Beauty Tips: ত্বকের সব সমস্যা এক নিমেষে দূর করে দেয় এই বেসন!

ত্বকের ওপর প্রলেপ লাগিয়ে বা বেসন খেয়েও আপনি ব্রণর সমস্যা দূর করতে পারবেন। এমনকি ব্রণর দাগ থেকে রেহাই পেতেও বেসন ব্যবহার করতে পারেন। বেসনের সঙ্গে দই আর হলুদ মিশিয়ে মুখে লাগালে দূর হয়ে যাবে ব্রণর দাগ।

Beauty Tips: ত্বকের সব সমস্যা এক নিমেষে দূর করে দেয় এই বেসন!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2021 | 9:15 PM

ভারতের প্রায় সব বাড়িতেই সব সময় বেসন মজুত থাকে। মা-ঠাকুমাদের আমল থেকে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য এই ঘরোয়া উপকরণের প্রাধান্য রয়ে গিয়েছে। অন্যদিকে, বলিউডের তারকারাও নিজদের সৌন্দর্য্য বজায় রাখতে ব্যবহার করে এই বেসন। বেসনের ব্যবহারে ত্বক যে সুন্দর হয়, এই বিষয়ে কোনও দ্ব‌ন্ধ নেই। কিন্তু কেন হয়? আপনি বেসনের মধ্যে থাকা সেই গুণ সম্পর্কে জানেন? তাহলে আসুন জানা যাক, বেসন কীভাবে ত্বকের স্বাস্থ্য বজায় রাখে!

বেসনের মধ্যে থাকা জিঙ্ক ব্রণর সঙ্গে লড়াই করতে সাহায্য করে। বেসনের মধ্যে থাকা ফাইবার রক্তে শর্করার ওপর প্রভাব ফেলে। এই শর্করার জন্য অনেক সময় হরমোনের ভারসাম্য নষ্ট হয়, যার জন্য ফুসকুড়ি ও ব্রণর মত ব্রেকআউট দেখা দেয়। সুতরাং ত্বকের ওপর প্রলেপ লাগিয়ে বা বেসন খেয়েও আপনি ব্রণর সমস্যা দূর করতে পারবেন। এমনকি ব্রণর দাগ থেকে রেহাই পেতেও বেসন ব্যবহার করতে পারেন। বেসনের সঙ্গে দই আর হলুদ মিশিয়ে মুখে লাগালে দূর হয়ে যাবে ব্রণর দাগ।

skin benefits of besan

প্রতীকী ছবি

বেসন যে শরীর থেকে ট্যান তুলতে সহায়ক, তা বলা বাহুল্য। বেসনের সঙ্গে লেবুর রস, দই আর হলুদ মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগিয়ে নিন। শুকনো হয়ে গেলে তা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিটি রোজ অবলম্বন করলে দূর হয়ে যাবে ট্যানের সমস্যা। একই ভাবে চামড়ার উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে বেসনের সঙ্গে দুধ ও লেবু মিশিয়ে মুখে লাগান। ত্বক উজ্জ্ব‌ল করার মোক্ষম উপায় হল এই বেসন। অনেকের ঘাড় ও হাতের তলায় কালো ছোপ থাকে। এই কালো ছোপ দূর করতেও এই প্যাক লাগিয়ে আপনি উপকার পেতে পারেন।

যাঁরা তৈলাক্ত ত্বক নিয়ে চিন্তিত, তাঁদের জন্যও উপকারী এই বেসন। বেসনের সঙ্গে কাঁচা দুধ বা দই মিশিয়ে লাগালেই দূর হয়ে ত্বক থেকে অতিরিক্ত তেল। বেসন যেমন ত্বক থেকে অতিরিক্ত তেল নিস্কাশনে সহায়ক, তেমনই ত্বকের শুষ্কভাবকে দূর করতেও সহায়ক এই উপাদান। ত্বকে স্ক্রাব করার জন্যও আপনি বেসনের সঙ্গে দুধ ও ওটস মিশিয়ে স্ক্রাবার তৈরি করে নিতে পারেন। এমনকি ত্বকের বার্ধক্যকেও রোধ করতে সাহায্য করে এই বেসন। সুতরাং, বুঝতেই পারছেন যে বেসন আপনার ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে কতটা সহায়ক। তাহলে দেরি না করে, আজই শুরু করুন বেসনের ব্যবহার।

আরও পড়ুন: বিয়েতে শুধু কনে কেন, পাল্লা দিতে তৈরি এবার পুরুষরাও!

আরও পড়ুন: এই আসনগুলি করলে আপনার ত্বক স্বাস্থ্য বজায় থাকবে এবং উজ্জ্বল হবে

আরও পড়ুন: এবার বাড়িতেই পার্লারের মতো ফেসিয়াল করতে পারবেন, রইল তার কিছু দরকারি টিপস