weather update: ষষ্ঠীতে ঘূর্ণাবর্ত, সপ্তমীতে নিম্নচাপ, পুজো কি এবার সত্যিই মাটি?

weather update: পুজোর মধ্যে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

weather update: ষষ্ঠীতে ঘূর্ণাবর্ত, সপ্তমীতে নিম্নচাপ, পুজো কি এবার সত্যিই মাটি?
পুজোয় নামবে বৃষ্টি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 5:24 PM

কলকাতা : পুজোয় যে এবার বৃষ্টি হবে সেই সম্ভাবনার কথা আগেই জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। ঘূর্ণাবর্ত তৈরির কথা জানানো হয়েছিল আলিপুর আবহাওয়া দফতরের তরফে। এবার আশঙ্কা সত্যি করে সেই ঘূর্ণাবত নিম্নচাপে পরিণত হবে বলে জানাল হাওয়া অফিস। সপ্তমীতে চার জেলায় ও অষ্টমীতে পাঁচ জেলায় ভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে।

আগামী ১ অক্টোবর অর্থাৎ ষষ্ঠীর দিন উত্তর-পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে বলে জানা গিয়েছে। আর সপ্তমীতে নিম্নচাপে পরিণত হবে সেই ঘূর্ণাবর্ত। এর জেরে দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা থাকছে ২ থেকে ৫ তারিখ অর্থাৎ সপ্তমী থেকে দশমী পর্যন্ত। এর আগে ১ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হবে।

সপ্তমীতে মূলত উপকূলের জেলা অর্থাৎ দুই ২৪ পরগনা ও দুই মেদনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। আর অষ্টমীতেও দক্ষিণবঙ্গে জেলাগুলিতে বৃষ্টি চলবে। ওই দিন মূলত পশ্চিমের জেলাগুলো যেমন পুরুলিয়া, বাঁকুড়া,ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে। ৪ ও ৫ তারিখ বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

কলকাতায় ১ তারিখ পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি। ২ থেকে ৫ তারিখ কলকাতায় বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। ৪ ও ৫ তারিখ কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে ২ তারিখ পর্যন্ত হালকা বৃষ্টি। ৩ ও ৫ তারিখ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সবথেকে আশঙ্কার বিষয় হল, বজ্রগর্ভ মেঘের সঞ্চার হওয়ার সম্ভাবনা রয়েছে। তাতে অল্প সময়েই বেশি বৃষ্টি হতে পারে। সুতরাং এবার পুজোয় যে ঠাকুর দেখা পণ্ড হতে পারে বলেই আশঙ্কা থাকছে।