IPL 2021: টেনিস বলে খেপের মাঠ থেকে আইপিএলের মঞ্চে উমরন

জম্মু-কাশ্মীরের (Jammu & Kashmir) হয়ে একটা টি-২০ (T20) আর একটা লিস্ট-এ ম্যাচ খেলেছেন উমরন মালিক (Umran Malik)। দুটো ম্যাচ মিলিয়ে মোট ৪ উইকেট নিয়েছেন। উমরন মালিকের গতির ঝড়ের প্রশংসা করেন ক্রিকেট বিশেষজ্ঞরাও।

IPL 2021: টেনিস বলে খেপের মাঠ থেকে আইপিএলের মঞ্চে উমরন
আইপিএলের নতুন তরকা উমরন মালিক। সৌ: আইপিএল
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 5:51 PM

জম্মু: আইপিএল অভিষেকেই নজর কেড়েছেন উমরন মালিক (Umran Malik)। গতির ঝড়ে তাক লাগিয়ে দিয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের (Sunrisers Hyderabad) এই পেসার। উমরন মালিকের বোলিং প্রশংসায় ক্রিকেট বিশেষজ্ঞরাও। কিন্তু কী ভাবে উত্থান এই পেসারের? পর্দা ফাঁস করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার পরভেজ রসুল (Parvez Rasool)।

জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) অধিনায়ক পরভেজ রসুল। সেই দলের হয়েই উত্থান উমরন মালিকের। মূলত টেনিস বল ক্রিকেট খেলেই নজরে পড়েন এই ডান হাতি পেসার। পরভেজ বলেন, ‘ও খুব প্রতিভাবান ছেলে। নেটে ওর বলে ব্যাটিং করতাম। অনেক জোরে বল করে ও। ওর ফাস্ট বল খেলতে ব্যাটারদের অসুবিধে হয়। বড় মঞ্চে ওকে এ ভাবে খেলতে দেখে খুব গর্ব হচ্ছে।’ এর সঙ্গে যোগ করে পরভেজ বলেন, ‘কেরিয়ারের শুরুতে ঠিক ভাবে প্রশিক্ষণ নিতে পারেনি। বিভিন্ন জায়গায় টেনিস বলে খেপ খেলে বেড়াত। প্রতি ম্যাচে ৫০০, ১০০০ টাকা করে পেত। বেশিরভাগ জোরে বোলাররাই টেনিস বল ক্রিকেট থেকে উঠেছে। জসপ্রীত বুমরাও একসময় টেনিস বল ক্রিকেট করত।’ জম্মু ও কাশ্মীরের হয়ে অভিষেক ম্যাচেই রেলওয়েজের বিরুদ্ধে ৩ উইকেট নেন উমরন মালিক। তার মধ্যে কর্ণ শর্মার উইকেট নিয়েছিলেন তিনি। নাইট রাইডার্সের বিরুদ্ধে আইপিএল অভিষেকেও হইচই ফেলে দিয়েছেন। ম্যাচ শেষে তাঁর প্রশংসা করেন হায়দরাবাদ অধিনায়ক কেন উইলিয়ামসন (Kane Williamson)।

টি নটরাজন (T Natarajan) করোনা সংক্রমিত হওয়ার পর তাঁকে দলে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। এতদিন ধরে সুযোগ পাচ্ছিলেন না। রবি রাতে দুবাইয়ের ২২ গজে সুযোগ পেতেই নিজের জাত চেনালেন। দল না জিতলেও উমরন মালিকের পেস প্রশংসা আদায় করল অধিনায়ক কেন উইলিয়ামসনেরও (Kane Williamson)। উমরনের দুটো ডেলিভারির গতি ঘণ্টায় ১৫০ কিলোমিটার পার করল। সর্বোচ্চ স্পিড ১৫১.০৩ কিলোমিটার প্রতি ঘণ্টা। প্রথম ওভারেই ঘণ্টায় ১৪৬ কিলোমিটারের উপর বল করলেন জম্মু-কাশ্মীরের এই পেসার। নাইটদের বিরুদ্ধে ৪ ওভারে ২৭ রান দেন তিনি।

জম্মু-কাশ্মীরের হয়ে একটা টি-২০ আর একটা লিস্ট-এ ম্যাচ খেলেছেন উমরন মালিক। দুটো ম্যাচ মিলিয়ে মোট ৪ উইকেট নিয়েছেন। উমরন মালিকের গতির ঝড়ের প্রশংসা করেন ক্রিকেট বিশেষজ্ঞরাও। চলতি আইপিএলে ঘণ্টায় ১৫০ কিলোমিটারের উপর বল করেছেন দুই বিদেশি। দিল্লি ক্যাপিটালসের প্রোটিয়া পেসার এনরিখ নর্টজে আর কেকেআরের লকি ফার্গুসন। নর্টজের সর্বোচ্চ গতি ১৫১.৭১ কিমি প্রতি ঘণ্টা। ফার্গুসনের টপ স্পিড ১৫২.৭৫ কিমি প্রতি ঘণ্টা। সেই তালিকায় ঢুকে পড়লেন হায়দরাবাদের ২১ বছরের পেসার উমরন মালিক।

আরও পড়ুন: India vs Pakistan: ‘পাকিস্তানের সঙ্গে পেরে ওঠে না ভারত’,হাস্যকর মন্তব্য রাজ্জাকের