Super Soft Skin: নরম তুলতুলে ত্বক পাবেন এবার বাড়িতেই! ঘরোয়া উপায়ে কীভাবে বানাবেন মালাই ফেসপ্যাক, জানুন

নরম এবং উজ্জ্বল ত্বক, এমনকি কনকনে শীতের আবহাওয়াতেও ঘরে বসেই এই দুর্দান্ত মিল্ক ক্রিম দিয়ে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। আমাদের ত্বকের জন্য দুধের চেয়ে ভাল কাজ করে।

Super Soft Skin: নরম তুলতুলে ত্বক পাবেন এবার বাড়িতেই! ঘরোয়া উপায়ে কীভাবে বানাবেন মালাই ফেসপ্যাক, জানুন
ঘরোয়া উপায়ে কীভাবে বানাবেন মালাই ফেসপ্যাক, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 12:01 AM

মালাই বা দুধের ক্রিম ত্বকের জন্য যে সেরা উপকরণ তা যুগ যুগ ধরে তার ব্যবহার হয়ে আসছে। শুষ্ক ও নিস্তেজ ত্বকের জন্য এটি সেরা উপাদান। নিরাপদ, সহজলোভ্য ও সস্তায় মিললেও এর কার্যকারিতার দিক থেকে কোনও বিকল্প নেই। দুধের ক্রিমে রয়েছে প্রাকৃতিক স্যাচুরেটেড ফ্যাট, যা ত্বকের ভিতর থেকে পুষ্টি জোগায়। নিস্তেজ ও শুষ্ক ত্বককে পুনরুজ্জীবিত করে।

নরম এবং উজ্জ্বল ত্বক, এমনকি কনকনে শীতের আবহাওয়াতেও ঘরে বসেই এই দুর্দান্ত মিল্ক ক্রিম দিয়ে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। আমাদের ত্বকের জন্য দুধের চেয়ে ভাল কাজ করে। কীভাবে মালাই ফেস প্যাক তৈরি করবেন, তা দেখে নিন একনজরে…

সাধারণ মিল্ক ক্রিম ফেস প্যাক

এক চা চামত দুধের ক্রিম নিয়ে মুখে ও ঘাড়ে-গলায় মাসাজ করুন। ১৫-২০ মিনিটের জন্য অপেক্ষা করুন। তারপর স্বাভাবিক জল দিয়ে মুখে ও গলা-ঘাড় ধুয়ে ফেলুন। একদিন অন্তর এই ফেসপ্যাক লাগালে উপকার পাবেন।

মধুর সঙ্গে মিল্ক ক্রিম ফেস প্যাক

একটি পাত্রের মধ্যে এক চা চামচ মধু ও দুধের ক্রিম নিন। এবার একসঙ্গে মিশিয়ে সারা মুখে ও ঘাড়ে-গলায় ব্যবহার করুন। কয়েক মিনিটের জন্য ত্বকের আলতোভাবে মাসাজ করুন। তারপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলার আগে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এই ফেসপ্যাকটি সপ্তাহে ২-৩বার লাগান।

ওটস ও মিল্ক ক্রিম ফেস প্যাক

ওটস পাউডার বানাতে হলে কাঁচা ওটস গ্রিন্ডারের গ্রিন্ড করে নিন। এবার একটি পাত্রের মধ্যে ২ চা চামচ ওটস পাউডারের সঙ্গে এক চা চামচ দুধের ক্রিম যোগ করুন। মিল্ক ক্রিম ফেসপ্যাক তৈরি করতে একসঙ্গে মেশান। এবার গোটা মুখে, ঘাড়ে লাগিয়ে রাখুন। আঙুলের ডগা দিয়ে আলতো করে মাসাজ করুন। ত্বকে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে ২-৩বার প্রয়োগ করতে পারেন।

কলা ও মিল্ক ক্রিম ফেস প্যাক

একটি মাঝারি মাপের পাকা কলা প্রথমে চটকে নিন। চটকানো কলার সঙ্গে এক টেবিলস্পুন মিল্ক ক্রিম যোগ করুন। এবার দুটি উপকরণ একসঙ্গে মিশিয়ে গোটা মুখে ব্যবহার করুন। এবার আঙুলের ডগা দিয়ে আলতো করে মাসাস করুন। ১৫-২০ মিনিটের জন্য ত্বকের রাখুন। এরপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলেই মিলবে উপকার।

অলিভ অয়েল ও মিল্ক ক্রিম ফেস প্যাক

২ টেবিলস্পুন তাজা দুধের ক্রিমের মধ্যে কয়েক ফোঁটা অলিভ অয়েল যোগ করুন। একসঙ্গে মিশিয়ে প্যাকটি গোটা মুখে লাগিয়ে নি। এবার আলতো করে বৃত্তাকারভাবে মুখ ও ঘাড়ে মাসাজ করুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর পরিস্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। অলিভ অয়েল ও মিল্ক ক্রিম ফেস প্যাকটি সপ্তাহে ২-৩বার ব্যবহার করলে ত্বক থাকে পরিস্কার ও উজ্জ্বল।

আরও পড়ুন: Chocolate Day Special SkinCare: চকোলেট ডে-তে ত্বকের চমক আনবে কোকো পাউডার! স্কিন কেয়ার রুটিনে এর রয়েছে হাজারো গুণ