Detangle Hair: জট ছাড়াতে গিয়ে নাকানি-চোবানি খেতে হয়? এই ৫ উপায় মেনে চললে আর ছিঁড়বে না চুল

Hair Care Tips: সমস্যা তখন আরও বেড়ে যায় তখন এই চুলের জট ছাড়াতে হয়। সহজে চুলের জট ছাড়তে চায় না। এতে মাথায় টান লাগে। পাশাপাশি দেখেন যে এক মুঠো চুল উঠে এসেছে।

Detangle Hair: জট ছাড়াতে গিয়ে নাকানি-চোবানি খেতে হয়? এই ৫ উপায় মেনে চললে আর ছিঁড়বে না চুল
সহজ উপায় মেনে চুলের জট ছাড়িয়ে নিন...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 7:07 PM

রোজ সকালে বাড়ি থেকে বেরোনোর আগে ঠিকঠাকভাবে চুল সেট করেন। কিন্তু মাঝরাস্তায় পৌঁছতে না পৌঁছাতেই চুলের বেহাল দশা হয়ে যায়। শ্যাম্পু করে বেরোলে তো আর কোনও কথাই নেই। মসৃণ চুলে জোট পড়ে যায়। কিন্তু সমস্যা তখন আরও বেড়ে যায় তখন এই চুলের জট ছাড়াতে হয়। সহজে চুলের জট ছাড়তে চায় না। এতে মাথায় টান লাগে। পাশাপাশি দেখেন যে এক মুঠো চুল উঠে এসেছে। এই ক্ষেত্রে আপনাকে জানতে হবে কোন কোন উপায়ে জট ছাড়ালে ক্ষতি হবে না চুলের।

সঠিক কন্ডিশনার ব্যবহার করুন

শ্যাম্পুই চুলের জন্য যথেষ্ট নয়। শ্যাম্পু করার অবশ্যই অবশ্যই আপনাকে কন্ডিশনার ব্যবহার করতে হবে। এমন কন্ডিশনার ব্যবহার করুন যা চুলের ময়েশ্চারাইজারকে ধরে রাখবে। এতে চুল অনেক বেশি নরম ও মসৃণ থাকবে। চুলের কন্ডিশনার লাগিয়ে মিনিট সাতেক অপেক্ষা করুন। তারপর সাধারণ জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

বড় দাঁড়ার চিরুনি ব্যবহার করুন

জট ছাড়ানোর জন্য সব সময় বড় দাঁড়ার চিরুনি ব্যবহার করবেন। সরু দাঁড়ার চিরুনি দিয়ে চুলের জট ছাড়ানো খুব কঠিন। এতে চুল আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়। পাশাপাশি চুল ছিঁড়ে যায়। মোটা দাঁড়ার কাঠের চিরুনি চুল আঁচড়ে নিন। ধীরে ধীরে করবেন। এতে চুলের জট ছেড়ে যাবে। বেশি টানাটানি করবেন না। এতে মাথায় ব্যথা লাগতে পারে।

তেল ব্যবহার করুন

চুল খুলে ঘুমালে অনেক সময় চুলের জট পড়ে যায়। এর কারণ হল চুলে আর্দ্রতার অভাব। এর জন্য নিয়মিত চুলে তেল মাখুন। চুলে তেল ব্যবহার করলে চুলের শুষ্কভাব অনেকটা কমে যায়। এতে জট পড়ার সম্ভাবনাও কমে যায়।

আঙুল দিয়ে জট ছাড়িয়ে নিন

চুলের জট ছাড়ানোর সবচেয়ে সহজ উপায় হল আপনার নিজের আঙুল ব্যবহার। চিরুনির বদলে আঙুল দিয়ে ধীরে ধীরে চুলের জট ছাড়িয়ে নিন। চুলের সময় জট ছেড়ে যাওয়ার পর বড় দাঁড়ার চিরুনি দিয়ে আবার একবার চুলটা ভাল করে আঁচড়ে নেবেন।

চুলের ডগার দিক থেকে জট ছাড়ানো শুরু করুন

যখন চুলের জট ছাড়ানো শুরু করবেন, সবসময় নীচের দিক থেকে চুল আঁচড়ানো শুরু করবেন। চুলের নীচের দিক থেকে দু’ ইঞ্চি পরিমাণ চুল নিয়ে ধীরে ধীরে আঁচড়ে জট ছাড়ান। তাড়াহুড়ো করবেন না। তারপর আস্তে‌ আস্তে‌ উপরের দিকে উঠুন। এভাবে চুল আঁচড়ালে জটও ছাড়াতে পারবেন সহজেই। পাশপাশি চুল ছিঁড়ে যাবে না।