India-Bangladesh:খুব তাড়াতাড়ি চালু হবে ভারত-বাংলাদেশ যাত্রীবাহী ট্রেন পরিষেবা!

ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করতে দ্রুত হলদিবাড়ি-চিলাহাটি সীমান্ত দিয়ে ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

India-Bangladesh:খুব তাড়াতাড়ি চালু হবে ভারত-বাংলাদেশ যাত্রীবাহী ট্রেন পরিষেবা!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2021 | 7:14 AM

যদি অবস্থা বা পরিস্থিতি ঠিক থাকে, তাহলে খুব তাড়াতাড়ি চালু হতে চলেছে বাংলাদেশ-ভারতের যাত্রীবাহী ট্রেন পরিষেবা। একটি প্রতিবেদন অনুযায়ী, ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করতে দ্রুত হলদিবাড়ি-চিলাহাটি সীমান্ত দিয়ে ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।, সম্প্রতি কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই-কমিশনার তোফিক হুসেইন এই কথা জানিয়েছেন।

ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্ত থেকে কোচবিহারের হলদিবাড়ি দুরত্ব মাত্র ৫কিমি, যা জিরো পয়েন্ট নামেও পরিচিত। এছাড়া হলদিবাড়ি বাংলাদেশের নীলফামারি জেলার রংপুর বিভাগে চিলাহাটি থেকে প্রায় ১২ কিমি দূরে অবস্থিত।

প্রতিবেদনে উল্লেখ রয়েছে, হলদিবাড়ির রেলওয়ে স্টেশন ও রেলপথ পরিদর্শন করেছেন বাংলাদেশ সরকারের আধিকারিকরা। এছাড়া হাইকমিশনের বিজনেস চিফ মহম্মদ মামসুল আরিফ ও শিলিগুড়ির সোনালী ব্যাংক ম্যানেজার জাবেদূর আলম এ ব্যাপারে একসঙ্গে বসে বৈঠকও করেছেন। বৈঠকে আলোচনা করা পর বর্তমান প্রেক্ষাপট বিশ্লেষণ করার পর হুসেইন জানিয়েছেন, তাঁরা খুব শীঘ্রই চিলাহাটি ও হলদিবাড়ির মধ্যে যাত্রীবাহী ট্রেন পরিষেবা শুরু করবেন।

তিনি আরও বলেছেন, এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ উভয় দেশের পর্যটন ও আন্তজার্তিক ব্যবসার বৃদ্ধিতে সহায়তা করবে। এই দুই ক্ষেত্রেই উন্নয়নেও সহায়তা করবে বলে আশা প্রকাশ করেছেন। প্রসঙ্গত, দুই প্রতিবেশী দেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু করার ক্ষেত্রে দুই দেশই অনুমোদন দিয়েছেন। কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তোফিক হুসেইন হলদিবাড়ি রেলওয়ে স্টেশনের প্রশংসা করে জানিয়েছেন, আগামী দিনে কোভিড পরিস্থিতি হলে বাংলাদেশ থেকে পর্যটক ভিসা প্রদান করাও শুরু করা যাবে।

আরও পড়ুন: Venice: ওভারট্যুরিজমের ভয়ে কাঁপছে ভেনিস! বসানো হল সিসিটিভি ক্যামেরা!

আরও পড়ুন: Rajasthan Tourism: করোনার মধ্যেই চলছে পর্যটন শিল্পে জোর প্রস্তুতি, রাজস্থানে চালু হল হেলিকপ্টার পরিষেবা!