CPIM: সম্পাদকমণ্ডলীতে ‘হোলটাইমার’ বিতর্ক থেকেই যাচ্ছে, কলকাতাতে আমন্ত্রিত সদস্য রাহুল, দেবাঞ্জনরা

CPIM: উত্তর ২৪ পরগনা জেলায় সিপিএমের সম্পাদকমণ্ডলীতে বেশ কিছু নাম রাখা হয়েছে, যা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে।

CPIM: সম্পাদকমণ্ডলীতে 'হোলটাইমার' বিতর্ক থেকেই যাচ্ছে, কলকাতাতে আমন্ত্রিত সদস্য রাহুল, দেবাঞ্জনরা
জোর ধাক্কা খেল বামেরা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2022 | 11:44 PM

কলকাতা: কলকাতা জেলা সিপিআইএমের সম্পাদকমণ্ডলী আয়তনে ছোট করা হল। সঙ্গে হোলটাইমারদের ক্ষেত্রে অবস্থান অনেকটা ‘ধরি মাছ না ছুঁই পানি’র মতো। কারণ, হোলটাইমার বিতর্কের সঙ্গে যাঁদের নাম জড়িয়েছিল, সেই রাহুল ভট্টাচার্য ও দেবাঞ্জন চক্রবর্তীকে সম্পাদকমণ্ডলীর আমন্ত্রিত সদস্য করা হল। দেবাঞ্জন সিটুর সর্বভারতীয় নেতা। অন্যদিকে নতুন দুই সদস্য হলেন সুব্রত দত্ত ও প্রতীপ দাশগুপ্ত। কলকাতা জেলা সম্পাদকমণ্ডলীর আগে সদস্য সংখ্যা ছিল ১৬। এখন তা কমিয়ে হল ১৪। আগেও আমন্ত্রিত সদস্য ছিলেন দু’জন। এখনও তাই থাকল। এখনও পর্যন্ত উত্তর ২৪ পরগনা বাদে কমবেশি সমস্ত জেলাতেই সম্পাদকমণ্ডলীতে হোলটাইমার নীতি প্রণয়ন করেছেন মহম্মদ সেলিমরা। কলকাতাতে সম্পূর্ণ সফল না হলেও, অনেকটাই করতে পেরেছেন। তবে উত্তর ২৪ পরগনার ক্ষেত্রে এই নীতি প্রয়োগ করতে ব্যর্থই থেকে গিয়েছে সংগঠন।

উত্তর ২৪ পরগনা জেলায় সিপিএমের সম্পাদকমণ্ডলীতে বেশ কিছু নাম রাখা হয়েছে, যা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে। দলের ‘পূর্ণাঙ্গ হোলটাইমার’ না হওয়া সত্ত্বেও জেলা সম্পাদকমণ্ডলীতে থেকে গিয়েছেন তন্ময় ভট্টাচার্য, বাবুল কর। এখানেই প্রশ্ন। যে সিপিএম সবসময় অনুশাসন নিয়ে কথা বলে, সেই দলে কেন এরকম ‘নিয়ম ভাঙা’র ঘটনা ঘটল? অনেকের মতে, মহম্মদ সেলিম রাজ্য সম্পাদক হওয়ার পর সাংগঠনিক এই সিদ্ধান্ত বাস্তবায়িত করার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। যাঁরা দলের ‘পার্ট টাইমার’ বা আংশিক সময়ের জন্য কাজ করেন, বা যাঁরা চাকরি কিংবা ব্যবসার সঙ্গে যুক্ত, তাঁরা দলের জেলা সম্পাদকমণ্ডলীতে থাকবেন না বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

দলের রাজ্য কমিটির বৈঠকের পর এই বিষয়টি বাস্তবায়িত করার জন্য সমস্তরকম প্রক্রিয়াও শুরু হয়েছে সংগঠনের অন্দরে। কিন্তু, উত্তর ২৪ পরগনার ক্ষেত্রে সেই নীতি বাস্তবায়ন করতে গিয়ে ধাক্কা খেয়েছেন মহম্মদ সেলিমরা, এমন কথাও ইতিমধ্যেই শোনা গিয়েছে। এরইমধ্যে আবার কলকাতা জেলা সম্পাদকমণ্ডলীতেও রাহুল ভট্টাচার্য ও দেবাঞ্জন চক্রবর্তীকে সম্পাদকমণ্ডলীর আমন্ত্রিত সদস্য করে রাখা হল।