Justice Rajasekhar Mantha: ‘কাল আপনার সঙ্গে হলে কী করবেন?’, অবসরপ্রাপ্ত শিক্ষকদের মামলায় বিচারপতি মান্থার ভর্ৎসনা

Calcutta High Court: এদিন অবসরপ্রাপ্ত শিক্ষকদের বকেয়া আর্থিক সুযোগ সুবিধা সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল। সেখানে কার্যত আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হয় রাজ্য সরকারকে।

Justice Rajasekhar Mantha: 'কাল আপনার সঙ্গে হলে কী করবেন?', অবসরপ্রাপ্ত শিক্ষকদের মামলায় বিচারপতি মান্থার ভর্ৎসনা
বিচারপতি রাজাশেখর মান্থা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 2:00 PM

কলকাতা: শিক্ষকদের বকেয়া পেতে কেন এত দেরি হচ্ছে, প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। শিক্ষকদের ক্ষেত্রে সরকারের আরও সচেতন হওয়া উচিত বলে শুক্রবার মন্তব্য করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। বিচারপতি মান্থার পর্যবেক্ষণ, শিক্ষকরা শিক্ষাদান করেন। এটা মহৎ কাজ। তাই তাঁদের অবসরের পর পাওনা আর্থিক সুবিধা পেতে বিলম্ব হওয়াটা খুবই দুঃখজনক। এ বিষয়ে বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন। এদিন বিচারপতি মন্তব্য করেন, হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও আবেদনকারী বহু শিক্ষক তাঁদের বকেয়া আর্থিক সুবিধা ঠিকমতো পাচ্ছেন না। বিচারপতির নির্দেশে এদিন আদালতে ভার্চুয়ালি হাজির ছিলেন বিভিন্ন জেলার বিদ্যালয় পরিদর্শক ও জেলাশাসক।

বিচারপতি প্রশ্ন করেন, কী করছেন আপনারা? আপনাদের এই আচরণ আদালত মানতে নারাজ। আপনাদের সরকারি বিভিন্ন বিভাগের ফাইল স্থানান্তরের জন্য শিক্ষকরা ক্ষতিগ্রস্ত হতে পারেন না। বিচারপতি নির্দেশ দেন, দ্রুত বকেয়া মেটাতে হবে। বছরের পর বছর শিক্ষকদের কাছ থেকে পরিষেবা নিয়ে বকেয়া আর্থিক পাওনা দেওয়ার সময় তাঁদের এভাবে নাজেহাল করছেন কেন?, প্রশ্ন করেন বিচারপতি মান্থা। শুনানিতে উপস্থিত বিদ্যালয় পরিদর্শক ও জেলাশাসকদের উদ্দেশে বিচারপতির প্রশ্ন, কাল যখন আপনার সঙ্গে হবে তখন আপনি কি করবেন?

এদিন অবসরপ্রাপ্ত শিক্ষকদের বকেয়া আর্থিক সুযোগ সুবিধা সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল। সেখানে কার্যত আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হয় রাজ্য সরকারকে। একাধিক সরকারি স্কুলের শিক্ষকরা অবসর নেওয়ার পর প্রাপ্য আর্থিক সুযোগ সুবিধা পাচ্ছেন না বলেই এই মামলা দায়ের করেন। সেই মামলার পরিপ্রেক্ষিতেই এদিন খুব স্পষ্ট দু’টি মন্তব্য করেন বিচারপতি রাজাশেখর মান্থা। এই শুনানিতে ভার্চুয়ালি উপস্থিত থাকা বিভিন্ন জেলাশাসক এবং জেলা বিদ্যালয় পরিদর্শকদের স্পষ্ট বিচারপতি বার্তা দেন, এই শিক্ষকদের কাছ থেকে পরিষেবা নিয়েছেন। তারপরও কেন তাঁদের প্রাপ্যের জন্য যুঝতে হবে?