দশম-মূল্যায়ণের শুরুতেই বিপত্তি, সার্ভার ডাউন ইউনিক পোর্টালের

তবে পর্ষদ জানাচ্ছে, ইতিমধ্যেই চার হাজার স্কুলের নম্বর তারা পেয়েছে। যত দ্রুততার সঙ্গে সমস্যা সমাধান করা সম্ভব তা তারা করছে।

দশম-মূল্যায়ণের শুরুতেই বিপত্তি, সার্ভার ডাউন ইউনিক পোর্টালের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 3:01 PM

কলকাতা: দশমের মূল্যায়ণের শুরু। আর প্রথমেই বিপত্তি। নবমের নম্বর জমা দেওয়ার জন্য ‘ইউনিক পোর্টাল’-এর সার্ভার ডাউন হয়ে গিয়েছে। নম্বর জমা দিতে সমস্যায় স্কুলগুলি। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, “প্রচুর স্কুল এক সঙ্গে চেষ্টা করছে বলে সাময়িক সমস্যা হয়েছে। ৩টের পর সমস্যা মিটে যাবে।” ইতিমধ্যেই ৪ হাজার স্কুলের নম্বর জমা পড়েছে বলেও জানান কল্যাণময়বাবু।

সোমবার সকাল ১১টা থেকে নম্বর জমা দেওয়ার কথা ছিল। মূলত নবমের বার্ষিক পরীক্ষার যে নম্বর তা এদিন ইউনিক পোর্টালের মাধ্যমে জমা দেওয়ার কথা। এই পোর্টাল মধ্যশিক্ষা পর্ষদের তরফে তৈরি করা হয়েছে। কিন্তু সকাল থেকে বহু স্কুল চেষ্টা করেও সেই নম্বর আপলোড করতে পারেনি বলেই অভিযোগ। মূলত একই সময়ে এতগুলি স্কুল একসঙ্গে কাজ করার কারণে সার্ভার ডাউন হয়েই এই বিপত্তি বলে মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে। তিনটের পর থেকে এই সমস্যা সমাধান হয়ে যাবে বলেই আশাবাদী তারা।

কিন্তু সকাল থেকে যাঁরা এই নম্বর আপলোডের কাজে বসেছেন চরম সমস্যায় পড়তে হয়েছে সেই শিক্ষক-শিক্ষিকাদের। তবে পর্ষদ জানাচ্ছে, ইতিমধ্যেই চার হাজার স্কুলের নম্বর তারা পেয়েছে। যত দ্রুততার সঙ্গে সমস্যা সমাধান করা সম্ভব তা তারা করছে। পর্ষদ জানাচ্ছে, ১২ লক্ষ পরীক্ষার্থীর নম্বর এই পোর্টালে জমা দেওয়ার কথা। চারদিনের যে সময় সীমা দেওয়া হয়েছে, সোমবার থেকে তার শুরু। ২৪ জুন পর্যন্ত নম্বর জমা চলবে।

সময় যেহেতু হাতে খুব বেশি নেই, তাই সকাল থেকেই সমস্ত কাজ ফেলে এই নম্বর আপলোডে বসেছেন শিক্ষক-শিক্ষিকারা। কিন্তু তাঁদের একাংশের অভিযোগ, নির্দিষ্ট পেজটি খুলতে গেলে তা বারবার বন্ধ হয়ে যাচ্ছে কিংবা সিস্টেম এরর হচ্ছে।