Skin Care: ব্রণ থেকে চুলকানির সমস্যা দূর করতে নিয়মিত চারকোলের মাস্ক ব্যবহার করুন, সুফল মিলবে গ্যারান্টি

Benefits of Charcoal: কীভাবে সক্রিয় চারকোলকে ভাল কাজে ব্যবহার করবেন তা জেনে নেওয়া উচিত। প্রতিদিন দূষণ, ময়লা ও ত্বকের তেল ত্বকের মধ্যে আরও ময়লা জমতে সাহায্য করে।

Skin Care: ব্রণ থেকে চুলকানির সমস্যা দূর করতে নিয়মিত চারকোলের মাস্ক ব্যবহার করুন, সুফল মিলবে গ্যারান্টি
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 30, 2022 | 8:50 AM

অ্যাক্টিভিটেড চারকোল হল পোড়া কাঠ, যা কার্বন ডাই অক্সাইড, অক্সিজেন বা বাস্পের মত গ্যাস দিয়ে শোষণ করার ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। এছাড়া ত্বকের ছিদ্রপথগুলি আরও পরিস্কার করে তোলে। ত্বকের জন্য চারকোলের বৈশিষ্ট্যগুলি আরও সুন্দর করে তোলে। কীভাবে সক্রিয় চারকোলকে ভাল কাজে ব্যবহার করবেন তা জেনে নেওয়া উচিত। প্রতিদিন দূষণ, ময়লা ও ত্বকের তেল ত্বকের মধ্যে আরও ময়লা জমতে সাহায্য করে। তাতে ত্বক আরও নিস্তেজ ও প্রাণহীন হয়ে পড়ে। অ্যাক্টিভেটেড চারকোল ত্বকের অতিরিক্ত তেল বের করে পরিস্কার ও সতেজ করে তোলে।

মুখ পরিস্কার করতে চারকোলের ব্যবহার

২ চা চামচ অ্যাক্টিভিটেড চারকোল ২ চা চামচ পাতিত জলের সঙ্গে একত্রিত করে একটি সাধারণ মাস্ক তৈরি করুন। প্রথমে মুখ ভাল করে পরিস্কার করার জন্য ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর ওই মাস্কটি ভালভাবে প্রয়োগ করুন। ১০ মিনিট পর সামান্য গরম জল দিয়ে ধুয়ে ফেলে মুক শুকিয়ে নিন। ত্বক শুষ্ক হয়ে গেলে ময়েশ্চারাইজার প্রয়োগ করতে ভুলবেন না যেন।

চারকোল ও নারকেল তেল

নিয়মিত এক্সফোলিয়েশনে ত্বকের মৃতকোষগুলি থেকে মুক্তি পেতে ও ত্বককে আরও উন্নত করে তোলে। অনেকসময় এর জন্য ত্বক নিস্তেজও হয়ে পড়ে। সপ্তাহে ২ বার স্ক্রাব ব্যবহার করতে চারকোলের থেকে বিকল্প আর কিছু হয় না।

-১ থেকে ২ টেবিলস্পুন অ্যাক্টিভিটেড চারকোল পাউডারের সঙ্গে এক টেবিলস্পুন নারকেলের তেল মিশিয়ে একটি ঘরোয়া স্ক্রাবার তৈরি করতে পারেন। সতেজ, কোমল ও উজ্জ্বল ত্বক পেতে হলে এই স্ক্রাবটি প্রয়োগ করুন। ধুয়ে ফেলার আগে কয়েক মিনিট ত্বকে ম্যাসাজ করে নিন। তাতে ভাল কাজে দিতে পারে। ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে সপ্তাহে দুবার এই স্ক্রাব ব্যবহার করতে পারেন। এছাড়া আপনার ত্বক যদি শুষ্ক ও সংবেদনশীল হয়, তবে সপ্তাহে একবার এক্সফোলিয়েট করাই যথেষ্ট।

ব্রণ দূর করতে

অ্যাক্টিভিটেড চারকোলের গুণে মুখের ব্রণের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। এর জন্য চা গাছের পাতার তেলের কয়েক ফোঁটা, এক চা চামচ অ্যালোভেলা জেল, এক চিমটে নুন ও সামান্য জলের সঙ্গে চারকোল মিশিয়ে একটি মাস্ক তৈরি করুন। চা গাছের তেল প্রোপিওনিব্যাকটেরিয়াম ব্রণের বিরুদ্ধে কাজ করে, ব্রণের সাথে যুক্ত ব্যাকটেরিয়া যখন অ্যালোভেরা জেল এর সঙ্গে যুক্ত প্রদাহকে প্রশমিত করে। এবার মুখে ভাল করে প্রয়োগ করার পর প্রায় ১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর ঠান্ডা জল দিয়ে ফেলুন। মনে রাখবেন, যদি ত্বকের গুরুতর পরিস্থিতির মধ্যে পড়েন তাহলে আপনাকে ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার।

চুলকানি নির্মূল করতে

শরীরে ফসফরাসের মাত্রা বেড়ে গেলে ও ডায়ালিসিসের সময় তরলের ক্ষয় হওয়ায় এই ধরনের সমস্যা বাড়তে পারে। গবেষণার প্রমাণ অনুযায়ী, অ্যাক্টিভিটেড চারকোল ব্যবহার করা যেতে পারে। একটি সমীক্ষা দেখা গিয়েছে, ৮ সপ্তাহ ধরে প্রতিদিন ৬ গ্রাম করে চারকোল ব্যবহারে চুলকানি. ঘামাচির কারণে ত্বকের ক্ষত থেকে মুক্তি পাওয়া যায়। অনেকসময় চারকোল খাওয়াও যেতে পারে। তবে খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া সবচেয়ে বেশি জরুরি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla