Skin Whitening: রান্নাঘরের এই ছোট উপাদানেই ত্বক হবে সোনার মত চকচকে!

Beauty Tips: এই সুপারফুডের জেরে ব্রণ, নিস্তেজ ত্বক ও কালো দাগ দূর করতে সাহায্য করে। ত্বকের জন্য টমেটো উপকারিতা ও কী কী ভাবে ব্যহবহার করবেন, তা জেনে নিন এখানে..

Skin Whitening: রান্নাঘরের এই ছোট উপাদানেই  ত্বক হবে সোনার মত চকচকে!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 5:29 PM

রোজকার রান্নায় আলু, পেঁয়াজ ও মশলার যেমন ব্যবহার রয়েছে, তেমনি তরকারিতে টমেটোর গুরুত্বও কিন্তু অপরিহার্য। টমেটো রান্নায় যেমন স্বাদ বৃদ্ধিতে সাহায্য করে তেমনি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। নিয়মিত খেলে টমেটোর গুণে ত্বক ও চুল থাকে সুস্থ ও স্বাভাবিক। গরম কালে ত্বকে ট্যান তুলতে টমেটোর প্যাক অনেকেই ব্যবহার করে থাকেন। প্রতিদিন মুখে টমেটো যদি ঘষা হয় তাহলে তৈলাক্ততা দূর করতেও সাহায্য করে। এছাড়া ট্যান দূর করতে, ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে। টমেটো হল পুষ্টিগুণে ভরপুর। এই সুপারফুডের জেরে ব্রণ, নিস্তেজ ত্বক ও কালো দাগ দূর করতে সাহায্য করে। ত্বকের জন্য টমেটো উপকারিতা ও কী কী ভাবে ব্যহবহার করবেন, তা জেনে নিন এখানে..

– টমেটো ত্বকের অতিরিক্ত তেল কমাতে, ত্বককে পরিষ্কার করতে, পরিষ্কার রাখতে সাহায্য করে। ত্বককে টান টান করতে, অত্যাধিক তৈলাক্ততা বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করার জন্য ঘরোয়া একটি প্যাক বানাতে পারেন। ত্বককে ঝকঝকে, ফর্সাভাব করার জন্য টমেটোর ব্যবহার অতি-প্রয়োজন।

– টমেটোতে রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট এজেন্ট যা ত্বকের ছিদ্রপথকে পরিষ্কার করতে, ব্ল্যাকহেডস কমাতে সাহায্য করে। নিয়মিত টম্টো ব্যবহার করলে ছিদ্রের মুখগুলি সঙ্কুচিত হয়।

– রোদে-গরমে ত্বকের উপর জেদি কালো ছোপ ও চ্যান পড়লে টমেটোর ঘরোয়া প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। সানট্যান থেকে মুক্তি পেতে সাহায্য করে। টোনড ও উজ্জ্বল ত্বকের জন্য টমেটো ব্যবহার করতে পারেন। ট্যানের পাশাপাশি ত্বকের শুষ্কতা কমাতেও সাহায্য করে।

– নিস্তেজ ত্বককে উজ্জ্বল ও সতেজ করে তুলতে টমেটো ব্যবহার করতে পারেন। এর অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্য ত্বককে হালকা করতে, সতেজ ও উজ্জ্বল করতে সাহায্য করে। ঝকঝকে ত্বক, ফর্সাভাব করে তুলতে নিয়মিত টমেটো ব্যবহার করতে পারেন।

– মুখের ত্বকের মৃতকোষ নির্মূল করতে ও পরিষ্কার ঝকঝকে করে তুলতে টমেটো ব্যবহার করা যেতে পারে। ব্রণ-প্রবণ ত্বকের জন্য এক্সফোলিয়েট করার সেরা উপায়গুলির মধ্যে টমেটো হল অন্যতম।

– ক্ষতিকারক ইউভি রশ্মি, দীর্ঘক্ষণ ধরে মেকআপ করা থাকলে, বাজে প্রোডাক্ট ব্যবহার করায় ত্বকের ক্ষতি হলে ত্বকের মধ্যে জ্বালাভাব ও চুলকানি সৃষ্টি হয়। টমেটোতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ , যেমন বিটা ক্যারোটিন, ভিটামিন ই, সি ও লাইকোপেন ত্বকের জ্বালা উপশম করতে সাহায্য করে।

– প্রাপ্তবয়স্কদের মধ্যেও ব্রণর সমস্যা দেখা যায়। ত্বকের মধ্যে ম.লা, ঘাম বসার সঙ্গে সঙ্গে ত্বকের ছিদ্রপথগুলি আটকে যায়। তাতে ব্রণর প্রবণতা বেড়ে যায়। ত্বককে পরিষ্কার করতে ও ত্বকের পিএইচ মান ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।

– অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণে ত্বক অনেক আগেই বুড়িয়ে যায়। টমেটোতে রয়েছে অ্যান্টি এজিং বৈশিষ্ট্য, যা ফাইন লাইনস, কালো দাগ কমাতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন বি১, বি৩, বি৫ ও বি৯-এর মতো পুষ্টিতে ভরপুর টমেটো বার্ধক্যজনিত লক্ষণগুলি কমাতে সাহায্য করে।