Weather Update: পুজো শেষ মুখ ভার আকাশেরও! দশমীর রাত থেকেই শুরু খেলা, নিম্নচাপে লক্ষ্মীপুজোর আগে ভাসছে এই জেলাগুলি…

Weather Update: পূর্বাভাস সত্যি করেই দশমীতে বিক্ষিপ্ত বৃষ্টি হল। কলকাতায় বৃষ্টি নেমেছে শুক্রবার সন্ধ্যা হতেই। আবহাওয়া দফতর জানাচ্ছে, সপ্তাহান্তেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

Weather Update: পুজো শেষ মুখ ভার আকাশেরও! দশমীর রাত থেকেই শুরু খেলা, নিম্নচাপে লক্ষ্মীপুজোর আগে ভাসছে এই জেলাগুলি...
ফের নিম্নচাপের বৃষ্টি শুরু (ছবি টুইটার)

কলকাতা: পুজো শেষ হতে না হতেই আকাশের মুখ ভার (Weather Update)। রবি ও সোমবার অর্থাত্ দ্বাদশী ও ত্রয়দশীতে ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সাত জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরেও ভারী বৃষ্টি হবে। মঙ্গলবারও ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। টানা বৃষ্টিতে ফের দুর্যোগ, দুর্ভোগের আশঙ্কা। দ্বাদশীতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বইতে পারে ঝোড়ো বাতাসও। মত্যস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ওপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। ভারী বৃষ্টি হলে লক্ষ্মীপুজোর আগে ফের সবজি নষ্ট হওয়ার আশঙ্কা থাকছে। ক্ষতি হতে পারে ধানেরও।

পূর্বাভাস সত্যি করেই দশমীতে বিক্ষিপ্ত বৃষ্টি হল। কলকাতায় বৃষ্টি নেমেছে শুক্রবার সন্ধ্যা হতেই। আবহাওয়া দফতর জানাচ্ছে, সপ্তাহান্তেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। দশমীর সন্ধ্যায় বেশ কিছুক্ষণ প্রবল বৃষ্টি। প্রবল বৃষ্টিতে কলকাতায় বেশ কিছু রাস্তায় জমে জল। বাজাকদমতলা, নিমতলা ঘাটে হাঁটু সমান জল দাঁড়িয়ে যায়।

উত্তর আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হয়েছিল। নিম্নচাপের অভিমুখ ছিল ওড়িশা-অন্ধ্র উপকূল। তার সরাসরি প্রভাব বাংলায় না পড়লেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা ছিল পুজোর দিনগুলোতে। আগেই তা জানিয়েছিল আবহাওয়া দফতর। অষ্টমী থেকেই বৃষ্টির ভ্রূকুটি ছিল রাজ্যের বিভিন্ন জেলায়। বৃষ্টিপাতের সম্ভাবনা ছিল দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। কপালে ভাঁজ উপকূলবর্তী জেলাগুলির বাসিন্দাদের। এবার ফের জোড়া নিম্নচাপের জের। ফের বৃষ্টির পূর্বাভাস।

প্রহর গুনছেন সবজি চাষি ও বিক্রেতারা। পুজোর দিনগুলিতে উপকূলবর্তী এলালাকর মানুষ এমনিতেই ত্রিপল খাটিয়ে ছিলেন। তাঁদের চিন্তা আরও বেড়ে গেল।

এই মুহূর্তে নিম্নচাপটি মধ্য-পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর রয়েছে। যা ধীরে ধীরে অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে প্রবেশ করছে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী ১৭ অক্টোবর ও ১৮ অক্টোবর কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের বেশ কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর বলছে, ১৭ ও ১৮ অক্টোবর দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বজ্রবিদ্যুত্-সহ ভারী বৃষ্টি হবে। তবে তার থেকেও উল্লেখ্য, এই দুই দিন ঝোড়ো বাতাস বইবে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে নবমী পর্যন্ত বৃষ্টির সেরকম কোনও পূর্বাভাস ছিল না। দশমীতে মালদা ও দক্ষিণ দিনাজপুরের বেশ কিছুটা অংশে বৃষ্টির সম্ভাবনা ছিল। অল্পবিস্তর বৃষ্টি হয়েছে।

আরও পড়ুন: Road Accident: রোগ একই! দশমীর রাতে ফের চিংড়িহাটায় উল্টে গেল বেপরোয়া গতির গাড়ি

Published On - 7:38 am, Sat, 16 October 21

Click on your DTH Provider to Add TV9 Bangla