5

Mamata Banerjee Delhi Visit: ‘কাল রাতে দিল্লি পৌঁছব, কিন্তু প্রধানমন্ত্রীর অ্যাপয়েন্টমেন্ট নিইনি’, নবান্নে বললেন মমতা

Mamata Banerjee: গতকাল করোনা নিয়ে প্রধানমন্ত্রীর মোদীর ডাকা ভার্চুয়াল বৈঠকে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে মমতাও উপস্থিত ছিলেন। সেই বৈঠকে জ্বালানির দাম কমাতে রাজ্যগুলিকে কর ছাড় দেওয়ার আবেদন করেন মোদী।

Mamata Banerjee Delhi Visit: 'কাল রাতে দিল্লি পৌঁছব, কিন্তু প্রধানমন্ত্রীর অ্যাপয়েন্টমেন্ট নিইনি', নবান্নে বললেন মমতা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 6:53 PM

কলকাতা: আগামিকালই দিল্লি রওনা দিচ্ছেন পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ৩০ এপ্রিল, শনিবার দেশের সব রাজ্যের হাইকোর্ট গুলির প্রধান বিচারপতি এবং সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে হওয়া একটি সম্মলনে যোগ দিতেই দিল্লি যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী। গত নভেম্বর মাসে শেষবার দিল্লি গিয়েছিলেন মমতা। প্রায় ৫ মাস পর মমতার এই দিল্লি সফর ঘিরে নানা রাজনৈতিক জল্পনা জন্ম নিয়েছিল। রাজনৈতিক মহলের একাংশ মনে করছিল দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে দেখা করতে পারেন মমতা। অন্যদিকে নবান্নের (Nabanna) একটি সূত্র জানিয়েছিল, ১ মে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও দেখা করতে পারেন মমতা। কিন্তু বৃহস্পতিবার নবান্নের সাংবাদিক বৈঠক থেকে দিল্লির সফরের যাবতীয় কর্মসূচি খোলসা করলেন মুখ্যমন্ত্রী। মমতা মুখ খুলতেই মোদী-শাহের সঙ্গে তাঁর বৈঠক নিয়ে যাবতীয় জল্পনাও বিশ বাঁও জলে। মমতা বলেন, “আমি কাল রাতে দিল্লি পৌঁছব। যত দ্রুত সম্ভব সেখান থেকে ফিরে আসার চেষ্টা করব। রবিবার মে দিবসের দিন শ্রমিকদের শুভেচ্ছা জানানোর ব্যাপার রয়েছে। ২ ও ৩ তারিখ ঈদের চাঁদ দেখা দেবে। প্রত্যেকবারের মতো এবারেও আমি রেড রোডের অনুষ্ঠানে থাকব। আমি সব প্রোগ্রামে উপস্থিত থাকার চেষ্টা করি। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার জন্য তাই সময় চাইনি।”

নভেম্বর মাসের দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশ্ববাংলা বাণিজ্য সম্মলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন মমতা। মনে করা হয়েছিল, এপ্রিলের বাণিজ্য সম্মলেনে মোদী উপস্থিত থাকবেন, কিন্তু শেষমেশ প্রধানমন্ত্রী আসেননি। রাজনৈতিক মহল মনে করেছিল, মমতার দিল্লি সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হয়তো দেখা হতে পারে, কিন্তু সেই জল্পনা খোদ মমতাই আজ খারিজ করে দিয়েছেন।

গতকাল করোনা নিয়ে প্রধানমন্ত্রীর মোদীর ডাকা ভার্চুয়াল বৈঠকে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে মমতাও উপস্থিত ছিলেন। সেই বৈঠকে জ্বালানির দাম কমাতে রাজ্যগুলিকে কর ছাড় দেওয়ার আবেদন করেন মোদী। বাংলায় জ্বালানির দামে যে কর ছাড় দেওয়া হয়নি, সেকথাও উল্লেখ করেন তিনি। এই প্রসঙ্গে গতকালই প্রধানমন্ত্রী তথা কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন মমতা। আজও আরও একবার সেই প্রসঙ্গ টেনে তিনি বলেন, “আন্তর্জাতিক বাজারে তেলের দাম যখন কমেছিল, তখনও দেশের জ্বালানির দাম কমানো হয়নি। কেন্দ্র তেলের দাম বাড়িয়ে ১৭ লক্ষ কোটি টাকা আয় করেছে, নিজেদের ইচ্ছেমতো খরচ করবে বলে।” মমতার দিল্লির সফরে বিশেষ কোনও ঘটনা ঘটে কি না, সেদিকেই নজর থাকবে রাজনৈতিক মহলের।

আরও পড়ুন TV9 Explained: ‘হিন্দি রাষ্ট্রভাষা ছিল, আছে এবং থাকবে’, অজয়ের দেবগণের এই দাবি আদৌ সত্যি?