Weather Update: সপ্তাহের শুরুতে শীতের আমেজেও মিলতে পারে বৃষ্টি, কাজে বেরলে সঙ্গে রাখুন ছাতা…

Kolkata: কখনও হালকা কখনও ঝিরিঝিরি বৃষ্টি হয়েই চলেছে। যার কারণে স্যাঁতসেঁতে ঠাণ্ডা রয়েছে। আজকে স্বাভাবিকের নীচে দিনের তাপমাত্রা। কিন্তু শীতের চেনা শুকনো ঠাণ্ডার আমেজ এখনই ফেরার সম্ভাবনা নেই।

Weather Update: সপ্তাহের শুরুতে শীতের আমেজেও মিলতে পারে বৃষ্টি, কাজে বেরলে সঙ্গে রাখুন ছাতা...
ক'দিন চলবে বৃষ্টি? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 3:03 PM

কলকাতা: অক্টোবরের গোড়ায় বর্ষার দাপটে নাকাল হয়েছিল রাজ্য।  ফের বঙ্গ শিয়রে নিম্নচাপের (Depression) দৌলতে রুদ্ধ পারদপতন। রাজ্যে বদলিয়েছে আবহাওয়া। গত কয়েকদিন শীতের আমেজ থাকলেও বাতাসে জলীয় বাষ্প বাড়ায়, সেই আমেজ রাতারাতি গায়েব। উল্টে, আগামী ৪৮ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতে ভাসতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলি। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা ২৬ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে ঘোরাফেরা করবে।

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগর থেকে আসা জ্বলীয়বাষ্পের জেরেই দক্ষিণের জেলাগুলিতে আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টিপাতের সম্ভাবনা। বাদ যাবে না মহানগরও। তবে আগামী ১৬ নভেম্বর আবহাওয়া শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে কলকাতায়। ওইদিন আবার দক্ষিণ ২৪ পরগনা-সহ দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের সব জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস আরও জানিয়েছে, যেহেতু শহরে আকাশ মেঘলা থাকবে, তাই আগামী দু’দিন দিনেরবেলা তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই-তিন ডিগ্রি সেলসিয়াম কম  হতে পারে। তারপর থেকে অবশ্য তাপমাত্রা বেড়ে স্বাভাবিক শুরু করবে। তবে, আগামী ৪৮ ঘণ্টা রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। দিন দুই পরে  রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগর থেকে আসা জ্বলীয় বাষ্পের জেরেই  কলকাতা-সহ পার্শ্ববর্তী অঞ্চলে মেঘলা আকাশের পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে মূলত পরিষ্কার আকাশ থাকবে এবং তাপমাত্রার কোন উল্লেখযোগ্য পরিবর্তন নেই। তবে পুরোপুরি শীত কবে থেকে পড়বে সেটা এখনও স্পষ্ট জানায়নি হাওয়া অফিস।

বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোমবারও। মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে চার জেলায়। বুধবার মূলত শুকনো থাকবে আবহাওয়া। কিন্তু বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা। আন্দামান সাগরে নতুন নিম্নচাপ সৃষ্টি হয়েছে। সেটিই দফায় দফায় শক্তি বাড়িয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে সরে আসবে। তার প্রভাবেই ফের বৃষ্টির ভ্রুকুটি দেখছে বাংলা।

এদিকে, অনুভূত হচ্ছে স্যাঁতস্যাঁতে ঠাণ্ড। মেঘলা আকাশ । নেই রোদ । কখনও হালকা কখনও ঝিরিঝিরি বৃষ্টি হয়েই চলেছে। যার কারণে স্যাঁতসেঁতে ঠাণ্ডা রয়েছে। আজকে স্বাভাবিকের নীচে দিনের তাপমাত্রা। কিন্তু শীতের চেনা শুকনো ঠাণ্ডার আমেজ এখনই ফেরার সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গাতেই সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ২-৩ ডিগ্রি সেলসিয়াস বেশি রয়েছে। উত্তরে-পশ্চিমী হাওয়ার সামনে থেকে বাধা না সরা পর্যন্ত রাতের তাপমাত্রা কমবে না বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

প্রসঙ্গত, আজও ভারী বৃষ্টিতেই ভাসবে তামিলনাড়ু (Tamil Nadu) সহ দক্ষিণের একাধিক রাজ্যগুলিতে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর (IMD) সূত্রে জানানো হয়েছে, রবিবার সকাল থেকেই ভারী বৃষ্টি শুরু হবে চেন্নাই, কন্যাকুমারী ও তিরুনেলাভেলি জেলায়। বেলা বাড়তেই সালেম, চেঙ্গালপেট, তিরুভাল্লুর, কাঞ্চিপুরম ও ভিল্লুপুরমেও দাপট বাড়বে বৃষ্টির। বিক্ষিপ্তভাবে বজ্রপাত সহ ঝড়বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে।  কমলা সতর্কতা জারি করা হয়েছে কেরল(Kerala)-র পাঁচ জেলাতেও।

বিগত এক সপ্তাহ ধরেই একটানা বৃষ্টি চলছে তামিলনাড়ু জুড়ে। বিশেষত রাজ্য়ের উত্তরের জেলাগুলি যেমন, চেন্নাই, চেঙ্গালপেট, তিরুভাল্লুর, কাঞ্চিপুরম ও ভিল্লুপুরমে একটানা লাগাতার বৃষ্টির কারণে কার্যত বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আজও এই অঞ্চলগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। আজ ভারী বৃষ্টি হলেও, আগামী কয়েকদিন স্বল্প থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হবে বলেই জানানো হয়েছে।

আরও পড়ুন: আগামী মাসেই বঙ্গ সফরে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব