Skincare Tips: পিগমেন্টশনের জন্য ত্বক যাচ্ছে বুড়িয়ে! এই ৫ ঘরোয়া ফেসপ্যাকেই মিটবে সব সমস্যা

Homemade Face Packs: ইউএস এনআইএইচ-এর মতে, ত্বকের পিগমেন্টশন হল মেলানিনের অত্যাধিক উত্‍পাদনের ফল। এর ফলে ত্বকের উপর কালো দাগ, কালো ছোপ পড়ে যায়।

Skincare Tips: পিগমেন্টশনের জন্য ত্বক যাচ্ছে বুড়িয়ে! এই ৫ ঘরোয়া ফেসপ্যাকেই মিটবে সব সমস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 8:46 AM

আয়নার সামনে মুখ দেখলেই পরিস্কার দেখা যাচ্ছে ত্বকের উপর অকাল বার্ধক্যের ছাপ পড়েছে। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, এমন সম্ভাবনা কোনও অমূলক নয়। ত্বকের উপর কালো টোন পড়ে যাওয়া, বাদামী বা কালো ছোপ পড়ে যাওয়া, হাত ও কাঁধের অংশে ফ্রেকলসের সমস্যায় ভুগতে পারেন অনেকে। এমন কালো দাগগুলিকেই পিগমেন্টশন নামে পরিচিত। সূর্যের ক্ষতিকর রশ্মির সংস্পর্শে থাকলে ত্বকের গভীরে ক্ষত তৈরি করে। এইভাবেই ত্বকের উপর বার্ধক্যের ছাপ পড়ে। ইউএস এনআইএইচ-এর মতে, ত্বকের পিগমেন্টশন হল মেলানিনের অত্যাধিক উত্‍পাদনের ফল। এর ফলে ত্বকের উপর কালো দাগ, কালো ছোপ পড়ে যায়। শুধু মুখের ত্বকে নয়, হাত, পায়ের আঙুল, মুখের চারপাশের অংশে ছড়িয়ে পড়তে দেখা যায়।

সেরা ৫ ঘরোয়া ফেসপ্যাক

মুলতানি মাটি ও মধু

যুগ যুগ ধরে ত্বকের যে কোনও সমস্যা ও উজ্জ্বলতা বৃদ্ধিতে মুলতানি মাটির উপকারিতা দারুণ জনপ্রিয়। এটি মসৃণ ত্বক অর্জনের অন্যতম কার্যকরী প্রতিকার। এতে রয়েছে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, যা সমস্ত ত্বকের ধরনকে সাহায্য করতে পারে এবং সমস্ত ত্বকের রোগের চিকিৎসা করতে পারে। চুলকানি, লালভাব এবং সোরিয়াসিসের মতো সমস্যাগুলি পরিচালনা করতেও সাহায্য করতে পারে। মুলতানি মাটি, মধু এবং গোলাপ জল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। চার টেবিল চামচ চন্দনের সঙ্গে আধ চামচ মধু এবং দুই চামচ গোলাপ জল মিশিয়ে নিন। সমস্ত উপাদান মিশে গেলে ত্বকের লাগান। ২৫ মিনিট পর একটি ক্লিনজার এবং ঠান্ডা জল ব্যবহার করে আপনার মুখ ধুয়ে ফেলুন। মুখ শুকিয়ে গেলে ত্বক ম্যাসাজ করতে ভুলবেন না।

আমন্ড এবং কাঁচা দুধের প্যাক

এক মুঠো আমন্ড সারারাত ভিজিয়ে রাখুন এবং পরদিন সকালে খোসা ছাড়িয়ে নিন। ভেজানো বাদাম গুঁড়ো করে পিষে ভাল করে পেস্ট তৈরি করুন। পেস্টে কাঁচা দুধ যোগ করে মুখ বা ত্বকে মিশ্রণটি প্রয়োগ করতে একটি তুলোর বল ব্যবহার করুন। এটি প্রায় ২০মিনিটের জন্য অপেক্ষা করুন। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা জল ব্যবহার করে এটি ধুয়ে ফেলুন। সপ্কাহে ২বার প্রয়োগ করলে সঠিক ফল পেতে পারেন।

পেঁপে ফেস মাস্ক

পেঁপেতে রয়েছে প্রাকৃতিক এনজাইম প্যাপেইনের। যা ত্বককে হালকা করতে এবং কালো দাগের চিকিৎসায় সাহায্য করতে পারে। ত্বকের মৃত কোষ, কালো দাগ এবং ত্বকের দাগ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। প্য়াক বানাতে অর্ধেক পেঁপে এবং কিছু কাঁচা দুধ লাগবে। তাজা কাঁচা অর্ধেক পেঁপে গ্রেট করুন এবং একটি মসৃণ পেস্ট তৈরি করতে প্রায় চার টেবিল চামচ কাঁচা দুধ যোগ করুন। এই প্যাকটি মুখে প্রায় ২০ মিনিটের জন্য প্রয়োগ করার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের কালো দাগ সারাতে সপ্তাহে তিনবার এই ফেসপ্যাকটি লাগান।

কমলালেবুর খোসা ফেস মাস্ক

পিগমেন্টেশনের চিকিত্সার জন্য একটি কার্যকর ভেষজ ফেস প্যাক তৈরি করতে মুগ ডালের সঙ্গে কমলালেবুর খোসা ব্যবহার করুন। মুগ ডালে রয়েছে ভিটামিন B1, B5, B9 এবং B6 সমৃদ্ধ, যা রক্ত ​​সঞ্চালন বাড়াতে সাহায্য করে। ভিটামিন বি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, যা ত্বকের পিগমেন্টেশন কমাতে সাহায্য করে। কমলার খোসার মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড ত্বককে নরম করতেও সাহায্য করে।

দুই টেবিল চামচ মুগ ডাল সারারাত ভিজিয়ে রাখুন। তারপর এটিকে পিষে একটি পেস্ট তৈরি করুন। এরপর এতে দুই চা চামচ কমলার খোসার গুঁড়া এবং মধু যোগ করুন। এবার মিশ্রণটি নাড়তে নাড়তে আস্তে আস্তে দুধ যোগ করুন। একটি মসৃণ পেস্ট তৈরি করতে এটি ভালভাবে মেশান এবং মুখে লাগান। প্রায় ২০ মিনিটের জন্য অপেক্ষা করার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুবার কমলালেবুর খোসার ফেস মাস্ক লাগাতে পারেন।