কে এই হরিকৃষ্ণ দ্বিবেদী? নতুন মুখ্যসচিব হিসেবে তাঁর প্রথম কাজ কী?

দুই অবাঙালি আইএএস অফিসারের কাঁধে উঠল রাজ্যের প্রশাসন পরিচালনার দায়িত্ব। গুরুদায়িত্ব পাওয়ার পরই এ দিন রাজ্যের নতুন মুখ্যসচিব জানিয়ে দেন, প্রথমেই কী কাজ তিনি করতে চলেছেন।

কে এই হরিকৃষ্ণ দ্বিবেদী? নতুন মুখ্যসচিব হিসেবে তাঁর প্রথম কাজ কী?
বাঁ দিক থেকে: নতুন মুখ্যসচিব-হরিকৃষ্ণ দ্বিবেদী, আলাপন বন্দ্যোপাধ্যায়-অবসরপ্রাপ্ত মুখ্যসচিব, বিপি গোপালিকা- স্বরাষ্ট্র সচিব। নিজস্ব চিত্র
ঋদ্ধীশ দত্ত

|

May 31, 2021 | 10:39 PM

কলকাতা: অবসর নিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। তাঁর জায়গায় রাজ্যের নতুন মুখ্যসচিবের পদে এলেন হরিকৃষ্ণ দ্বিবেদী। নতুন স্বরাষ্ট্র সচিবের পদে এলেন বিপি গোপালিকা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই ঘোষণা করেন এই দুই আধিকারিকের নাম। এক সময় মুর্শিদাবাদের প্রশাসনিক পদে থাকার সময় যাঁরা সতীর্থ ছিলেন, সেই দুই অবাঙালি আইএএস অফিসারের কাঁধে উঠল রাজ্যের প্রশাসন পরিচালনার দায়িত্ব। গুরুদায়িত্ব পাওয়ার পরই এ দিন রাজ্যের নতুন মুখ্যসচিব জানিয়ে দেন, প্রথমেই কী কাজ তিনি করতে চলেছেন।

মুখ্যসচিবের পদ থেকে অবসর নেওয়ার পর প্রথমে নবান্নে এ দিন আলাপন বন্দ্যোপাধ্যায়কে আইএএস অফিসার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়। আগামিকাল থেকে তিনি নবান্নে যাবেন ঠিকই, তবে মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা হিসেবে।

অন্যদিকে, নতুন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী দায়িত্ব নেওয়ার পরই জানান, তাঁর প্রথম এবং প্রধান কাজ হল রাজ্যের মানুষকে করোনা মুক্ত করা। এ ছাড়াও ইয়াস পরবর্তী পরিস্থিতিতে মানুষের কাছে ত্রাণ পৌঁছে দেওয়া এবং মানুষকে পুনর্বাসন দেওয়া তাঁর লক্ষ্য। একই সঙ্গে ‘লক্ষ্মী ভাণ্ডার’ প্রকল্পের আওতায় এক কোটি ৬০ লক্ষ পরিবারকে নিয়ে আসা ও মুখ্যমন্ত্রীর ঘোষিত জনসেবামূলক প্রকল্পগুলির সুচারু বাস্তবায়ন প্রাধান্য পাবে তাঁর কাছে।

কে এই হরিকৃষ্ণ দ্বিবেদী?

আরও পড়ুন: আলাপনকে ধরে রাখতে সুকৌশলী মমতা, এক ঢিলে মারলেন দুই পাখি

একদা তিনি নিজের কর্মজীবন কাটিয়েছেন দুর্গাপুরের এসডিও হিসেবে। পরবর্তী সময়ে কালনার এসডিও ছিলেন। এরপর একের পর এক গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলেছেন হরিকৃষ্ণ। বালুরঘাট, উত্তর ২৪ পরগনা ও মুর্শিদাবাদের জেলাশাসকও থেকেছেন। কাকতালীয় ঘটনা হল, যে সময় দ্বিবেদী মুর্শিদাবাদের জেলাশাসক ছিলেন, সেই সময় সেখানকার অতিরিক্ত জেলাশাসকের পদে ছিলেন বিপি গোপালিকা। যেই দুই আমলার কাঁধে এক সময় মুর্শিদাবাদের দায়িত্ব ছিল, তাঁরাই এ বার রাজ্য প্রশাসনের সিংহভাগ দায়িত্ব পালন করবেন।

মাঝে অবশ্য বিদেশে গিয়ে লন্ডন স্কুল অব ইকোনমিক্স থেকে মাস্টার্স করে আসনে তিনি। সেখান থেকে ফিরে স্বাস্থ্য দফতরে স্পেশাল ক্রিয়েটার্ট হিসেবে যোগদান করেন। ২০১২ সালে বর্তমান সরকারে অর্থসচিব হিসেবে যোগ দেন। ২০২০ সালে তিনি দায়িত্ব নেন রাজ্যের স্বরাষ্ট্র সচিবের। এরপরই আজ, একুশ সালের ৩১ মে নবনির্বাচিত মুখ্যসচিব হিসেবে মুখ্যমন্ত্রীর তরফে ঘোষিত হল হরিকৃষ্ণ দ্বিবেদীর নাম।

আরও পড়ুন: অবসর নিলেও প্রশাসনের ভার কার্যত আলাপনের কাঁধে, ‘শাস্তির’ প্রস্তুতি নিচ্ছে দিল্লি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla