Activated Charcoal: কয়লা ধুলে কালো রং না গেলেও, অ্যাক্টিভেটেড চারকোল মুখ মাখলে জেল্লা বাড়বেই

Oily Skin Care Tips: কয়লা হাজারবার ধুলেও তার কালো রং যায় না। কিন্তু অ্যাক্টিভেটেড চারকোল দিয়ে মুখ পরিষ্কার করলে, আপনার ত্বকের সমস্ত দাগছোপ, ময়লা নিমেষে দূর হয়ে যেতে পারে। উপকারিতা হাজারো থাকা সত্ত্বেও এই উপাদান দিয়ে কীভাবে মুখ পরিষ্কার করবেন, রইল টিপস।

Activated Charcoal: কয়লা ধুলে কালো রং না গেলেও, অ্যাক্টিভেটেড চারকোল মুখ মাখলে জেল্লা বাড়বেই
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 12:38 PM

ত্বকের জেল্লা বাড়াতে কালো বস্তু দিয়ে রূপচর্চা করার কথা কখনও ভেবেছেন? আবার যদি সেটা প্রাকৃতিক উপাদান হয়? আপনার মনে হতে পারে, কোনও কালো রঙের প্রাকৃতিক উপাদান কীভাবে ত্বক পরিষ্কার করতে পারে। অ্যাক্টিভেটেড চারকোল হল সেই উপাদান, যা আপনার কাজকে সহজ করে তুলতে পারে। কোরিয়ান স্কিন কেয়ারের ট্রেন্ডে গা ভাসালে আপনিও পরিচিত হবেন অ্যাক্টিভেটেড চারকোলের সঙ্গে। কয়লা হাজারবার ধুলেও তার কালো রং যায় না। কিন্তু অ্যাক্টিভেটেড চারকোল দিয়ে মুখ পরিষ্কার করলে, আপনার ত্বকের সমস্ত দাগছোপ, ময়লা নিমেষে দূর হয়ে যেতে পারে।

সাধারণ কয়লা চেয়ে আলাদা এই অ্যাক্টিভেটেড চারকোল। অ্যাক্টিভেটেড চারকোল পরিশোধিত। ত্বকের জন্য ব্যবহারযোগ্য। এতে কোনও রকম ক্ষতিকারক উপাদান নেই, যা আপনার ত্বকের বারোটা বাজাতে পারে। বরং, অ্যাক্টিভেটেড চারকোলের মধ্যে ত্বক পরিষ্কার করার, রোমকূপ পরিষ্কার করার, তৈলাক্ত ভাব কমানোর এবং ব্রণর সমস্যা দূর করার ক্ষমতা রয়েছে। যাঁরা ওপেন পোরসের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য দারুণ উপযুক্ত অ্যাক্টিভেটেড চারকোল। ত্বকের উপর এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে অ্যাক্টিভেটেড চারকোল। উপকারিতা হাজারো হলেও, অনেকে বুঝতে পারেন না, এই কয়লাকে কীভাবে মুখে মাখবেন। সেই টিপসই রইল আপনার জন্য।

তৈলাক্ত ত্বকের সমস্যায় যে ভাবে অ্যাক্টিভেটেড চারকোল ব্যবহার করবেন-

তৈলাক্ত ত্বকে সবচেয়ে বেশি ওপেন পোরস, ব্ল্যাকহেডস, ব্রণর সমস্যা দেখা দেয়। অ্যাক্টিভেটেড চারকোলের তৈরি ফেসমাস্ক ব্যবহার করলে, এসব সমস্যা দূর হয়ে যাবে। বাজারে বিভিন্ন নামীদামি ব্র্যান্ডের অ্যাক্টিভেটেড চারকোল ফেসপ্যাক পেয়ে যাবেন। আবার অ্যাক্টিভেটেড চারকোলের গুঁড়োও পাবেন বাজারে। তা দিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন আপনিও।

১) ১ চামচ অ্যাক্টিভেটেড চারকোল গুঁড়ো নিন। এর সঙ্গে ১ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটা ভাল করে মুখে মেখে নিন। কিছুক্ষণ পর মুখ ধুয়ে ফেলুন। এতে মুখে জমে থাকা সমস্ত ধুলোবালি, ময়লা, তেল অপসারণ হয়ে যাবে। এই ফেসপ্যাক আপনি ফ্রিজে সংরক্ষণও করতে পারেন।

২) ব্রণ দূর করতে ১ চামচ অ্যাক্টিভেটেড চারকোল ও ১ চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১ চামচ বেন্টোনাইট ক্লে এবং ২-৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে দিন। এই মিশ্রণটি ভাল করে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক সহজেই আপনার ব্রণর সমস্যা দূর হয়ে যাচ্ছে। এই ফেসপ্যাক বানিয়েও আপনি ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন।