TV9 Opinion Poll: দিলীপ নাকি কীর্তি? বর্ধমান-দুর্গাপুরে কার পাল্লা ভারী?

TV9 Opinion Poll: এবার এই লোকসভা কেন্দ্র থেকে বিজেপি থেকে টিকিট পেয়েছেন পোড় খাওয়া রাজনীতিবিদ তথা বঙ্গ বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি বিজেপি দিলীপ ঘোষ। অন্যদিকে তৃণমূলের টিকিটে লড়ছেন প্রাক্তন বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেটার কীর্তি আজাদ।

Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 12:11 AM

কলকাতা: শেষবার হয়েছিল জোরদার লড়াই। সামান্য ব্যবধানে জয় ছিনিয়ে নিয়েছিলেন বিজেপি প্রার্থী সুরেন্দ্রজিৎ সিং আলুওয়ালিয়া। ২০১৯ সালের লোকসভা ভোটে বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে বিজেপি পেয়েছিল ৪১.৭৫ শতাংশ ভোট। তৃণমূলের দখলে ছিল ৪১.৫৮ শতাংশ ভোট। কিন্তু হতে চলেছে এবারের লোকসভা ভোটে? কী বলছে ওপিনয়ন পোল? 

এবার এই লোকসভা কেন্দ্র থেকে বিজেপি থেকে টিকিট পেয়েছেন পোড় খাওয়া রাজনীতিবিদ তথা বঙ্গ বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি বিজেপি দিলীপ ঘোষ। অন্যদিকে তৃণমূলের টিকিটে লড়ছেন প্রাক্তন বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেটার কীর্তি আজাদ। 

টিভি৯, পোলস্ট্রাট ও পিপলস ইনসাইটের জনমত সমীক্ষা বলছে, এবারের লোকসভা ভোটে তৃণমূল পেতে পারে ৪২.৫৯ শতাংশ ভোট। বিজেপি পেতে পারে ৩৫.৪৮ শতাংশ ভোট। তবে মনস্থির করেননি ১১.৬৮ শতাংশ। রাজনৈতিক বিশ্লেষক প্রতীপ চট্টোপাধ্যায় বলছেন, “প্রাক্তন সাংসদের ক্ষেত্রে অনুপস্থিতি একটা বড় ফ্যাক্টর হয়েছে। দলকে পিছিয়ে দিয়েছে। তবে এখানে দিলীপ ঘোষের প্রার্থী হওয়ায় বিজেপি শেষদিকে কিছুটা মাইলেজ পাবে। কিন্তু, বিহার সংলগ্ন কোলিয়ারি বেল্টের কথা মাথায় রেখে কীর্তি আজাদকে প্রার্থী করেছে তৃণমূল।” 

তবে তাঁর আরও সংযোজন, “রাজনীতির ময়দানে সংগঠন কাজ করে। সে ক্ষেত্রে দিলীপ ঘোষ যথেষ্ট প্রভাব ফেলতে পারেন। দিলীপ ঘোষের জন্য এই জায়গা সম্পূর্ণ নতুন। তা তাঁর জন্য যে এটা নতুন চ্যালেঞ্জ তা বলার অপেক্ষা রাখে না।”  

প্রসঙ্গত, বেশ কয়েকটি মাপকাঠি রেখে জনতার কাছে কিছু প্রশ্ন নিয়ে গিয়েছিল টিভি৯, পোলস্ট্রাট ও পিপলস ইনসাইট। সেই রিপোর্টের ভিত্তিতেই তৈরি হয়েছে এই জনমত সমীক্ষা। তবে এ ক্ষেত্রে বলে রাখা ভাল এই ওপিনয়ন পোল যখন করা হয়েছে তখন বিজেপির তরফে দ্বিতীয় দফার প্রার্থী তালিকা সামনে আনা হয়নি। একইসঙ্গে ওপিনিয়ন পোল কোনও চূড়ান্ত ফলাফল নয়। জনমতের একটি আভাস পাওয়ার চেষ্টা করা হয় এই ওপিনিয়ন পোলগুলির মাধ্যমে। অতীতে যেমন কখনও কখনও জনমত সমীক্ষা হুবহু মিলে যেতে দেখা গিয়েছে, আবার অনেক সময় জনমত সমীক্ষা ভুলও প্রমাণিত হয়েছে।