Coffee Face Mask: কফি তো খান, এবার শীতে সব ধরনের ত্বক সতেজ ও উজ্জ্বল রাখুন কফির ফেস প্যাকে, ফল পাবেন ৩ দিনের মধ্যেই

Skin Care Tips: উজ্জ্বল, ফর্সাভাব করে তুলতে ও ব্ল্যাকহেডস নির্মূল করতে কফির কোনও তুলনা নেই। যে কোনও ধরনের ত্বকের জন্য ও সমস্যার সমাধান করতে বাড়িতেই কফির ফেসপ্যাক তৈরি করে নিতে পারেন।

Coffee Face Mask: কফি তো খান, এবার শীতে সব ধরনের ত্বক সতেজ ও উজ্জ্বল রাখুন কফির ফেস প্যাকে, ফল পাবেন ৩ দিনের মধ্যেই
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 11:22 AM

জাঁকিয়ে বসেছে শীত (Winter Season)। তাই সকাল-সন্ধ্যে ধোঁয়া ওঠা কফির (Coffee) প্রেমে পড়েছেন প্রায় সকলেই। কড়া গন্ধে এখন বাঙালির হেঁসেল ম ম করছে। শীতের সকালে আরামের ঘুম ভাঙাতে কফির কোনও বিকল্প নেই। স্বাস্থ্যকর উপতারিতা (Health Benefits) ও অপকারিতা থাকলেও কফির গুণে ত্বক থাকে সতেজ ও উজ্জ্বল। ঘরোয়াভাবেই কফির ফেসপ্যাক (Coffee Face pack) তৈরি করে শীতের শুষ্ক ও রুক্ষ ত্বককে ঝকঝকে ও উজ্জ্বল করতে কয়েক মিনিট সময় ব্যয় হতে পারে আপনার। উজ্জ্বল, ফর্সাভাব করে তুলতে ও ব্ল্যাকহেডস নির্মূল করতে কফির কোনও তুলনা নেই। যে কোনও ধরনের ত্বকের জন্য ও সমস্যার সমাধান করতে বাড়িতেই কফির ফেসপ্যাক তৈরি করে নিতে পারেন।

অনলাইনের জেরে সবকিছুই হাতের মুঠোয় এসে গিয়েছে। তাই কফির ফেস প্যাক আজকের দিনে কারোরই অজানা নয়। কিন্তু কোন ত্বকের জন্য কেমন ফেসপ্যাক ব্যবহার করবেন, সেই পদ্ধতিটিও জানা দরকার। শীতের দিনে নরম তুলতুলে ও উজ্জ্বল ত্বকের জন্য কীভাবে কফির ফেসপ্যাক বানাবেন, তা একনজরে দেখে নিন…

ব্ল্যাকহেডসের জন্য কফির ফেস প্যাক

কফির মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরির বৈশিষ্ট্য। এই গুণের জেরে ত্বকে ছিদ্রপথের মুখে জমে থাকা ময়লা ও ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে। ব্রণের প্রবণতা যাদের রয়েছে, তারা কফির ব্যবহার এড়িয়ে তলুন। বিশেষজ্ঞদের মতে, যগি মুখের ত্বকে ব্রণ, পিম্পলস, ফুসকুড়ির সমস্যা পড়েন তাহলে বাড়িতে তৈরি যে কোনও ফেসপ্যাক ব্যবহার করা থেকে এড়িয়ে চলুন। তবে ব্রণের কালো বা সাদা ছোপ ও ব্ল্যাকহেডস দূর করতে কফির ফেসপ্যাকের কোনও তুলনা নেই।

পদ্ধতি

ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসের সমস্যা থাকলে একটি বাটিতে ২ টেবিলস্পুন কফি গুঁড়োর সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এরপর মুখের ত্বকে ব্যবহার করার পর ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম জল ব্যবহার করে ত্বক পরিষ্কার করে নিন।

ফর্সাভাব ও উজ্জ্বলতা বৃদ্ধিতে কফির ফেসপ্যাক

কফিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য। শীতের রোদ মিঠে লাগলেও, গরমকালের মতো এই সময়ও ত্বকের উপর ট্যান বা কালো ছোপ পড়ে। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে বাঁচতে ও প্রভাব এড়াতে কফির ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। হাইপারপিগমেন্টেশন, ডার্ক স্পট দবর করতে উপকারী ফেসপ্যাক তৈরি করতে পারেন।

পদ্ধতি

একটি বোলের মধ্যে ১ টেবিলস্পুন কফি পাউডার, ১ টেবিলস্পুন টকদই ও ১ টেবিলস্পুন হলুদ নিন। এবার একসঙ্গে মিশিয়ে ভাল করে একটি প্যাক তৈরি করুন। প্যাক তৈরি করা পর মুখের ত্বকে প্রয়োগ করে ১৫ মিনিট রেখে দিন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিল ময়েশ্চারাইজার বা সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

শুষ্ক ত্বকের জন্য কফির ফেস মাস্ক:

শীতে ত্বকে শুষ্ক ও রুক্ষভাব লক্ষ্য করা যায়। এই পরিস্থিতি কোনও ব্যতিক্রমী ঘটনা নয়। কোমল ও সুন্দর ত্বক পেতে কখনও সরাসরি কফির পাউডার ত্বকের উপর প্রয়োগ করবেন না। কফির সঙ্গে যে কোনও ময়েশ্চারাইজিং উপাদান মিশিয়ে ব্যবহার করলেই মিলবে সুন্দর ত্বক।

পদ্ধতি

১ টেবিলস্পুন কফি পাউডারের সঙ্গে ১ চা চামচ নারকেল তেল বা আমন্ড তেল নিয়ে মিশিয়ে নিন। এবার ১৫ মিনিটের জন্য প্যাক লাগিয়ে অপেক্ষা করুন। আলতো করে স্ক্রাব করার পর হালকা গরম জল দিয়ে পরিষ্কার করে নিন।

সাধারণ ত্বকের জন্য কফির ফেসপ্যাক

১ টেবিলস্পুন কফির সঙ্গে ১ টেবিলস্পুন মধু মিশিয়ে দুর্দান্ত ফেসপ্যাক তৈরি করুন। শুধু মুখের ত্বকে নয়, ঘাড়ে ও গলায় এই প্যাক ব্যবহার করে ২০ মিনিট রেখে দিন। এরপর শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে প্যাক ধুয়ে ফেলুন। এর জেরে ত্বক থাকে কোমল, উজ্জ্বল ও ট্যানমুক্ত।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)