ডেস্টিনেশন পুরুলিয়া: কোন কোন জায়গা দেখতেই হবে?

স্বরলিপি ভট্টাচার্য

স্বরলিপি ভট্টাচার্য |

Updated on: Jan 17, 2021 | 4:38 PM

যদি পুরুলিয়াকে নতুন ভাবে আবিষ্কার করতে চান, তাহলে তিনটে জায়গায় আপনাকে যেতেই হবে।

ডেস্টিনেশন পুরুলিয়া: কোন কোন জায়গা দেখতেই হবে?
ছোট ট্যুরের ক্ষেত্রে পুরুলিয়া অনেকেরই পছন্দের ডেস্টিনেশন।

হাতে সময় কম। কিন্তু মন চাইছে বেড়াতে (travel)। এই সব ক্ষেত্রে অনেকেই দুদিন, তিনদিনের ট্যুর প্ল্যান করেন। শহর থেকে খুব বেশি দূরে নয়, এমন জায়গা বেছে নিয়ে ব্যাগ গুছিয়ে ট্রেনে উঠে পড়েন। কেউ বা সপ্তাহান্তে গাড়িতেই যাওয়ার পরিকল্পনা করেন। এই সব ছোট ট্যুরের ক্ষেত্রে পুরুলিয়া অনেকেরই পছন্দের ডেস্টিনেশন। যদি পুরুলিয়াকে নতুন ভাবে আবিষ্কার করতে চান, তাহলে তিনটে জায়গায় আপনাকে যেতেই হবে। কোন জায়গা তারই হদিশ দেওয়ার চেষ্টা করলাম আমরা। তবে করোনা পরিস্থিতিতে আগে থেকে সুযোগ, সুবিধের বিষয়ে খোঁজ নিয়ে যাওয়া ভাল।

১) অযোধ্যা

পুরুলিয়া বেড়াতে যাবেন, আর অযোধ্যা পাহাড়ে যাবেন না, তা তো হয় না। পুরুলিয়া থেকে মাত্র ৪২ কিলোমিটার দূরে অযোধ্যা পাহাড়। রক ক্লাইম্বিংয়ের শখ পূরণ হবে এখানে। তাঁবুতে থাকার সুযোগও পাওয়া যায়। স্থানীয়রা অনেকেই পিকনিকের জন্য বেছে নেন অযোধ্যা পাহাড় লাগোয়া এলাকা। তবে করোনা পরিস্থিতিতে কোন কোন সুবিধে পাওয়া যাবে, তা আগে থেকে খবর নিয়ে তবেই পরিকল্পনা করুন।

আরও পড়ুন, ডেস্টিনেশন মায়াপুর: কোন কোন স্থান দর্শন করতেই হবে?

২) গড়পঞ্চকোট

পুরুলিয়ার পাঞ্চেত পাহাড়ি এলাকার গড়পঞ্চকোটে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে ভ্রমণার্থীদের ভিড় হয়। মূল শহর থেকে দূরত্ব ৫২ কিলোমিটার। পাহাড়ের উপর মন্দিরও অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু। হালকা শীতে ঘনিষ্ঠদের সঙ্গে নিয়ে সূর্যোদয় বা সূর্যাস্ত উপভোগ করার আদর্শ জায়গা।

আরও পড়ুন, সিকিম বেড়াতে যাচ্ছেন? এই কয়েকটা জিনিস মিস করবেন না

৩) রাকাব জঙ্গল

এই জঙ্গলে এক সময় শিকার করতে আসতেন রাজা-মহারাজারা। কথিত রয়েছে, কেশরগড়ের মহারাজা ব্রিটিশদের সঙ্গে যুদ্ধে পরাজিত হলে তাঁকে এই জঙ্গলে ফাঁসিতে ঝোলানো হয়। ইতিহাসের সাক্ষী হয়ে এখনও প্রাচীন দুর্গ রয়েছে এই জঙ্গলে। মূল শহর থেকে দূরত্ব ৩৮ কিলোমিটার।

আরও পড়ুন, হাতে সময় কম? শীতে বেড়াতে যান পশ্চিমবঙ্গের এই সব জায়গায়

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla