বিক্ষোভ কি সাফল্যের চাবিকাঠি! শেষমেশ উচ্চ মাধ্যমিকেও পাশ ১০০ শতাংশ

আগে যেই সাফল্যের হার ৯৭ শতাংশের সামান্য বেশি ছিল, সেটাই এখন বেড়ে ১০০ শতাংশ হয়ে গিয়েছে

বিক্ষোভ কি সাফল্যের চাবিকাঠি! শেষমেশ উচ্চ মাধ্যমিকেও পাশ ১০০ শতাংশ
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 6:14 PM

কলকাতা: বিক্ষোভই কি তবে সব সাফল্যের চাবিকাঠি? প্রশ্নটা জিইয়ে রেখেই উচ্চ মাধ্যমিকে সব অকৃতকার্য পড়ুয়াদের পাশ করানোর সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কার্যত স্কুলের কাঁধে দায় ঠেলেই এ দিন সংসদ সভানেত্রী মহুয়া দাস জানান, আগে যেই সাফল্যের হার ৯৭ শতাংশের সামান্য বেশি ছিল, সেটাই এখন বেড়ে ১০০ শতাংশ হয়ে গিয়েছে। ফলে আর কোনও পড়ুয়াই ফেলের তালিকায় থাকল না বলা চলে।

সংসদে এক সাংবাদিক বৈঠক করে সোমবার সভানেত্রী মহুয়া দাস বলেন, “আমাদের ৯৭.৬ শতাংশ ছাত্রছাত্রীরা পাশ করেছিল। যেটুকু আমাদের অকৃতকার্য ছিল, সেটা আমরা পুরোটাই দেখে দিয়েছি। আমাদের পাশের হার এখন ১০০ শতাংশ। আর কোনও আবেদন বাকি নেই।” সভানেত্রীর দাবি অনুযায়ী, প্রায় ১৮ হাজার আবেদন এসেছিল। সংসদের পক্ষ থেকে সবাইকেই পাশ করিয়ে দেওয়া হয়েছে। আগামী দু-এক দিনের মধ্যেই সকলের সংশোধিত মার্কশিট সংশ্লিষ্ট পড়ুয়াদের হাতে পৌঁছে যাবে। যেহেতু কলেজে ভর্তির প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে, তাই এই ক্ষেত্রে বেশি সময় নেওয়া হবে না।

তবে সংসদের আজকের সিদ্ধান্তের জেরে একটা প্রশ্ন বারবার করেই উঠে যাচ্ছে। তা হল- বিক্ষোভ এবং আন্দোলনের মাধ্যমেই কি এই ১০০ শতাংশ পাশ রেজাল্ট দিতে বাধ্য করল পড়ুয়াদের একাংশ? উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ হওয়ার পর থেকে যেভাবে জেলায় জেলায় অকৃতকার্য ছাত্রছাত্রীরা কোথাও বিক্ষোভ দেখিয়েছে, এবং কোথাও ‘গুন্ডামি’ চালিয়েছে, তা এককথায় নজিরবিহীন। স্কুলের সম্পত্তি নষ্ট করা থেকে শুরু করে শিক্ষকদের হেনস্থা, কিছুই বাদ থাকেনি। তারপরও শাস্তিমূলক কোনও পদক্ষেপ না করে সবাইকে পাশ করিয়ে সংসদ কি এই বিক্ষোভকেই আরও আস্কারা দিয়ে দিল না? এমনটাই প্রশ্ন তুলছেন শিক্ষকমহলের একাংশ। আরও পড়ুন: বিষমদ খেয়ে মৃত্যু হয়েছিল ১৭৩ জনের, খোঁড়া বাদশার আমৃত্যু কারাদণ্ডের নির্দেশ আদালতের