Monsoon 2022: আগামী সপ্তাহেই দক্ষিণবঙ্গে বর্ষা, কবে থেকে বৃষ্টি শুরু, কী বলছে হাওয়া অফিস…

Weather Update: একইসঙ্গে উত্তরবঙ্গে যেসমস্ত অংশে এখনও বর্ষার প্রবেশ ঘটেনি, অর্থাৎ মালদহ ও দুই দিনাজপুরেও বর্ষা ঢুকে পড়বে।

Monsoon 2022:  আগামী সপ্তাহেই দক্ষিণবঙ্গে বর্ষা, কবে থেকে বৃষ্টি শুরু, কী বলছে হাওয়া অফিস...
দক্ষিণবঙ্গে বর্ষা আসছে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 10:26 PM

কলকাতা: অবশেষে সুখবর বঙ্গবাসীর জন্য। বর্ষা (Monsoon 2022) আসছে দক্ষিণবঙ্গে (Monsoon in South Bengal)। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ৪-৫ দিনের মধ্যেই বর্ষা ঢুকে পড়বে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। দু’দিন আগে পর্যন্ত হা হুতাশ ছিল দক্ষিণবঙ্গবাসীর মধ্যে। দু’দিন আগে কেন, শনিবারও বিচ্ছিরি গরম থেকেই গিয়েছে। দরদর করে ঘাম, সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। সাধারণত ১০ জুন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা এবং ১১ জুন কলকাতায় বর্ষা এসে যায়। কিন্তু এবার সে সৌভাগ্য হয়নি। তবে অবশেষে বর্ষামঙ্গলের বার্তা দিল হাওয়া অফিস। নিঃসন্দেহে সুখবর।

ক্যালেন্ডার মেনে ১১ জুনের মধ্যে কলকাতায় বর্ষা ঢোকার দিন। হিসাবমতো আজই বর্ষা ঢুকে যাওয়ার কথা। তেমনটা হয়নি। তবে সকাল থেকেই মেঘলা আকাশ, গুমোটভাব। বৃষ্টির পূর্বাভাস ইতিমধ্যেই দিয়ে রেখেছে হাওয়া অফিস। এরইমধ্যে এল বর্ষার আগমনী বার্তাও। আগামী বুধবার থেকে বৃহস্পতিবারের মধ্যেই দক্ষিণবঙ্গের বেশখানিকটা অংশে বর্ষা ঢুকে পড়বে।

একইসঙ্গে উত্তরবঙ্গে যেসমস্ত অংশে এখনও বর্ষার প্রবেশ ঘটেনি, অর্থাৎ মালদহ ও দুই দিনাজপুরেও বর্ষা ঢুকে পড়বে। সেক্ষেত্রে কলকাতাতেও একই সময়ের মধ্যে বর্ষা ঢুকে পড়বে বলেই আশা করা যায়। আবহাওয়াবিদরা বলছেন, দক্ষিণবঙ্গের দিকে যেহেতু বর্ষা অগ্রসর হতে শুরু করেছে, তাতে ওড়িশা, বিহার, ঝাড়খণ্ডের একটা বড় অংশেও বর্ষা চলে আসবে। মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার পরই বর্ষা ঢুকবে বাংলায়। ৩ জুন উত্তরবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশ করে। কিন্তু ৩ থেকে ১১ এই আটদিন কেটে গেলেও বর্ষা খুব একটা এগোয়নি।

শনিবার হাওয়া অফিস জানিয়েছে :

রাজ্যে বর্ষা প্রবেশ করতে পারে ১৪ জুন থেকে ১৫ জুনের মধ্যে

ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কিছু এলাকায় প্রবেশ করতে পারে বর্ষা

বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি চলতে পারে ১৪ জুন, ১৫ জুন বিকেলে

শনিবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে

১৪ থেকে কয়েকদিন বৃষ্টি বাড়বে

তিন দিন পর তাপমাত্রা কমতে পারে। তবে তিন দিন অস্বস্তি বজায় থাকবে

সোমবার বিস্তারিত জানাবে হাওয়া অফিস

আজ অর্থাৎ ১১ জুন মুম্বইয়ে বর্ষা প্রবেশ করবে