Bharat Jodo Yatra: শীর্ষ নেতাদের ছাড়াই বাংলায় সম্পূর্ণ ‘ভারত জোড়ো যাত্রা’

কার্শিয়াঙের মোটর স্ট্যান্ডে 'সাগর থেকে পাহাড়' যাত্রার সমাপ্তি অনুষ্ঠান মঞ্চ থেকে একাধিক ইস্যুতে রাজ্য ও কেন্দ্রের শাসকদল, তৃণমূল ও বিজেপির বিরুদ্ধেও সরব হন প্রদেশ সভাপতি।

Bharat Jodo Yatra: শীর্ষ নেতাদের ছাড়াই বাংলায় সম্পূর্ণ 'ভারত জোড়ো যাত্রা'
বাংলায় ভারত জোড়ো যাত্রা সম্পূর্ণ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2023 | 8:49 PM

কার্শিয়াঙ: নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিবসেই ‘সাগর থেকে পাহাড়’, বাংলায় ভারত জেড়ো যাত্রা সম্পূর্ণ হল। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর নেতৃত্বেই সোমবার কার্শিয়াঙে বাংলার ‘ভারত জোড়ো যাত্রা; সম্পূর্ণ হল। আর যাত্রা শেষ করে কার্যত হুঁশিয়ারির সুরে প্রদেশ সভাপতির বার্তা, বর্তমানে ভারতে এক ভিন্ন রাজনৈতিক খেলা চলছে, যেটা সাম্প্রদায়িকতা এবং ধর্মীয় প্রতিবাদ শুরু হয়েছে। তবে কোনভাবে এটা সফল হবে না বলেও জানিয়েছেন অধীর চৌধুরী।

রাহুল গান্ধীর যেমন কন্যাকুমারী থেকে কাশ্মীর ভারত জোড়ো যাত্রা শুরু করেছেন, তার অনুকরণেই প্রদেশ কংগ্রেসের নেতৃত্বে বাংলায় সাগর থেকে পাহাড়ে ভারত জোড়ো যাত্রা শুরু হয়েছিল। দাগাপুর থেকে এই যাত্রা শুরু হয় এবং এদিন কার্শিয়াঙে যাত্রা শেষ হল। এদিন কার্শিয়াঙের মোটর স্ট্যান্ডে সাগর থেকে পাহাড় যাত্রার সমাপ্তি ঘোষণা করে প্রদেশ সভাপতি অধীর চৌধুরী বলেন, “আজ, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬ তম জন্মদিনেই কার্শিয়াঙে আমাদের সাগর থেকে পাহাড় যাত্রা সমাপ্তি হল।”

এদিন কার্শিয়াঙের মোটর স্ট্যান্ডে ‘সাগর থেকে পাহাড়’ যাত্রার সমাপ্তি অনুষ্ঠান মঞ্চ থেকে একাধিক ইস্যুতে রাজ্য ও কেন্দ্রের শাসকদল, তৃণমূল ও বিজেপির বিরুদ্ধেও সরব হন প্রদেশ সভাপতি। ভারত জোড়ো যাত্রা থামানোর বহু চেষ্টা হয়েছে অভিযোগ তুলে তিনি বলেন, “বর্তমানে ভারতে এক ভিন্ন রাজনৈতিক খেলা চলছে, যেটা সাম্প্রদায়িকতা এবং ধর্মীয় প্রতিবাদ শুরু হয়েছে।” অভিযোগের সুরে প্রদেশ সভাপতি আরও বলেন, “বিজেপিতে কোনও পুরোনো এবং বড় নেতা নেই, তাই তারা অন্য নেতাদের হাইজ্যাক করার চেষ্টা করছে।” তবে কংগ্রেস সাগর থেকে পাহাড়- সমগ্র দেশের নাগরিকদের ঐক্যবদ্ধ করার চেষ্টা করছে বলেও জানিয়েছেন অধীর চৌধুরী।

প্রসঙ্গত, দেশকে একসূত্রে বাঁধার লক্ষ্যে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ভারত জোড়ো যাত্রা শুরু করেছেন রাহুল গান্ধী। বর্তমানে কাশ্মীরের উপর দিয়ে চলছে তাঁর যাত্রা। আগামী ৩০ জানুয়ারি তাঁর যাত্রা সম্পন্ন হবে।