TV9 Impact: নিয়োগের তালিকায় উচ্চমাধ্যমিকের স্কোর ‘০’ কেন? জানতে চাইল পর্ষদ

Primary Recruitment: কেন তালিকায় উচ্চমাধ্যমিক স্কোরে শূন্য এসেছে? সেই প্রশ্নের বিষয়ে এবার জবাব দেওয়ার জন্য কনফিডেন্সিয়াল এজেন্সিকে নির্দেশ দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

TV9 Impact: নিয়োগের তালিকায় উচ্চমাধ্যমিকের স্কোর '০' কেন? জানতে চাইল পর্ষদ
প্রাথমিক শিক্ষা পর্ষদ
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 6:14 PM

কলকাতা: ২০১৪ টেটের (TET 2014) ভিত্তিতে নিয়োগের ক্ষেত্রে প্রাপ্ত নম্বরের ব্রেক আপের তালিকা প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। সেই তালিকা রিজার্ভেশন রোস্টার মেনে হয়নি বলে অভিযোগ এসেছিল। তালিকায় এমনও রয়েছে, কেউ উচ্চমাধ্যমিকের স্কোরে শূন্য (০) পেয়েও শিক্ষক হয়েছেন। আর এই নিয়েই এবার নড়েচড়ে বসল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কীভাবে কেউ উচ্চমাধ্যমিকের স্কোরে শূন্য পেয়েও শিক্ষক হলেন? তা নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল টিভি নাইন বাংলা। কেন তালিকায় উচ্চমাধ্যমিক স্কোরে শূন্য এসেছে? সেই প্রশ্নের বিষয়ে এবার জবাব দেওয়ার জন্য কনফিডেন্সিয়াল এজেন্সিকে নির্দেশ দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। উল্লেখ্য, পর্ষদের প্রকাশিত ওই তালিকায় শুধুমাত্র এই একটি বিষয় নয়, আরও বেশ কিছু ক্ষেত্র নিয়ে প্রশ্ন উঠেছিল। যেমন পার্শ্বশিক্ষকদের ভগ্নাংশে নম্বর দেওয়া বা ক্যাটেগদরি আলাদা করে প্যানেল তৈরি না করা… এমন বেশ কিছু বিষয় নিয়ে অভিযোগ উঠেছিল।

প্রাথমিক শিক্ষা পর্ষদের তালিকা নিয়ে ইতিমধ্যেই বিস্তর গরমিলের অভিযোগ তুলেছেন আইনজীবী তথা বিজেপি নেতা তরুণজ্যোতি তিওয়ারি। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই একটি লম্বা চওড়া পোস্ট করেছেন বিজেপির আইনজীবী নেতা। টুইটারে একগুচ্ছ অভিযোগ তুলে ধরেছেন তিনি। তাঁর বক্তব্য, প্রাপ্ত নম্বরে একাধিক গরমিল রয়েছে। পদ সংরক্ষণের নিয়ম মানা হয়নি। প্যানেল তৈরির ক্ষেত্রেও বিস্তর বেনিয়ম রয়েছে বলে অভিযোগ তরুণজ্যোতির। প্রসঙ্গত, এর আগে ২০১৬ সালের প্রাথমিকের নিয়োগের প্যানেলে অ্যাপটিটিউড টেস্টের ক্ষেত্রে বেনিয়মের অভিযোগ উঠেছে। সেই অভিযোগের কারণে, ৩২ হাজার শিক্ষকের চাকরি কার্যত অনিশ্চয়তার মধ্যে ঝুলে রয়েছে। এরই মধ্যে এবার পুরো প্যানেল তৈরিতেই গরমিলের অভিযোগ উঠে আসছে।

তরুণজ্যোতির অভিযোগ, রিজার্ভেশন রোস্টার না মেনেই নিয়োগের তালিকা প্রকাশ করা হয়েছে। আর এই নিয়েই সোশ্যাল মিডিয়ায় নতুন করে সুর চড়িয়েছেন তিনি।