TMC Meeting: অতিরিক্ত আত্মবিশ্বাস, লাগামছাড়া দুর্নীতি! শুক্রবার কালীঘাট থেকে কোন দাওয়াই দেবেন মমতা?

TMC Meeting: পঞ্চায়েত ভোটে দল কোনও অশান্তি মেনে নেবে না। অতীত থেকে শিক্ষা নিয়ে প্রশাসন যে এবার কঠোর ভূমিকা পালন করবে, তা আরও একবার মনে করিয়ে দেওয়া হবে।

TMC Meeting: অতিরিক্ত আত্মবিশ্বাস, লাগামছাড়া দুর্নীতি! শুক্রবার কালীঘাট থেকে কোন দাওয়াই দেবেন মমতা?
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 3:10 PM

কলকাতা: পঞ্চায়েত নির্বাচনের আর খুব বেশি দেরি নেই। তার আগেই শাসক দলের একের পর এক সেটব্যাক! উপনির্বাচনে হার, সংখ্যালঘু অঞ্চলে পরাজয়, দুর্নীতির দায়ে প্রতিদিন শাসকের মুখে কালি, কেন্দ্রীয় তদন্ত সংস্থার চাপ আর হাইকোর্টে একের পর এক ধাক্কা। কঠিন সময়, চ্যালেঞ্জ অনেক। কী হবে মোকাবিলার পথ? কী রণকৌশলে লড়াইয়ের প্রস্তুতি নেবে তৃণমূল? কী স্ট্র্যাটেজি সামনে আনবেন মমতা? সেই উত্তর পেতেই শুক্রবারের মেগা বৈঠকের দিকে তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল।

শুক্রবার কালীঘাটে দলের একাধিক শীর্ষ নেতা ও সাংগঠনিক নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসছেন তৃণমূল কংগ্রেসের চেয়ারপার্সন মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত নির্বাচনের আবহে এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

কী কী বিষয় উঠে আসতে পারে বৈঠকে?

১. সাগরদিঘি উপনির্বাচনের হার নিয়ে পর্যালোচনা শুরু হয়েছে ইতিমধ্যেই। তার পরিপ্রেক্ষিতে অতিরিক্ত আত্মবিশ্বাস দলের ক্ষতি করছে বলেই মনে করছে একাংশ। তাই লাগাতার মানুষের পরিষেবা দেওয়ার কথা বলা হবে।

২. সংখ্যালঘু এলাকায় ভোটের ফল খারাপ কেন হল, তা নিয়ে রাজনৈতিক মহলে জোর চর্চা। এটা দেখার জন্য ইতিমধ্যেই দলের একাধিক সংখ্যালঘু নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে। সেই নেতাদেরও বিশেষ বার্তা দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

৩.পঞ্চায়েত ভোট নিয়ে আরও কড়া হচ্ছে দল। প্রার্থী বাছাইয়ে শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্তই যে চূড়ান্ত হবে, তা জানিয়ে দেওয়া হবে আরও একবার। পুরনো কারা ভোটে লড়ার সুযোগ পাবেন, সে ক্ষেত্রে মাপকাঠি হবে তাঁদের পারফরম্যান্স। বিগত ভোটে ও ওই পঞ্চায়েতের কাজে তাঁদের ভূমিকা কী, তা খতিয়ে দেখা হবে বলেই সূত্রের খবর।

৩. পঞ্চায়েত ভোটে দল কোনও অশান্তি মেনে নেবে না। অতীত থেকে শিক্ষা নিয়ে প্রশাসন যে এবার কঠোর ভূমিকা পালন করবে, তা আরও একবার মনে করিয়ে দেওয়া হবে।

৪. দুর্নীতির প্রশ্নে দলের অবস্থান জিরো টলারেন্স। যে বা যারা এই কাজে যুক্ত থাকবেন, দল তাদের পাশে থাকবে না। সেই বার্তা দিতে পারেন খোদ নেত্রী।

৫. দিদির সুরক্ষা কবচ কর্মসূচি মানুষের চাহিদা সম্পর্কে মোটামুটি একটা ধারনা পেয়েছে দল। একই সঙ্গে কোথায় কোথায় সমস্যা তাও জেনেছে দল। এই অবস্থায় সেই কাজ শেষ করতে এখন থেকেই ঝাঁপাবে দল। দলের কেউ তাতে বাধা দিলে কড়া শাস্তির নিদান দেওয়া হবে।

৬. শুধু পঞ্চায়েত নির্বাচনই নয়, আলোচনায় উঠে আসতে পারে ২০২৪ লোকসভা নির্বাচনের রণকৌশলও।

৭. জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে বিজেপি বিরোধিতায় সরব তৃণমূল। তবে কংগ্রেসের সঙ্গেও নেই মমতার দল। দিন দিন সম্পর্ক ঠেকছে তলানিতে। আপাতত ‘একলা চল নীতি’ নিয়েই চলছে তৃণমূল। নির্বাচনেও কি এই পথেই চলবেন মমতা? কালীঘাটের বৈঠকে মিলতে পারে তারও আভাস।