাদ পড়ার ঘটনা নতুন নয়। এর আগেও প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো পাঠানোকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য সংঘাত সামনে এসেছিল। ২০২১-র প্রজাতন্ত্র দিবসেও রাজ্য সরকারের কন্যাশ্রী, সবুজ সাথী, জল ধরো জল ভরো-র মতো বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্প নিয়ে পাঠানো ট্যাবলোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল কেন্দ্রীয় সরকার। সেই নিয়ে বিজেপি-তৃণমূলের মধ্যে বাকযুদ্ধও চরমে ওঠে। এবার ফের বিতর্ক সেই একই ইস্যুতে।

আরও পড়ুন : Mukul Roy: দু’সপ্তাহের মধ্যেই মুকুল রায়ের বিধায়ক পদ খারিজ নিয়ে সিদ্ধান্ত নিতে হবে স্পিকারকে: সুপ্রিম কোর্ট