Child Marriage : সীমান্তে বাড়ছে বাল্যবিবাহ, আঠারোর আগেই অন্তঃসত্ত্বা, সচেতনতা বৃদ্ধিতে হিলিতে স্বাস্থ্য মেলা

Child Marriage : বাল্যবিবাহ রোধে পরামর্শ দেওয়া হয়৷ এছাড়াও থ্যালাসেমিয়া পরীক্ষা, যৌন রোগ সম্পর্কে পরিষেবা দেওয়া হয়। প্রশাসনের এমন উদ্যোগে খুশি স্থানীয় বাসিন্দারা।

Child Marriage : সীমান্তে বাড়ছে বাল্যবিবাহ, আঠারোর আগেই অন্তঃসত্ত্বা, সচেতনতা বৃদ্ধিতে হিলিতে স্বাস্থ্য মেলা
স্বাস্থ্য মেলা নিয়ে প্রশাসনের এমন উদ্যোগে খুশি স্থানীয় বাসিন্দারা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 6:57 PM

হিলি : আইন বলছে, আঠারো বছরের আগে মেয়েদের বিয়ে দেওয়া যাবে না। আর ছেলেদের ক্ষেত্রে তা ২১। কিন্তু, আইনকে বুড়ো আঙুল দেখিয়ে সীমান্ত এলাকায় বাড়ছে বাল্যবিবাহ (Child Marriage)। ১৮ বছরের আগেই অন্তঃসত্ত্বা হয়ে পড়ছে কিশোরীরা। যার ফলে বাড়ছে যৌন রোগ সহ বিভিন্ন ধরনের অসুখ৷ এদিকে লোকলজ্জার ভয়ে বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় সেই সব কিশোর কিশোরীরা নিজের অসুখ বা সমস্যার কথা পরিবার পরিজনকে বলতে পারে না। এমনকি চিকিৎসক দেখাতেও ভয় পায়। সেই জায়গা থেকে এইসব কিশোর-কিশোরীদের বিভিন্ন ধরনের চিকিৎসা পরিষেবা ও পরামর্শ দিতে উদ্যোগী হয়েছে হিলি ব্লক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতি এবং হিলি পঞ্চায়েত সমিতি৷ এছাড়াও সীমান্ত এলাকায় বাল্যবিবাহ বন্ধ করতেও উদ্যোগী হয়েছে প্রশাসন। নতুন প্রজন্মকে বিভিন্ন রোগ সম্পর্কে সচেতন করতে ও বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দিতে হিলিতে অনুষ্ঠিত হল কিশোর কিশোরী স্বাস্থ্য মেলা।

বৃহস্পতিবার দুপুরে হিলি গ্রামীণ হাসপাতাল চত্বরে কিশোর-কিশোরী স্বাস্থ্য মেলার আয়োজন করা হয়। যা দক্ষিণ দিনাজপুর জেলায় প্রথম বলেই দাবি করেছেন আয়োজকরা। একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলার সূচনা করেন হিলি ব্লক স্বাস্থ্য আধিকারিক রুদ্রাংশু মজুমদার, ডিএসপি ট্র্যাফিক বিল্বমঙ্গল সাহা-সহ অন্য প্রশাসনিক আধিকারিকরা৷

আজ ছয় স্টল থেকে বিভিন্ন পরিষেবা দেওয়া হয়৷ বাল্যবিবাহ রোধে পরামর্শ দেওয়া হয়৷ এছাড়াও থ্যালাসেমিয়া পরীক্ষা, যৌন রোগ সম্পর্কে পরিষেবা দেওয়া হয়। এর আগে জেলায় এমন কোনও মেলার আয়োজন করা হয়নি। এদিন হিলি ব্লকের বিভিন্ন জায়গা থেকে কিশোর কিশোরী, স্কুল ও কলেজ পড়ুয়ারা মেলায় অংশগ্রহণ করে৷

প্রশাসনের এমন উদ্যোগে খুশি স্থানীয় বাসিন্দারা। তাঁরা বলছেন, অভাবে সংসারে অনেকেই ছেলেমেদের কম বয়সে বিয়ে দেন। কিন্তু, তা যে ঠিক নয়, তা বুঝতে পারছেন। চিকিৎসকদের কাছ থেকে অনেক কিছু জানতে পারছেন।

আরও পড়ুন : Shah Alam Sarkar: ‘সম্পত্তি কত?’ প্রশ্ন করতেই সাংবাদিককে অশ্রাব্য গালিগালাজ তৃণমূল নেতার