Puja Carnival: বিশ্ব বাংলা শারদ সম্মানে সেরার সেরা চেতলা, সুরুচি, একডালিয়া, কার্নিভালে থাকবে শহরের সেরা ৯৯

Durga Puja 2022: শনিবার যাদের বিশ্ব বাংলা শারদ সম্মান দেওয়া হল তারাই রেড রোডের কার্নিভালে অংশ নেবে।

Puja Carnival: বিশ্ব বাংলা শারদ সম্মানে সেরার সেরা চেতলা, সুরুচি, একডালিয়া, কার্নিভালে থাকবে শহরের সেরা ৯৯
বাগবাজার সর্বজনীনের প্রতিমা। ছবি সমর দাস
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 11:02 PM

কলকাতা: প্রতি বছরই কলকাতা ও জেলার সেরা পুজোগুলিকে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ দেয় রাজ্য। মহাষষ্ঠীর বিকেলে এ বছরের শারদ সম্মানের তালিকা ঘোষণা করা হয়েছে। কলকাতার ৯৯টি পুজো কমিটিকে বিশ্ব বাংলা শারদ সম্মান দেওয়া হয়েছে। এরমধ্যে ৪২টি পুজো সেরার সেরা। সেরা ভাবনায় সম্মানিত ২০টি পুজো। বিশেষ পুরস্কার পেয়েছে ২১টি পুজো। পরিবেশ বান্ধব পুজো বিভাগে মনোনীতের সংখ্যা ১৬। শনিবার যাদের বিশ্ব বাংলা শারদ সম্মান দেওয়া হল তারাই রেড রোডের কার্নিভালে অংশ নেবে। কলকাতার পুজোগুলির জন্য এই বিশেষ শোভাযাত্রা হবে ৮ অক্টোবর, বিকেল সাড়ে ৪টেয়। রাজ্যের বাকি সব জেলায় বিসর্জনের বিশেষ শোভাযাত্রা হবে একদিন আগে, অর্থাৎ ৭ অক্টোবর শুক্রবার। এই প্রথম জেলার পুজোর জন্য কার্নিভাল হচ্ছে। জেলার পুজোর আবেদন এসেছিল ১২৩৯টি। পুরস্কার পেয়েছে ২৮৯টি।

সেরার সেরা পুজোয় প্রথমেই রয়েছে চেতলা অগ্রণীর নাম। রয়েছে সুরুচি সংঘ, শ্রীভূমি স্পোর্টিং ক্লাব, একডালিয়া এভারগ্রিন, বাগবাজার সর্বজনীন, ত্রিধারা, কলেজ স্কোয়ার, আলিপুর বডিগার্ড লাইন্সের পুজো। সেরা পরিবেশের সম্মান এফডি ব্লকের পুজোকে। ২০১৩ সাল থেকে রাজ্য সরকার ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ শুরু করেছে। এবারও কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা, জেলা থেকে আবেদনপত্র চাওয়া হয়েছিল।

শনিবার কলকাতা পুর এলাকার পাশাপাশি দক্ষিণ দমদম পুরসভা, বরানগর পুরসভা, বিধাননগর পুরনিগম এলাকার সেরা পুজোগুলির ঘোষণা করা হয়। সেরা ভাবনা, সেরা পরিবেশ বান্ধব, বিশেষ পুরস্কার ও সেরার সেরা এই চার ক্যাটাগরিতে পুরস্কার ঘোষণা হয়। অন্যদিকে ২২ জেলায় সেরা পুজো, সেরা প্রতিমা, সেরা মণ্ডপ ও সেরা সমাজ সচেতনতা বিভাগে বিশ্ব বাংলা শারদ সম্মান প্রদান করা হয়।