West bengal municipal election 2021: পুরভোট ‘খাটার’ আগে দিতে হবে অগ্রিম ৮০% টাকা, বাস দিতে রাজি মালিকদের সংগঠন

Bus Association: মালিক সংগঠনের কর্তা টিটো সাহা বৈঠকে জানিয়েছেন, বাসের চালক এবং সহকারি চালকদের যে মজুরি দেওয়া হয়, তার পরিমাণ আরও বাড়াতে হবে। অন্য বাস মালিক সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, যে সব বাস নির্বাচনের কাজে ব্যবহার করা হবে সেগুলি যাতে সুরক্ষিত থাকে, সেই বিষয়টাও প্রশাসনকে নিশ্চিত করতে হবে।

West bengal municipal election 2021: পুরভোট 'খাটার' আগে দিতে হবে অগ্রিম ৮০% টাকা, বাস দিতে রাজি মালিকদের সংগঠন
পুরভোটে বাস দিতে রাজি সংগঠনগুলি (প্রতীকী চিত্র।)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 9:52 PM

কলকাতা: কাটল জট। কলকাতা পুরসভা নির্বাচন (Kolkata Municipal Election 2021) এর জন্য বাস (Bus) ব্যবহার নিয়ে জটিলতার শেষ হল। সোমবার বৈঠকের পর সমস্ত বাস মালিক সংগঠন জানিয়েছে কলকাতা পুরসভা নির্বাচনের জন্য বাস দিতে তারা রাজি।

ভোটের সময় দিন কয়েকের জন্য বাসের দরকার হয় নির্বাচন কমিশনের। এই সময় নির্বাচন কমিশন বাস ভাড়ায় নেয়। ভাড়া নেওয়া বাসগুলিতে চেপেই বুথে বুথে পৌঁছে যান ভোটকর্মীরা। শুধু ভোটকর্মীরাই নন, অনেক ক্ষেত্রে নিরাপত্তারক্ষীদেরও বাসে বাসে চাপিয়েই নির্দিষ্ট বুথেগুলিতে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়। এর পাশাপাশি, ভোটের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র, যাবতীয় সরঞ্জামের পৌঁছে দেওয়ার ব্যবস্থাও হয় এই বাসের মাধ্যমে।

কিন্তু এবারে বেঁকে বসেন বাস মালিকরা। রাজ্যে বিধানসভা ভোটের পর্ব মিটে যাওয়ার পর বেশ কয়েকটা মাস কেটে গিয়েছে। অথচ ‘হকের’ টাকা এখনও পাননি বাস মালিকরা বলে দাবি। বিধানসভা ভোটের সময় প্রচুর সংখ্যায় বাস রুট থেকে তুলে নেওয়া হয়েছিল। কিন্তু এখনও প্রাপ্য টাকার ২০ শতাংশ বকেয়া রয়েছে বলে দাবি করেন তাঁরা। এই প্রেক্ষিতে তাঁরা বাস পরিষেবা দিতে বেঁকে বসে।

তবে এদিন বৈঠকের পর বাস মালিক সংগঠনের বক্তব্য, রাজ্য সরকারের পক্ষ থেকে তাদের যে সমস্ত দাবি ছিল, তার অধিকাংশই মেনে নেওয়া হয়েছে। সেই কারণে নির্বাচনে বাস দিতে কোনও আপত্তি নেই তাদের।

প্রসঙ্গত, সোমবার দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেছিল কলকাতার বাস মালিক সংগঠনের কর্তারা। বাস মালিকদের সমস্ত দাবি-দাওয়া নিয়ে এই বৈঠকে আলোচনা হয়। বাস মালিকদের দাবি অনুযায়ী, অগ্রিম অর্থ দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে রাজ্য সরকার। তবে বাস মালিকদের দাবি অনুযায়ী ৯০ শতাংশ নয়, ৮০ শতাংশ অগ্রিম দেওয়া হবে। বাকি টাকা নির্বাচন পরবর্তীতে দেওয়া হবে বলে এ দিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে বাস মালিক সংগঠনের কর্তা টিটো সাহা বৈঠকে জানিয়েছেন, বাসের চালক এবং সহকারি চালকদের যে মজুরি দেওয়া হয়, তার পরিমাণ আরও বাড়াতে হবে। অন্য বাস মালিক সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, যে সব বাস নির্বাচনের কাজে ব্যবহার করা হবে সেগুলি যাতে সুরক্ষিত থাকে, সেই বিষয়টাও প্রশাসনকে নিশ্চিত করতে হবে। একই সঙ্গে বাস, মিনিবাসের পাশাপাশি স্কুল বাস যাতে নির্বাচনে ব্যবহার করা হয় সেই বিষয়ে রাজ্য সরকারের কাছে আবেদন করা হয়েছে।

এদিকে কলকাতা পুরসভা নির্বাচনের জন্য প্রায় ১৩০০ বাসের প্রয়োজন। সেই অনুযায়ী, সব বাস মালিক সংগঠনের সঙ্গেই আলোচনা করে বাস নেওয়ার জন্য এ দিনের বৈঠক হয়। দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে এই বৈঠকের আগে চারটি বাস মালিক সংগঠন একাধিক দাবি নিয়ে জেলা প্রশাসনকে চিঠি পাঠিয়েছিল। অবশেষে সব সমস্যা মিটেছে বলেই খবর।

আরও পড়ুন: BJP: ‘ভোটের আগেই তো হেরে বসে আছেন!’ বিজেপি পুর-প্রার্থীদের ভর্ৎসনা অমিতের