Duare Sarkar: আজ থেকে শুরু দুয়ারে সরকার, পঞ্চায়েত ভোটের আগে মানুষের দরজায় সরকারি ৩৩ প্রকল্প

Duare Sarkar: রাজনৈতিক মহলের মতে, পঞ্চায়েত ভোটের আগে এই প্রকল্পকে সামনে রেখে সরকারি স্কিমের প্রচার বাড়াতে বদ্ধপরিকর শাসকশিবির।

Duare Sarkar: আজ থেকে শুরু দুয়ারে সরকার, পঞ্চায়েত ভোটের আগে মানুষের দরজায় সরকারি ৩৩ প্রকল্প
আজ থেকে শুরু দুয়ারে সরকার।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 10:14 AM

কলকাতা: সামনে পঞ্চায়েত ভোট। তার আগে বিরোধীদের করা একের পর এক দুর্নীতির অভিযোগে বিদ্ধ শাসকদল। স্বচ্ছ ভাবমূর্তি ফেরাতে মরিয়া তৃণমূল। পাশাপাশি সরকারি পরিষেবায় গতিও আনতে চায় রাজ্য সরকার। সে কথা মাথায় রেখেই শনিবার থেকে ফের রাজ্যে শুরু হচ্ছে ‘দুয়ারে সরকার’  (Duare Sarkar) । ১ এপ্রিল থেকে শুরু করে ২০ এপ্রিল পর্যন্ত চলবে এই কর্মসূচি। এই নিয়ে রাজ্যে ষষ্ঠদফার দুয়ারে সরকার শিবির শুরু হতে চলেছে। মোট ৩৩টি সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া যাবে দুয়ারে সরকার শিবির থেকে। আজ থেকে প্রথম ১০ দিন আবেদন জমা দেওয়া যাবে। এই প্রথমবার বুথস্তরে পরিষেবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। তদারকির দায়িত্বে থাকছেন ৪৪ জন সিনিয়র আইএএস অফিসার।

সম্প্রতি রাজ্য সরকারের প্ল্যানিং অ্যান্ড স্ট্যাটিস্টিক্স বিভাগ একটি নির্দেশিকা জারি করে এই শিবিরের পরিষেবা সংক্রান্ত যাবতীয় বিষয়ে জানায়। খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, শিক্ষাশ্রী, তফশিলি জাতি, আদিবাসী ও ওবিসিদের শংসাপত্র, জয় জোহার, তফশিলি বন্ধু পেনশন প্রকল্প, মানবিক প্রকল্পের মতো মোট ৩৩টি প্রকল্প সংক্রান্ত পরিষেবা এই দুয়ারে সরকারের ক্যাম্প থেকে পাওয়া যাবে। এই দুয়ারে সরকার প্রকল্প ইতিমধ্যেই কেন্দ্রের কাছ থেকে সেরার শিরোপা পেয়েছে। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের পাবলিক ডিজিটাল প্লাটফর্ম ক্যাটাগরিতে প্ল্যাটিনাম পুরস্কার পেয়েছে রাজ্যের এই প্রকল্প।

রাজনৈতিক মহলের মতে, পঞ্চায়েত ভোটের আগে এই প্রকল্পকে সামনে রেখে সরকারি স্কিমের প্রচার বাড়াতে বদ্ধপরিকর শাসকশিবির। ১০টা থেকে শিবির শুরু হয়। সকাল থেকে জেলায় জেলায় বিভিন্ন শিবিরে সাধারণ মানুষের ভিড়। প্রায় ৩৪ শতাংশ শিবির থাকছে মোবাইল মোডে। মূলত প্রত্যন্ত এলাকার মানুষের সুবিধার কথা ভেবে এই শিবির হবে। সঙ্গে থাকবে স্ট্যাটিক ক্যাম্পও।

২০২০ সালের ১ ডিসেম্বর থেকে শুরু হয় এই প্রকল্প। নবান্ন সূত্রে খবর, ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত যে পরিসংখ্যান, তাতে প্রায় ৬ কোটি ৬০ লক্ষ মানুষ এই শিবির থেকে উপকৃত হয়েছেন। পেয়েছেন সরকারি পরিষেবা। পঞ্চায়েত ভোটের আগে এই পরিষেবা আরও যাতে সুষ্ঠুভাবে মানুষের কাছে পৌঁছনো যায়, সেটাই লক্ষ্য় সরকারের।