Weather Update: যেন আগুনের হলকা! গত ৪০ বছরেও এমন গরম দেখেনি শহর কলকাতা

Weather Alert: আলিপুরে দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠেছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। ১৯৮০ সালের গরমের রেকর্ড আজ স্পর্শ করল কলকাতার গায়ে ছ্যাঁকা ধরানো গরম। দমদমে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস।

Weather Update: যেন আগুনের হলকা! গত ৪০ বছরেও এমন গরম দেখেনি শহর কলকাতা
প্রতীকী ছবি। গ্রাফিক্স - এআই Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2024 | 8:35 PM

কলকাতা: গরমে নাজেহাল। সেদ্ধ হওয়ার জোগাড় বঙ্গবাসীর। এসবের মধ্যে আজ উষ্মতম দিনের রেকর্ড স্পর্শ করল কলকাতা। ৪৪ বছর আগের গরমের রেকর্ড ছুঁয়ে ফেলল সোমবারের কলকাতার গরম। কলকাতায় আজ চলতি মরশুমের উষ্ণতম দিন। আলিপুরে দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠেছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। ১৯৮০ সালের গরমের রেকর্ড আজ স্পর্শ করল কলকাতার গায়ে ছ্যাঁকা ধরানো গরম। দমদমে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস।

গোটা দক্ষিণবঙ্গ জুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। দুপুরে রাস্তায় বের হলে গায়ে যেন আগুনের হলকা লাগে। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ৩ মে পর্যন্ত দক্ষিণের জেলাগুলিতে এরকম তাপপ্রবাহ চলবে। বুধবারের পর থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপপ্রবাহ থেকে মুক্তি মিলতে পারে বলে আভাস দিচ্ছে হাওয়া অফিস। তবে কিছুটা স্বস্তির খবর, আগামী রবি-সোমবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার আগে চলতি সপ্তাহ জুড়ে একইরকম তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে।

সোমবার বাংলার কোন প্রান্তে কেমন গরম ছিল? গরমে সেদ্ধ করা কলাইকুণ্ডায় আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস। পানাগড়ের সর্বোচ্চ তাপমাত্রা ৪৪.৮ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুরের পারদ চড়েছে ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। আর মালদায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস।

এবারের মরশুমে কলকাতায় টানা বেশ কয়েকদিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা চল্লিশ ডিগ্রির উপর দিয়ে গিয়েছে। আজও কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির পারদ ছাড়িয়েছে। রবি-সোম থেকে বৃষ্টি নামলে কি কিছুটা স্বস্তি মিলবে? আপাতত সেই অপেক্ষাতেই বঙ্গবাসী।