Tan Removal: ঘাড়ের ট্যান তুলতে ম্যাজিক দেখাবে মধু, জানুন ব্যবহার

Tan Removal: একটি পাত্রে দুই থেকে তিন চামচ হলুদ নিয়ে তাতে কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। আপনি চাইলে, এতে সামান্য বেসনও মেশাতে পারেন। এবার এই মাস্কটি ট্যানযুক্ত স্থানে লাগান এবং শুকানোর জন্য সময় দিন। তারপর স্ক্রাব করে জল দিয়ে ধুয়ে ফেলুন। এটিতে উপকার পাবেন।

Tan Removal: ঘাড়ের ট্যান তুলতে ম্যাজিক দেখাবে মধু, জানুন ব্যবহার
ঘাড়ের ট্যান
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2023 | 9:00 AM

ত্বকে ট্যান পড়া একটা সাধারণ সমস্যা। আসলে, যখন আমরা তীব্র সূর্যালোকের সংস্পর্শে আসি, তখন ত্বকের উপরিভাগে উপস্থিত মেলানিন ত্বকের ডিএনএকে অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে বৃদ্ধি পায়, যার কারণে ত্বক কালো হতে শুরু করে। এটি ত্বকের একটি প্রতিরক্ষা প্রক্রিয়া। কিন্তু এই কালোভাব অর্থাৎ ট্যান দেখতে মোটেই ভাল দেখায় না। বিশেষ করে লক্ষ্য করে দেখবেন, অনেকেরই ঘাড়ে মোটা কালো ট্যানের দাগ দেখতে পাওয়া যায়। অনেক কসরত করেও এই দাগ তুলতে ব্যর্থ হতে হয় অনেকসময়। তবে কিছু ঘরোয়া উপায় রয়েছে, যা মানলে খুব সহজেই ঘাড়ের কালো দাগ তোলা সম্ভব হয়। এক্ষেত্রে দারুণ কার্যকরী মধু। জেনে নিন, কীভাবে মধুকে কাজে লাগিয়ে ট্যান তুলবেন…

ঘাড়ের ট্যান দূর করার ঘরোয়া উপায়:

মধুর সাথে লেবু এবং বেসন: ট্যান দূর করতে মধুর সঙ্গে লেবু এবং বেসন ব্যবহার করতে পারেন। এর জন্য একটি পাত্রে এক চামচ বেসন নিয়ে তাতে এক চামচ মধু ও এক চামচ লেবুর রস মেশান। এবার মিশ্রণটি ভাল করে মিশিয়ে দিয়ে ত্বকে লাগিয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

মধুর সঙ্গে হলুদ এবং দুধ:

একটি পাত্রে দুই থেকে তিন চামচ হলুদ নিয়ে তাতে কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। আপনি চাইলে এতে সামান্য বেসনও মেশাতে পারেন। এবার এই মাস্কটি ট্যানযুক্ত স্থানে লাগান এবং শুকানোর জন্য সময় দিন। তারপর স্ক্রাব করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

মধুর সঙ্গে কাঁচা আলু:

একটি কাঁচা আলু নিয়ে তার রস ছেঁকে নিন। এবার একটি পাত্রে এর রস নিন এবং সমপরিমাণ মধু মিশিয়ে নিন। এবার ঘাড়, হাত-পা বা সমস্ত ট্যানযুক্ক স্থানে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই মাস্কগুলি নিয়মিত প্রয়োগ করলে, দ্রুত ট্য়ান থেকে মুক্তি পাওয়া যায় এবং ত্বকে উজ্জ্বলতা আসে। তবে মাথায় রাখতে হবে একটি বিষয়, যদি আপনার ত্বক সংবেদনশীল হয় তবে অবশ্যই এগুলি ব্যবহারের আগে একটি প্যাচ পরীক্ষা করে নিতে হবে।