Aloe Vera for Wrinkles: কপালের ভাঁজ এড়াতে অ্যালোভেরাই যথেষ্ট, রোজ মাখলে কাছে ঘেঁষবে না বলিরেখা

Anti-Aging Skin Care: অ্যালোভেরা জেলের মধ্যে বিভিন্ন ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। নিয়মিত মুখে অ্যালোভেরা জেল মাখলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। পাশাপাশি কোলাজেন গঠনেও সাহায্য করে এই প্রাকৃতিক উপাদান। এতে ত্বকে বলিরেখা, দাগছোপের সমস্যা এড়ানো যায়।

Aloe Vera for Wrinkles: কপালের ভাঁজ এড়াতে অ্যালোভেরাই যথেষ্ট, রোজ মাখলে কাছে ঘেঁষবে না বলিরেখা
Follow Us:
| Updated on: Jun 25, 2024 | 12:00 PM

২০-এর কোঠা পেরোনোর পরই অ্যান্টি-এজিং স্কিন কেয়ার শুরু করা উচিত। তবেই, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে ত্বকের সমস্যা এড়াতে পারবেন। কিন্তু যৌবনে অ্যান্টি-এজিং স্কিন কেয়ার করতে কার ভাল লাগে। তাছাড়া ব্যস্ত জীবনের মাঝে আলাদা করে ত্বকের যত্ন নেওয়ার সময় হয় না। যে কারণে অনেকেই মাঝেমধ্যে পার্লারে গিয়ে ফেসিয়াল করান। ১৫-২০ দিন অন্তর ফেসিয়াল করালেও বার্ধক্য দূরে থাকে। কিন্তু ফেসিয়ালও খরচ সাপেক্ষ। এত ঝক্কি না পুড়িয়ে শুধু অ্যালোভেরা জেল ব্যবহার করুন। ত্বকের ১০০ সমস্যার সমাধান করে দেবে এই প্রাকৃতিক উপাদান।

অ্যালোভেরা জেলের মধ্যে বিভিন্ন ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। নিয়মিত মুখে অ্যালোভেরা জেল মাখলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। পাশাপাশি কোলাজেন গঠনেও সাহায্য করে এই প্রাকৃতিক উপাদান। এতে ত্বকে বলিরেখা, দাগছোপের সমস্যা এড়ানো যায়। তাছাড়া প্রতিদিন মুখে অ্যালোভেরা জেল মালিশ করলে চামড়া ঝুলে পড়ে না, ত্বক টানটান থাকে। অ্যালোভেরা জেল ত্বককে ফ্রি র‍্যাডিকেলের হাত থেকে রক্ষা করে এবং ত্বকের ক্ষয় প্রতিরোধ করে। অন্যদিকে, অ্যালোভেরা জেল মাখলে আর আলাদা করে হাইলুরনিক অ্যাসিড ব্যবহারের প্রয়োজন পড়ে না।

বার্ধক্য প্রতিরোধে যে উপায়ে অ্যালোভেরা জেল ব্যবহার করবেন-

১) নিয়মিত ত্বক পরিষ্কার করুন। ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করুন অ্যালোভেরা জেল। এই প্রাকৃতিক উপাদান ব্যবহার করার এটাই সবচেয়ে সহজ উপায়।

২) ত্বককে হাইড্রেটেড রাখতে এবং র‍্যাশের সমস্যা এড়াতে শসার রসের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করুন। এই ফেসপ্যাক ত্বকের উপর টোনার হিসেবেও কাজ করে এবং বলিরেখা এড়াতে সাহায্য করে।

৩) রোজ রাতে ঘুমনোর আগে অ্যালোভেরা জেলের সঙ্গে আমন্ড অয়েল মিশিয়ে ত্বকের উপর মালিশ করুন। এতে চামড়া টানটান থাকবে।

৪) সপ্তাহে একদিন অ্যালোভেরার তৈরি ফেসপ্যাকও ব্যবহার করতেন পারেন। অ্যালোভেরা জেলের সঙ্গে মধুর সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। এটি ত্বকের উপর লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

৫) অ্যালোভেরার সঙ্গে গোলাপ জল, নারকেল তেল কিংবা ভিটামিন ই অয়েলের মতো প্রাকৃতিক উপাদান মিশিয়েও ব্যবহার করতে পারেন।