Higher Secondary Exam: কোন কোন মাসে হবে উচ্চমাধ্যমিকের দুই সেমেস্টার?

Higher Secondary Exam: প্র্য়াকটিক্যাল পরীক্ষা হবে একবারই। শেষে দুটি সেমেস্টারের পরীক্ষার গড় নম্বরের ভিত্তিতে তৈরি হবে রেজাল্ট। ইতিমধ্য়েই উচ্চশিক্ষা দফতর থেকে চূড়ান্ত প্রস্তাব পাঠানো হয়েছে রাজ্য সরকারের শিক্ষা দপ্তরের কাছে। জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান চিরঞ্জীব ভট্টাচার্য।

Higher Secondary Exam: কোন কোন মাসে হবে উচ্চমাধ্যমিকের দুই সেমেস্টার?
প্রতীকী চিত্র। Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2023 | 10:07 PM

কলকাতা: একাদশ ও দ্বাদশে আসছে সেমেস্টার সিস্টেম। সিদ্ধান্তও নিয়ে ফেলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আগেই এ কথা জানিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এমনকী ওএমআর শিটে পরীক্ষার কথা শোনা গিয়েছিল। সূত্রের খবর, ২০২৫-২৬ শিক্ষাবর্ষের পরীক্ষা দুই দফায় হতে চলেছে। প্রথম সেমেস্টার হবে ২০২৫ সালের নভেম্বর মাসে। ওএমআর শিটে মাল্টিপল চয়েসের ভিত্তিতে হবে থিওরিটিকাল পরীক্ষা। তারপর দ্বিতীয় সেমেন্টারের পরীক্ষা হবে ২০২৬ সালের মার্চ মাসে। সেই পরীক্ষা হবে সংক্ষেপিত প্রশ্নোত্তরের ভিত্তিতে। 

প্র্য়াকটিক্যাল পরীক্ষা হবে একবারই। শেষে দুটি সেমেস্টারের পরীক্ষার গড় নম্বরের ভিত্তিতে তৈরি হবে রেজাল্ট। ইতিমধ্য়েই উচ্চশিক্ষা দফতর থেকে চূড়ান্ত প্রস্তাব পাঠানো হয়েছে রাজ্য সরকারের শিক্ষা দপ্তরের কাছে। জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান চিরঞ্জীব ভট্টাচার্য। তাঁর দাবি, সর্বভারতীয়স্তরে প্রতিযোগিতামূলক পরীক্ষা সিংহভাগ প্রশ্নই হয় এমসিকিউ ফরম্যাটে। থাকে ওএমআর শিট। ফলে উচ্চমাধ্যমিক পরীক্ষা সেইভাবে হলে পড়ুয়াদের আগাম একটা অভ্যাস হয়ে যাবে।

যদিও মাল্টিপেল চয়েসে পরীক্ষা নিয়ে নানামত আছে শিক্ষা মহলে।  শিক্ষাবিদ নন্দিনী মুখোপাধ্যায়ের স্পষ্ট মত, এমসিকিউ কখনও মাধ্যমিক, উচ্চমাধ্যমিকে করা উচিত নয়। তাঁর দাবি, এ ক্ষেত্রে ঠিকভাবে পড়ুয়াদের গুণমান যাচাই করা যায় না। একইসঙ্গে সেমেস্টার সিস্টেম নিয়ে তাঁর মত, সেমেস্টার সিস্টেম যে সবসময় খুব ভাল ফল দিয়েছে তা নয়। সেমেস্টার সিস্টেমের অনেক জটিলতাও রয়েছে। কলেজের ক্ষেত্রে তা দেখা গিয়েছে।