Chocolate Day Special SkinCare: চকোলেট ডে-তে ত্বকের চমক আনবে কোকো পাউডার! স্কিন কেয়ার রুটিনে এর রয়েছে হাজারো গুণ

তবে অনেকেই হয়তো জানেন না, কোকো পাউডার আসলে ত্বকের সুস্থতা ও উজ্জ্বলতা বৃদ্ধির জন্য দারুণ কার্যকরী। ত্বকের পরিচর্চার পণ্যগুলির জন্য সবচেয়ে প্রাকৃতিক উপাদানগুলির মধ্যে এটি একটি।

Chocolate Day Special SkinCare: চকোলেট ডে-তে ত্বকের চমক আনবে কোকো পাউডার! স্কিন কেয়ার রুটিনে এর রয়েছে হাজারো গুণ
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2022 | 9:47 AM

ঝগড়া-প্রেম-খুনসুটি সব মিলিয়েই একটি সম্পর্কে আরও গভীর করে গড়ে তোলে। অপরাধ বোধ বা মনোমালিন্য শেষ করতে চকোলেট বারে এক কামড়ই যথেষ্ট। অনেকে আবার চকোলেটের জন্য এমন পাগল যে, চকোলেট পাওয়ার জন্য অনেক কিছু করতে পারে। তার মধ্যে বলিউডের অন্যতম স্টার অভিনেতা রণবীর সিং একবার জানিয়েছিলেন, চকোলেটের প্রতি এমন দুর্বলতা যে তিনি যে কোনও মাত্রায় চকোলেট পেতে যা খুশি তাই করতে পারেন।

ভ্যালেন্টাইন উইকের তৃতীয় দিন অর্থাত্‍ চকোলেট ডে-তে সকলেই চকোলেট নিয়ে চর্চা শুরু করেছেন। উপহার হিসেবে তো বটেই, অনেকে চকোলেটের জন্য নিজেই চকোলেট ডে-তে নিজেকে উপহার দেন। সারা বিশ্বেই চকোলেট নিয়ে একটি আলাদা উন্মাদনা রয়েছে। তবে অনেকেই হয়তো জানেন না, কোকো পাউডার আসলে ত্বকের সুস্থতা ও উজ্জ্বলতা বৃদ্ধির জন্য দারুণ কার্যকরী। ত্বকের পরিচর্চার পণ্যগুলির জন্য সবচেয়ে প্রাকৃতিক উপাদানগুলির মধ্যে এটি একটি। বিভিন্ন খনিজ সমৃদ্ধ ও ভিটামিন যুক্ত এই উপাদানটি সৌন্দর্য বজায় রাখার জন্য পারফেক্ট। এইদিনে নিজেকে সাজাতে কোকো পাউডারের গুরুত্ব জেনে রাখা ভাল…

উপকারিতা

চকোলেট খাওয়া ত্বকের জন্য সরাসরি উপকারে লাগে না। কারণ এতে প্রচুর পরিমাণে চিনি ও অন্যান্য প্রিজারভেটিভ রাসায়নিক যৌগ থাকে। প্রতিদিন কোকো পাউডার ব্যবহার করা আসলে ত্বকের পরিচর্চা করা।

– কোকো পাউডার আপনার ত্বককে ডিটক্সিফাই করে -এটি একটি মৃদু এক্সফোলিয়েটর হিসাবে কাজ করে এবং আপনার নাকের পাশের মতো অংশগুলি পরিষ্কার করে – ট্যান অপসারণ করে -পিগমেন্টেশনের বিরুদ্ধে লড়াই করে -জেদি ব্রণের দাগ কমায় -ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায় – বলিরেখার যত্ন নিতে সাহায্য করে – জ্বালাপোড়া হলে ত্বককে প্রশমিত করতে সাহায্য করে – আপনার ত্বককে একটি তাত্ক্ষণিক পিক-মি-আপ দেয়

ত্বকের যত্ন নিতে কোকো পাউডারের ব্যবহার

– একটি পাত্রে দুধের সাথে কয়েক চামচ পাউডার যোগ করুন এবং পেস্ট না পাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। আপনার মুখ, ঘাড়, বাহু এবং পায়ে প্রয়োগ করুন।

– স্কিন কেয়ার রুটিনে কোকো যোগ করার আরেকটি উপায় হল দই এবং এক চিমটি হলুদের গুঁড়া যোগ করা। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে ও চকচকে দেখায়।

– স্টিমিং ওয়াটারে উপাদান যোগ করতে পছন্দ করেন তবে আপনি এক চা চামচ কোকো পাউডার যোগ করতে পারেন যাতে এটি আপনার ত্বকের গভীরে প্রবেশ করে।

-ত্বকের পরিচর্চার নাম শুনলেই আলসেমি চলে আসে! তাহলে দ্রুত সমাধানের জন্য হাতে এক চা চামচ কোকো পাউডার নিন, এতে জল যোগ করুন এবং আপনার মুখ এবং শরীরকে ভালভাবে ম্যাসাজ করুন।

আরও পড়ুন: Valentine’s Day 2022: ভ্যালেন্টাইন ডে-তে ডেট নাইটের জন্য পারফেক্ট মেকআপ কেমন হবে, টিপস দিচ্ছেন সামান্থা প্রভু