Night Cream: দিনের শেষে ত্বকের যত্ন নিতে কতখানি গুরুত্ব রয়েছে নাইট ক্রিমের?

Skin Care Tips: নাইট ক্রিমে সাধারণত যেসব উপাদান থাকে তা হল – ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন এ, জোজোবা অয়েল, অলিভ অয়েল, অ্যাপ্রিকট অয়েল- যা ত্বকের গঠনে কাজে লাগে

Night Cream: দিনের শেষে ত্বকের যত্ন নিতে কতখানি গুরুত্ব রয়েছে নাইট ক্রিমের?
ব্যবহারের আগে যা কিছু জানবেন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 8:20 PM

সারাদিনে ত্বকের উপর যে অত্যাচার চলে তারপর বাড়ি ফিরে ত্বকের যত্ন নিতেই হবে। আর ত্বকের যত্নে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে নাইট ক্রিমের। কারণ সারাদিনের কর্মব্যস্ততার শেষে কোথাও গিয়ে ত্বকেরও বিশ্রামের প্রয়োজন হয়। আর তাই ত্বকের যত্নে তখন নাইট ক্রিম অনিবার্য। মুখ খুব ভাল করে ধুয়ে নিয়ে তবেই নাইট ক্রিম ব্যবহার করতে হবে। নাইট ক্রিম ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বকে রক্ত সঞ্চালন ভাল রাখে, ত্বকের কোলাজেন বৃদ্ধি করে, ত্বক মসৃণ রাখে, ত্বকের বলিরেখা রুখে দেয় এবং ত্বককে রুক্ষ্ম হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। সেই সঙ্গে ত্বক কিন্তু সহজে বুড়িয়েও যায় না।

তবে কোন ত্বকের জন্য কেমন নাইট ক্রিম বেছে নেবেন তা কিন্তু গুরুত্বপূর্ণ। বাজারে অনেক রকম ক্রিম পাওয়া যায়। স্বাভালিক ত্বকের জন্য একরকম, তৈলাক্ত ত্বকের জন্য একরকম, মিশ্র ত্বকের জন্য একরকম আবার সব ধরনের ত্বকের জন্য একরকম ক্রিম পাওয়া যায়। তবে নাইট ক্রিম যাতে ঘন না হয় সেই দিকে খেয়াল রাখবেন। সবচাইতে ভাল যদি জেল বেস কোনও ক্রিম ব্যবহার করতে পারেন। ঘন নাইট ক্রিম আপনার ত্বকের লোমকূপ বন্ধ করে দেবে যার ফলে ত্বকে ঠিকমতো বায়ু চলাচল করবে না। সেই সঙ্গে ক্রিম যেন খুব বেশি সুগন্ধী না হয়। কারণ তাতে অ্যালার্জির সম্ভাবনা থেকে যায়।

নাইট ক্রিমে সাধারণত যেসব উপাদান থাকে তা হল – ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন এ, জোজোবা অয়েল, অলিভ অয়েল, অ্যাপ্রিকট অয়েল, রোজ অয়েল, অ্যালোভেরা, মধু, শিয়াবাটার, জেসমিন, অ্যান্টি এজিং উপাদান, রেটিনল, অ্যামাইনো অ্যাসিড, কপার, অ্যান্টি অক্সিডেন্ট, কোলাজেন ইত্যাদি। যা ত্বকের ক্ষত নিরাময় করে ত্বককে ভিতর থেকে ঠান্ডা রাখে।

নিজের সাধ্যমত আর পছন্দমতো নাইট ক্রিম কিনে এনে ব্যবহার করতে শুরু করুন আজ থেকেই। ব্যবহারের আগে যে সব বিষয় অবশ্যই মাথায় রাখবেন-

নাইট ক্রিম ব্যবহারের আগে ত্বক ভাল করে পরিষ্কার করে নিতে হবে

হাতের আঙুলের ডগায় একদম অল্প ক্রিম নিয়ে মুখে ম্যাসাজ করে নিতে হবে।

উপরের দিক থেকে নীচের দিকে অ্যান্টি ক্লকওয়াইজ ম্যাসাজ করে নিন।

চোখের পাতায় নাইট ক্রিম ভুল করেও লাগাবেন না।

জেল বেসড ক্রিম ব্যবহার করলে কিন্তু সবচাইতে ভাল।