Venice: ওভারট্যুরিজমের ভয়ে কাঁপছে ভেনিস! বসানো হল সিসিটিভি ক্যামেরা!

মহামারীর আগে পর্যন্ত বেশিরভাগ পর্যটকরা ভেনিসে ক্রজ শপ করতে ভিড় করতেন। কয়েক ঘণ্টা কাটানোর লক্ষ্যে এখানে বেড়াতে আসতেন। স্থানীয় অর্থনাতিতে খুব কমই পর্যটকদের সঙ্গে যোগ থাকত।

Venice: ওভারট্যুরিজমের ভয়ে কাঁপছে ভেনিস! বসানো হল সিসিটিভি ক্যামেরা!
ওভারট্যুরিজমের ভয় কাঁপছে ভেনিস!

করোনার কারণে শুধু দেশেই নয়, সারা বিশ্বই আর্থিক দিক থেকে বিরাট ক্ষতির শিকার হয়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন শিল্প। ফলে করোনা সংক্রমণ নিম্নমুখী হতেই মানুষ হাঁফ ছেড়ে বাঁচতে দেশে ও বিদেশের আকর্ষণীয় ও জনপ্রিয় জায়গাগুলিতে ভিড় জমাতে শুরু করেছেন। ইতোমধ্যেই অতিরিক্ত পর্যটকের ভিড় আশঙ্কা করছে ভেনিস। কয়েক দশক ধরেই সেখানে ওভারট্যুরিজমের প্রবণতা দেখা দিচ্ছে। সংক্রমণের সংখ্যা নিম্নমুখী হতেই তাই এই সুন্দর ও ঐতিহ্যবাহী শহরে প্রতিদিনই বিশ্বজোড়া পর্যটকের ভিড় বাড়ছে।

মহামারীর আগে পর্যন্ত বেশিরভাগ পর্যটকরা ভেনিসে ক্রজ শপ করতে ভিড় করতেন। কয়েক ঘণ্টা কাটানোর লক্ষ্যে এখানে বেড়াতে আসতেন। স্থানীয় অর্থনাতিতে খুব কমই পর্যটকদের সঙ্গে যোগ থাকত। ফলে ভেনিসে ভেনিসের প্রাকৃতিক বাস্তুতন্ত্র ধীরে ধীরে ভেঙে পড়ছিল। আর সেটি কয়েক বছর ধরেই বিতর্কমূলক আলোচনা চলেছে। ফলস্বরূপ, শহরটি এখন এই সব শিক্ষা থেকে অনেক শিক্ষা নিয়েছে। অতিমারীর সময়েও এই শহরে পর্য়টকের সংখ্যা ছিল চোখে পড়ার মতো।

করোনার জেরে ভেনিসের বড় ক্রজ জাহাজ বন্ধ করার পর শহরে সিসিটিভি ক্য়ামেরার মাধ্যমে পর্যটকদের ট্র্য়াক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পর্য়টকদের চলাচলের উপর নজর রাখার জন্য শহরে প্রায় ৫০০টি ক্য়ামেরা বসানো হয়েছে। এই ক্যামেরাগুলি পর্যটকদের মধ্যে কারা ইতালিয়ান বা বিদেশি ও স্থানীয় তার পার্থক্য তৈরি করতে সাহায্য করবে। এছাড়া এর আগে ঘোষণা করা হয়ছিল যে ভেনিসে প্রবেশ করতে হলে পর্যটকদের আগাম বুক করতে হবে। তাতেও পর্যটকদের রাশ ধরে রাখতে গিয়ে হিমশিম খাচ্ছে প্রশাসন।

আরও পড়ুন: Rajasthan Tourism: করোনার মধ্যেই চলছে পর্যটন শিল্পে জোর প্রস্তুতি, রাজস্থানে চালু হল হেলিকপ্টার পরিষেবা!

 

আরও পড়ুন: Himachal Pradesh: পুজোয় হিমাচলে যাওয়ার প্ল্যান করেছেন? এবার থেকে এই ২ এলাকায় প্রবেশ করলেই দিতে হবে কর!

Click on your DTH Provider to Add TV9 Bangla