Weather Update: মহালয়ায় কি বৃষ্টি হবে? নাকি প্যাচপ্যাচে গরম? কী বলছে হাওয়া অফিস

Alipore Weather Office: কেমন থাকবে রবিবারের আকাশ? বৃষ্টি কি হবে? নাকি থাকবে চাঁদিফাটা রোদ্দুর? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস কী বলছে?

Weather Update: মহালয়ায় কি বৃষ্টি হবে? নাকি প্যাচপ্যাচে গরম? কী বলছে হাওয়া অফিস
আবহাওয়ার পূর্বাভাস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 4:05 PM

কলকাতা: রবিবার মহালয়া (Mahalaya 2022)। পিতৃপক্ষের অবসান ঘটিয়ে দেবীপক্ষের সূচনা। কেমন থাকবে রবিবারের আকাশ (Weather Update)? বৃষ্টি কি হবে? নাকি থাকবে চাঁদিফাটা রোদ্দুর? আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) পূর্বাভাস বলছে, মহালয়ার দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা খুবই ক্ষীণ। যদিও উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলবে রবিবার। আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের জন্য তেমন কোনও অনুঘটক নেই। শুধু একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যেটি সিকিম থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে খুব একটা বৃষ্টির সম্ভাবনা নেই।

কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া মোটের উপর গরমই থাকবে। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। মহালয়ার দিন দক্ষিণবঙ্গের কিছু কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। অক্ষরেখা থাকার জন্য উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচটি জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী পরশু অর্থাৎ সোমবার থেকে বৃষ্টির পরিমাণ আবার কিছুটা কমবে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিশেষ করে কলকাতার ক্ষেত্রে তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। শুধু মহালয়ার দিনেই নয়, কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী তিন থেকে চার দিন ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামিকাল মহালয়াতে কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে। যদিও দক্ষিণবঙ্গের কিছু কিছু জায়গায় অল্প বিস্তর বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, মহালয়ার দিনে কলকাতা ও আশপাশের এলাকায় বিভিন্ন গঙ্গার ঘাটগুলিতে উপচে পড়ে ভিড়। বহু মানুষ তর্পণ করতে আসেন মহালয়ার দিনে। বৃষ্টি হলে বা আকাশ কিছুটা মেঘলা থাকলে তর্পণ করতে আসা মানুষরা কিছুটা স্বস্তি পেতেন। কিন্তু, আবহাওয়ার যা পূর্বাভাস রয়েছে, তাতে কলকাতায় আগামিকাল গরমের অনুভূতি যথেষ্টই থাকবে। তাপমাত্রা থাকবে প্রায় ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সব মিলিয়ে কলকাতা শহর ও আশপাশের এলাকায় প্যাচপ্যাচে গরমের সঙ্গে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।