Tala Bridge: মহালয়ার দিন খুলতে পারে টালা ব্রিজ, ‘ফিনিশিং টাচের’ জন্য খড়গপুর আইআইটি-কে চিঠি পূর্ত দফতরের

Tala Bridge: এই ব্রিজ খুলে গেলে উত্তর কলকাতার মানুষদের শহরের একাধিক প্রান্তের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও মসৃণ হবে। একইসঙ্গে উত্তর ২৪ পরগনার শিল্পাঞ্চলের সঙ্গে কলকাতার প্রত্যক্ষ যোগাযোগ নির্ভর করছে টালা ব্রিজের উপর।

Tala Bridge: মহালয়ার দিন খুলতে পারে টালা ব্রিজ, ‘ফিনিশিং টাচের’ জন্য খড়গপুর আইআইটি-কে চিঠি পূর্ত দফতরের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 10:45 PM

কলকাতা: টালা ব্রিজ (Tala Bridge) তৈরির কাজ যে শেষের পথে তা আগেই জানা গিয়েছিল। এখনও পর্যন্ত যা ইঙ্গিত পাওয়া যাচ্ছে তাতে মহালয়ার দিন এই ব্রিজ খুলে যেতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, এবার সেই সেতুর যাবতীয় কাজ এবং কোথাও কোনো ত্রুটি রয়ে গিয়েছে কিনা, তা দেখতে আসার জন্য পূর্ত দফতর চিঠি দিল খড়গপুর আইআইটিকে (Kharagpur IIT)। সেখানকার বিশেষজ্ঞরা দেখে যাওয়ার পর পূর্ত দফতর লোডিং টেস্ট করবে বলে জানা যাচ্ছে। শেষ পাওয়া আপডেটে জানা যাচ্ছে ২৫ সেপ্টেম্বর মহালয়ার দিন অন্তত চার চাকা এবং দু চাকা যানের জন্য খুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে পূর্ত দফতরের। মুখ্যমন্ত্রী তারিখ ঠিক করেল দিলেই উদ্বোধনের সঠিক তারিখ জানানো হবে বলে খবর।

দুর্গাপুজোর আগেই এই ব্রিজ খুলে দেওয়ার লক্ষ্যমাত্রা অনেক আগেই নিয়েছিল সরকার। তবে সময়ে কাজ শেষ হবে কিনা তা নিয়ে ধোঁয়াশা ছিলই। প্রায় আড়াই বছরের বেশি সময় ধরে তৈরি হল নতুন এই টালা ব্রিজ। সেতুটি সংস্কারে খরচ হচ্ছে প্রায় ৪৬৮ কোটি টাকা। এই ব্রিজ খুলে গেলে উত্তর কলকাতার মানুষদের শহরের একাধিক প্রান্তের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও মসৃণ হবে। একইসঙ্গে উত্তর ২৪ পরগনার শিল্পাঞ্চলের সঙ্গে কলকাতার প্রত্যক্ষ যোগাযোগ নির্ভর করছে টালা উড়ালপুলের উপর। সংস্কারের পর এই ব্রিজ খুলে গেলে দুই জেলার যোগাযোগ ব্যবস্থা আরও সুগম হবে বলে মনে করা হচ্ছে। 

অন্যদিকে পুজোর কলকাতায় ব্যস্ত রাস্তার ছবি সকলেরই চেনা। সেখানে টানা ব্রিজ খুলে গেলে পুজোর ভিড়ও খানিক সামাল দেওয়া যাবে। সূত্রের খবর, কিছুদিন আগেই শেষ হয়েছে প্রায় এক কিলোমিটারের কাছাকাছি এই উড়ালপুলের নির্মাণের কাজ। সূত্রের খবর, বিগত কয়েকদিন ধরেই ‘ফিনিশিং টাচ’ দেওয়ার কাজই করছিলেন নির্মানকারীরা। শেষ হয়েছে সেই কাজও। এবার খড়গপুরের বিশেষজ্ঞদের তরফে সবুজ সংকেত মিললেই ফের ট্রাফিকের কোলাহলে ব্যস্ততার ছাপ পড়বে টালা ব্রিজে।