Weather Update: আজ আরও দুর্ভোগ রয়েছে এই ছয় জেলার বরাতে, কবে থামবে বৃষ্টি জানাল হাওয়া অফিস

Weather Update: এদিন দুপুরে দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ পশ্চিমের দিকে সরে যাচ্ছে।

Weather Update: আজ আরও দুর্ভোগ রয়েছে এই ছয় জেলার বরাতে, কবে থামবে বৃষ্টি জানাল হাওয়া অফিস
চরম জলযন্ত্রণা মহানগরে। ছবি দীপঙ্কর দাশগুপ্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 4:00 PM

কলকাতা: রবিবার রাত থেকে প্রবল বৃষ্টি (Weather Update)। বিভিন্ন জেলা তো ভাসছেই। কলকাতার চিত্রটাও একই রকম। দিনভর লকগেট বন্ধ। এদিকে নাগাড়ে বৃষ্টির কারণে জল নিকাশি পরিষেবাও স্তব্ধ। এই দুর্যোগের দুর্ভোগে চরম জলযন্ত্রণায় রাজ্যবাসী। এখন প্রশ্ন একটাই আর কতদিন এই অবস্থা চলবে। সোমবার কিছুটা আশার আলো দেখিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিন দুপুরে দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ পশ্চিমের দিকে সরে যাচ্ছে। যার ফলে কলকাতা-সহ পূর্বের জেলাগুলিতে মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। তবে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়। এই জেলাগুলির দু’ এক জায়গায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকবে মঙ্গলবারও।

গত ২৪ ঘণ্টায় বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টি হয়েছে। সোমবারও বৃষ্টির পূর্বাভাস বহাল থাকছে। ফলে নদীর জলস্তর যে বাড়বে তা ধরেই এগোনোর কথা বলেছেন আবহাওয়া দফতরের অধিকর্তা। এর ফলে জল জমার সম্ভাবনা থেকেই যাচ্ছে কলকাতা পুরসভার বিভিন্ন এলাকায়। বিশেষ করে নিচু এলাকায় জলযন্ত্রণা বহাল থাকবে।

দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনায় কিছু কাঁচা রাস্তা ভেঙে যেতে পারে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। সর্বোপরি ক্ষেতের ফসল যে বড়সড় ক্ষতির মুখে পড়তে চলেছে সে কথাও জানিয়েছেন সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। যেহেতু বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে, তাই বাজ পড়লে অবশ্যই বাড়িতে কিংবা নিরাপদ জায়গায় থাকার পরামর্শ দিয়েছেন তিনি। কলকাতার ক্ষেত্রে যেহেতু প্রবল বৃষ্টি হয়েছে এবং ভারী বৃষ্টির এখনও সম্ভাবনা রয়েছে, তাই পুরনো জরাজীর্ণ বাড়ি বা ভবন থেকে নিরাপদ দূরে থাকারও কথা বলা হয়েছে।

আজও কোথায় কোথায় ভারী বৃষ্টি

কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস শুনিয়েছেন মৌসম ভবনের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়ার দু’ এক জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

একের পর এক বিমান বাতিল

কলকাতা বিমানবন্দরে খারাপ আবহাওয়ার কারণে দু’টি ইন্ডিগো বিমানের উড়ান বাতিল করা হয়েছে। একটি ইম্ফল থেকে কলকাতা, অন্যটি হায়দরাবাদ থেকে কলকাতাগামী বিমান। দু’টিকে ভুবনেশ্বরে পাঠানো হয়েছে। প্রবল বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সেগুলি কলকাতায় অবতরণ করানো যায়নি। স্পাইসজেট মুম্বই থেকে কলকাতাগামী বিমানও অবতরণে প্রতিকূলতা থাকার জন্য বারাণসী পাঠানো হয়েছে।

টালিগঞ্জ মেট্রোর কাছে ভেঙে পড়ল গাছ

প্রবল বৃষ্টিতে মাটি আলগা হয়ে ভাঙল বিরাট গাছ। টালিগঞ্জ মেট্রো স্টেশনের কাছে মহানায়ক উত্তম কুমারের যে মূর্তি রয়েছে, তার পাশেরই একটি কৃষ্ণচূড়া গাছটি হেলে পড়ে রাস্তায়। ব্যাহত হয় যান চলাচল। পরে টালিগঞ্জ ট্রাফিক গার্ডের কর্মীরা গাছটি কেটে যান চলাচল স্বাভাবিক করে।

আরও পড়ুন: Weather Live Update: ঘূর্ণাবর্তের কোপ! একে নাগাড়ে বৃষ্টি তার ওপর গঙ্গায় জোয়ার, প্রহর গুনছে কলকাতা