Mamata Banerjee: ‘বোনেরাই বিধানসভার সম্মান রক্ষা করেছে’, নারী দিবসে কুর্নিশ মমতার

Mamata Banerjee: মহিলা বিধায়কেরা রাজ্যপালকে ধাক্কা মেরেছেন, এমনই অভিযোগ তুলেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আর সেই মহিলা বিধায়কদেরই প্রশংসা করলেন মমতা।

Mamata Banerjee: 'বোনেরাই বিধানসভার সম্মান রক্ষা করেছে', নারী দিবসে কুর্নিশ মমতার
মহিলা বিধায়কদের প্রশংসায় মুখ্যমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 3:40 PM

কলকাতা : মহিলা বিধায়কদের চোখের ইশারা করেছিলেন মমতা। আর তাতেই মহিলা বিধায়করা ধাক্কা মারেন রাজ্যপালকে। সোমবার বিধানসভার ঘটনা প্রসঙ্গে এমনই অভিযোগ তুলেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মঙ্গলবার সেই মহিলা বিধায়কদের ভূমিকার প্রশংসা করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি উল্লেখ করেছেন, মহিলা ব্রিগেডই বিধানসভার সম্মান রক্ষা করেছেন। বিরোধী দলের তরফে মহিলাদের অপমান করা হয়েছে বলেও দাবি করেছেন তিনি। মমতার কথায়, মহিলা বিধায়কদের ওই ভূমিকা আগামিদিনে অনেককে অনুপ্রাণিত করেছে।

মঙ্গলবার নজরুল মঞ্চে দলের সাংগঠনিক বৈঠকের শুরুতে মহিলা ব্রিগেডের প্রশাংসা করেন মমতা। তিনি বলেন, ‘মেয়েরা কাল লিড নিয়েছে। ভাইরা পিছনে ছিল, আর বোনেরা সামনে থেকে বিধানসভার সম্মান রক্ষা করেছে।’ মমতার দাবি, বিজেপি অনেক অপমান করেছে মহিলাদের। অনেক কু কথা বলেছে, অনেক অর্ধ সত্যও বলেছে। তা সত্ত্বেও নিয়ম মেনে গণতন্ত্রকে বাঁচিয়েছে মহিলা বিধায়কেরাই। তৃণমূল নেত্রী বলেন, ‘এর থেকে অনেকে আগামিদিনে শিক্ষা নেবে।’

চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজার মতো বিধায়কদের নাম করে অভিযোগ তুলেছিলেন শুভেন্দু অধিকারী। তাঁর দাবি,  রাজ্যপালকে ধাক্কা মেরেছে তৃণমূলের ‘গুণ্ডা’ বিধায়করা। শুভেন্দু সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, ‘মুখ্যমন্ত্রীর চোখের ইশারায়, একাধিক মহিলা বিধায়ক শারীরিক নির্যাতন করেছে রাজ্যপালকে।’

যদিও সেই অভিযোগ আগেই উড়িয়ে দেন বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেছেন, ‘মুখ্যমন্ত্রীর এত খারাপ অবস্থা হয়নি যে আমাদের চোখের ইশারা করবেন।’ পাশাপাশি, রাজ্যপালকে নিগ্রহ করার অভিযোগ প্রসঙ্গে চন্দ্রিমার বক্তব্য, ‘আমরা শারীরিক নির্যাতন করব? উনি কি এতই দুর্বল? ঢং করতে করতে এতই দুর্বল হয়ে গিয়েছেন? অত বড় লম্বা-চওড়া একটা মানুষ!’ আর এবার খোদ মমতা চন্দ্রিমাদের ভূমিকার প্রশংসা করলেন। নারী দিবসে বুঝিয়ে দিলেন, চন্দ্রিমা ভট্টাচার্য বা শশী পাঁজা যা করেছেন, তা গণতন্ত্র রক্ষা করতেই করা হয়েছে।

বাজেট অধিবেশনের শুরুতে রাজ্যপাল সোমবার ভাষণ শুরু করার আগে থেকেই বিজেপি বিধায়করা বিক্ষোভ দেখাতে থাকেন।  পুরভোটে সন্ত্রাসের অভিযোগ তুলে বিক্ষোভ দেখান তাঁরা। ভাষণ পড়তে রাজ্যপালের কাছে হাতজোড় করে অনুরোধ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের পাল্টা দাবি, আদতে রাজ্যপালের সঙ্গে চোখের ইশারায় কথা হয়েছে শুভেন্দু অধিকারীর। রাজ্যপালের পরিকল্পনা অনুযায়ীই বিক্ষোভ দেখিয়েছে বিজেপি।

আরও পড়ুন : Book Fair 2020: বইমেলায় হটকেক মমতার ‘খেলা হবে’, ফের বেরবে নতুন সংস্করণ

আরও পড়ুন : Firhad Hakim: আরও বাড়ল গুরুত্ব, পুরনো দফতর ফিরে পেলেন ফিরহাদ