HS 2023: উচ্চমাধ্যমিকের শুরুর দিনও ট্রেন-ভোগান্তি? কী বলছে রেল

Rail: শিয়ালদহ শাখার বিভাগীয় রেল ম্যানেজার দীপক নিগম সোমবার জানান, সোমবার মধ্যরাতের মধ্যে নন ইন্টারলকিংয়ের কাজ সম্পূর্ণ শেষ হবে।

HS 2023: উচ্চমাধ্যমিকের শুরুর দিনও ট্রেন-ভোগান্তি? কী বলছে রেল
লোকাল ট্রেন।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 6:13 PM

কলকাতা: গত শনিবারের তীব্র যাত্রীভোগান্তি এবং অসন্তোষ। এরপরই পূর্ব ঘোষণা থেকে কিছুটা সরে এসে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের যাত্রাপথ মসৃণ করার আশ্বাস দিল পূর্ব রেল (Rail)। পূর্ব রেলের আগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ১৪ মার্চ পর্যন্ত নৈহাটি-কল্যাণী মেইন শাখায় প্রতিদিন ২৫ জোড়া করে লোকাল ট্রেন বাতিল থাকবে। কারণ, নৈহাটি ও কল্যাণী স্টেশনের মধ্যে থার্ড রেল বসানো এবং স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা তৈরির কাজ চলবে। গত শনিবার এর জেরে তীব্র যাত্রী অসন্তোষ দানা বাঁধে। আশঙ্কা জন্মায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় লোকাল ট্রেনের এই ভোগান্তিতে পরীক্ষার্থীরা বিপাকে পড়বে না তো? এই আশঙ্কা দূর করতে আগের ঘোষণা কিছুটা পরিমার্জন করল পূর্ব রেল।

শিয়ালদহ শাখার বিভাগীয় রেল ম্যানেজার দীপক নিগম সোমবার জানান, সোমবার মধ্যরাতের মধ্যে নন ইন্টারলকিংয়ের কাজ সম্পূর্ণ শেষ হবে। বাকি থেকে যাবে শুধু থার্ড লাইন পাতার কাজ। যা একইসঙ্গে শেষ করতেই হয়। কয়েক দিন পর সেই কাজ শেষ করা সম্ভব না। কিন্তু দৈনিক আর ২৫ জোড়া করে নয়, মঙ্গলবার থেকে ২০ মার্চ (১৪ মার্চের বদলে ৬ দিন বাড়ল) পর্যন্ত দৈনিক ১৩ জোড়া করে লোকাল ট্রেন বাতিল হবে শিয়ালদহ নৈহাটি শাখায়। এর সঙ্গে অতিরিক্ত নৈহাটি থেকে কল্যাণী স্টেশন পর্যন্ত দৈনিক আরও ৬ জোড়া লোকাল ট্রেন বাতিল করতে হবে।

উচ্চ মাধ্যমিক শুরুর আগে ও শেষের পর পিক সময়ে প্রায় কোনও ট্রেনই বাতিল হচ্ছে না। যেটুকু বাতিল তার সিংহভাগই ‘নন পিক’ সময়ে। ২০ মার্চ পর্যন্ত এইভাবে লোকাল ট্রেন বাতিল থাকবে। এই শাখার কাজ শেষ হলে উচ্চ মাধ্যমিক চলাকালীন আর কোনও শাখায় এরকম কোনও কাজ হাতে নিচ্ছে না পূর্ব রেল।

গত শনিবার বাতিল একগুচ্ছ ট্রেনের পাশাপাশি যে ট্রেনগুলি চলেছে, সেগুলোর কোনওটি ৬ ঘণ্টা দেরীতে চলেছে, কোনওটি আরও বেশি। নিত্যযাত্রীরা সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে নিজেদের তীব্র ক্ষোভ উগরে দিয়েছেন। এসবের মধ্যেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। পূর্ব রেলের আশ্বাস, পরীক্ষার্থীদের সমস্যা হবে না।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, “১৪ মার্চ পর্যন্ত আমাদের কিছু ট্রেন বাতিলের ঘোষণা ছিল। নন ইন্টারলকিংয়ের কাজের জন্য এই ট্রেন বাতিলের ঘোষণা করা হয়। তবে ১৩ মার্চ মধ্যরাতের মধ্যে এই কাজ আমরা শেষ করার চেষ্টা করছি। তাতে ১৪ তারিখ থেকে ট্রেন বাতিল অনেকটাই কমে যাবে। পরীক্ষার্থীদের কথা চিন্তা করেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। বেশ কিছু ট্রেনের অতিরিক্ত স্টপেজও থাকছে।”