Ayushman Bharat: ‘বিড়ম্বনা’ বাড়তেই নোটিস থেকে মুছল ‘আয়ুষ্মান ভারত’, বাতিল সেই প্রশিক্ষণ শিবিরও

Birbhum News: সোমবার বীরভূম জেলায় আয়ুষ্মান ভারত প্রকল্পে সেখানকার নার্সিংহোমগুলিকে জাতীয় হেলথ রেজিস্ট্রারে নাম নথিভুক্ত করার জন্য প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছিল জেলা স্বাস্থ্য দফতর।

Ayushman Bharat: 'বিড়ম্বনা' বাড়তেই নোটিস থেকে মুছল 'আয়ুষ্মান ভারত', বাতিল সেই প্রশিক্ষণ শিবিরও
নয়া নির্দেশিকা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 1:16 PM

কলকাতা: প্রশিক্ষণ শিবির‌ নিয়ে বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের নির্দেশিকা ঘিরে বিড়ম্বনা বাড়তেই নতুন করে জারি হল বিজ্ঞপ্তি। সেই বিজ্ঞপ্তি থেকে মুছে ফেলা হয়েছে ‘আয়ুষ্মান ভারত’ (Ayushman Bharat) শব্দবন্ধ। সূত্রের খবর, এই নির্দেশিকার জেরে স্বাস্থ্য দফতরের বিড়ম্বনা এতটাই বেড়েছে যে অনির্দিষ্টকালের জন্য বাতিলও হয়ে গিয়েছে সেই প্রশিক্ষণ শিবির‌।

সোমবার বীরভূম জেলায় আয়ুষ্মান ভারত প্রকল্পে সেখানকার নার্সিংহোমগুলিকে জাতীয় হেলথ রেজিস্ট্রারে নাম নথিভুক্ত করার জন্য প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছিল জেলা স্বাস্থ্য দফতর। নির্দেশিকার শিরোনাম ছিল, ‘হ্যান্ডস অন ট্রেনিং ফর আয়ুষ্মান ভারত—হেলথ ফেসিলিটি রেজিস্ট্রার’। নির্দেশিকার বয়ান পড়ে বেসরকারি স্বাস্থ্যক্ষেত্রের অন্দরে জল্পনা শুরু হয়ে যায়, তবে কি আয়ুষ্মান ভারত প্রকল্পকে অবশেষে এ রাজ্যেও স্বাগত জানানো হল?

কারণ, এই আয়ুষ্মান ভারত নিয়ে রাজ্য-কেন্দ্র তরজা দীর্ঘদিনের। আয়ুষ্মান ভারত কেন্দ্রীয় সরকারের প্রকল্প হলেও এর ৬০% খরচ বহন করে কেন্দ্র, ৪০% খরচ রাজ্য সরকারকে বহন করতে হয়। রাজ্য সরকার স্বাস্থ্যসাথী প্রকল্প এনে প্রথম থেকেই কোণে ঠেলে রেখেছে আয়ুষ্মান ভারতকে। বিজেপি বারবার যা নিয়ে সরব হয়েছে।

আয়ুষ্মান ভারত প্রকল্প ঘিরে রাজনৈতিক তরজার অন্ত নেই। সুযোগ পেলেই আয়ুষ্মান ভারত বনাম স্বাস্থ্যসাথী নিয়ে তৃণমূল-বিজেপি নেতাদের মধ্যে শুরু হয়ে যায় বাকযুদ্ধ। এরইমধ্যে বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় বলা হয় ‘হ্যান্ডস অন ট্রেনিং ফর আয়ুষ্মান ভারত- হেলথ ফেসিলিটি রেজিস্টার’। নির্দেশিকার বয়ানে বিভ্রান্তি ছড়ানোর সুযোগ রয়েছে তা মেনে নিয়েছেন স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম‌ও।

birbhum

বাঁদিকে আগের নির্দেশিকা। ডানদিকে নতুন নির্দেশিকা।

তবে এক‌ই সঙ্গে তিনি স্পষ্ট করে দেন নার্সিংহোমগুলির রেজিস্ট্রেশন প্রক্রিয়া ডিজিটাল হেলথ মিশন প্রকল্পের অন্তর্গত। এর সঙ্গে আয়ুষ্মান ভারত বিমা প্রকল্পের কোন‌ও যোগ নেই। এ রাজ্যে স্বাস্থ্যসাথী ছিল, আছে, থাকবে। এরপর‌ই দেখা গেল, সোমবারের শিবির বাতিল করে নয়া নির্দেশিকা জারি করেছে বীরভূম জেলা স্বাস্থ্য‌ দফতর। সেই নির্দেশিকায় কোথাও আয়ুষ্মান ভারতের উল্লেখ নেই।