ঘাড়ের কালো দাগ কীভাবে তুলবেন?

ত্বক উজ্জ্বল এবং সুন্দর থাকবে, এই চাহিদা তো সকলের। কিন্তু তার জন্য যত্নের প্রয়োজন।

ঘাড়ের কালো দাগ কীভাবে তুলবেন?
ত্বকের সব অংশের সমান যত্ন নিতে হবে।
Follow Us:
| Updated on: Nov 25, 2020 | 6:34 AM

TV9 বাংলা ডিজিটাল: ত্বক (skin) উজ্জ্বল এবং সুন্দর থাকবে, এই চাহিদা তো সকলের। কিন্তু তার জন্য যত্নের প্রয়োজন। ত্বকের সব অংশের সমান যত্ন নিতে হবে। লক্ষ্য করবেন, অনেকেরই ঘাড়ে কালচে দাগ (dark neck) পড়ে যায়। সেটা দেখতে ভাল লাগে না। ঘরোয়া উপায়ে (home remedies) ঘাড়ের কালো দাগ কীভাবে তুলবেন, সেই পরামর্শই আজ দেব আপনাদের।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল ত্বকের যে কোনও অংশকে উজ্জ্বল করে। নিয়মিত ব্যবহার করতে পারলে ঘাড়ের কালচে ভাব দূর হবে এর মাধ্যমেই। এর মধ্যে থাকা ভিটামিন এবং মিনারেল পিগমেনটেশন কমায়। অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে নিন। এবার এই জেল ঘাড়ের কালো হয়ে যাওয়া অংশে স্ক্রাব করুন। আধ ঘণ্টা রেখে দেওয়ার পর সাধারণ জলে ধুয়ে ফেলুন।

অ্যাপেল সিডার ভিনিগার

এটি ত্বকের পিএইচ লেভেল ব্যালান্স করতে সাহায্য করে। ত্বকের মরা কোষ তুলে ফেলতেও এর জুড়ি মেলা ভার। দুই টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনিগার জলের সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণে একটু তুলোর বল ডুবিয়ে ঘাড়ের কালো হয়ে যাওয়া অংশে অ্যাপ্লাই করুন। কয়েক মিনিট রেখে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন, লিকুইড লিপস্টিক কীভাবে অ্যাপ্লাই করবেন?

আলমন্ড অয়েল

আলমন্ড অয়েলের মধ্যে রয়েছে ভিটামিন ই। যা ব্লিচিং করতে সাহায্য করে। কয়েক ফোঁটা আলমন্ড অয়েল নিয়ে ঘাড়ে লাগিয়ে নিন। ত্বক যাতে পুরো তেলটা শুষে নিতে পারে, সেদিকে লক্ষ্য রাখবেন।

Almond oil

আলমন্ড অয়েলের মধ্যে রয়েছে ভিটামিন ই।

ইয়োগার্ট

ইয়োগার্ট ত্বকের উজ্জ্বলতা ফেরাতে সাহায্য করে। দুই টেবিল চামচ ফ্রেশ ইয়োগার্ট নিয়ে ঘাড়ের কালো অংশে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে শুকিয়ে নিন। তারপর সাধারণ জল দিয়ে ধুয়ে নিন।

আরও পড়ুন, শীতে বায়ুদূষণের কারণে খোলা হাওয়ায় কোন ব্যায়াম করবেন না?

আলু

আলু ত্বকের ব্লিচিংয়ের জন্য খুব ভাল উপাদান। আলু গ্রেড করে রস বের করে নিন। সেই রস ঘাড়ের কালচে হয়ে যাওয়া অংশে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর সাধারণ জলে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন, ব্লেজার জ্যাকেটের মিক্স অ্যান্ড ম্যাচ ফ্যাশন