ডায়মন্ড হারবার-কাণ্ডে ইতিমধ্যে ব্যবস্থা নিয়েছি, দিল্লির বৈঠক থেকে অব্যাহতি দিন, পাল্টা চিঠি মুখ্যসচিবের

আলাপন বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লাহকে পাল্টা চিঠি দিয়ে জানিয়েছেন, তাঁদের যেন ১৪ ডিসেম্বর বৈঠকে উপস্থিতি থেকে অব্যাহতি দেওয়া হয়।

ডায়মন্ড হারবার-কাণ্ডে ইতিমধ্যে ব্যবস্থা নিয়েছি, দিল্লির বৈঠক থেকে অব্যাহতি দিন, পাল্টা চিঠি মুখ্যসচিবের
স্বরাষ্ট্রমন্ত্রকের তলবে উপস্থিত না থাকার বার্তা দিয়ে চিঠি রাজ্য সরকারের
Follow Us:
| Updated on: Dec 11, 2020 | 8:23 PM

কলকাতা: বৃহস্পতিবার বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার (JP Nadda) কনভয়ে হামলার ঘটনায় রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (WB Chief Secretary) ও ডিজি বীরেন্দ্রকে (WB DGP) তলব করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Central Home Ministry)। বিকেলে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লাহকে পাল্টা চিঠি দিয়ে জানিয়েছেন, তাঁদের যেন ১৪ ডিসেম্বর বৈঠকে উপস্থিতি থেকে অব্যাহতি দেওয়া হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তলব সত্ত্বেও রাজ্য যে সাড়া দিতে নারাজ, সেটা বস্তুত পাল্টা চিঠিতে সাফ করে দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব।

রাজ্যের তরফে দেওয়া চিঠিতে মুখ্যসচিব আরও লেখেন, রাজ্য সরকার পুরো বিষয়টাই অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে। নাড্ডার কনভয়েও রাজ্যের পক্ষ থেকে যথেষ্ট নিরাপত্তা দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন আলাপন। ডায়মন্ড হারবারে যাওয়ার সময় রাজ্যের তরফে নাড্ডার নিরাপত্তার জন্য কী কী ব্যবস্থা নেওয়া হয়েছিল, সেটাও বিশদে লিখেছেন মুখ্যসচিব।

ডায়মন্ড হারবারে নাড্ডার কনভয়ে হামলার ঘটনায় ইতিমধ্যেই ৭ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তিনটি পৃথক অভিযোগও দায়ের করেছে রাজ্য। বাকি তদন্তের কাজও চলছে। ফলে এই ধরনের পরিস্থিতিতে উক্ত দিনে রাজ্যের প্রতিনিধিদের উপস্থিতি থেকে যেন অব্যাহতি দেওয়া হয়, এই কথাই পাল্টা চিঠিতে লিখেছেন মুখ্যসচিব।

উল্লেখ্য, আগেই নাড্ডার নিরাপত্তার গাফিলতির অভিযোগ তুলে স্বরাষ্ট্র মন্ত্রককে চিঠি দিয়েছিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর রিপোর্টও তলব করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু এরইমধ্যে বৃহস্পতিবার ঘটনা ঘটে যায়।

আরও পড়ুন: শিরাকোলের ‘দশ মিনিটের’ অশান্তিতে উস্কানি দিয়েছিলেন বিজেপিনেতাই, নবান্নে রিপোর্ট পুলিসের

গোটা ঘটনার নিন্দা করে বৃহস্পতিবারই টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্য প্রশাসন ও পুলিসের দিকে আঙুল তুলে তিনি লিখেছেন, মানবাধিকার দিবসে যা ঘটেছে, তা অত্যন্ত নিন্দনীয়। রাজ্যপাল আরও লেখেন, “ডায়মন্ড হারবারের ঘটনা সংবিধানের পক্ষে অবমানননাকর। আমি মুখ্যমন্ত্রীকে আগেও সতর্ক করেছি। তা সত্ত্বেও রাজ্যের আইন শৃঙ্খলার অবনতি হচ্ছে।”

ডায়মন্ড হারবারের ঘটনা প্রসঙ্গে রাজ্যপাল বলেন, “রাজ্যে চারিদিকে দুর্নীতি। বিরোধীরা প্রতিবাদের জায়গাই পাচ্ছে না। নৃশংসভাবে বিরোধীদের কার্যকলাপ দমন করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রককে রিপোর্ট পাঠিয়ে জানিয়েছি। এমন ঘটনা আর বরদাস্ত করা হবে না।” বৃহস্পতিবারের সামগ্রিক ঘটনার রিপোর্ট কেন্দ্রকে পাঠান রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁর রিপোর্টের ভিত্তিতেই ১৪ ডিসেম্বর রাজ্য প্রশাসনের এই দুই শীর্ষ পদাধিকারীকে দিল্লিতে ডাকা হয়।

আরও পড়ুন: ‘আমি কোথায়?’, চোখ খুলে স্ত্রী-মেয়ের কাছে জানতে চাইলেন বুদ্ধদেব