Winter Rashes: তাপমাত্রা কমতে স্নানে অনীহা? র‍্যাশের সমস্যা এড়াবেন যে উপায়ে…

Winter Skin Care Tips: বঙ্গে জাঁকিয়ে এখন শীত পড়েছে। এই সময় অনেকের মধ্যে স্নান না করার প্রবণতা দেখা যায়। এতে অ্যালার্জি, এগজ়িমা, র‌্যাশের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে।

Winter Rashes: তাপমাত্রা কমতে স্নানে অনীহা? র‍্যাশের সমস্যা এড়াবেন যে উপায়ে...
শীতে ত্বকের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়।Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 11:33 AM

শীতের শুষ্ক আবহাওয়া ত্বকের আর্দ্রতা কেড়ে নেয়। আর এই কারণে শীতে ত্বকের সমস্যাও বেড়ে যায়। ব্রণ, দাগছোপের সমস্যা তো খুব সাধারণ। শীতে ফাঙ্গাল ইনফেকশনের সমস্যা বেড়ে যায়। শীতের সময় ত্বকে র‍্যাশ বের হয়। এটাও খুব সাধারণ সমস্যা, কিন্তু সময়মতো এর যত্ন না নিলে সমস্যা বাড়তে পারে। আসলে ঠান্ডা আবহাওয়ার কারণে অ্যালার্জির প্রতিক্রিয়া হিসেবে ত্বকে র‍্যাশ বের হয়। হাতে, পায়ে, কাঁধে লাল র‍্যাশ লক্ষ্য করা যায়। প্রথম থেকে আপনি নিজের যত্ন নিলে সহজেই আপনি এই শীতকালীন র‍্যাশের সমস্যা প্রতিরোধ করতে পারবেন।

বঙ্গে জাঁকিয়ে এখন শীত পড়েছে। এই সময় অনেকের মধ্যে স্নান না করার প্রবণতা দেখা যায়। এই সময় একে ত্বক শুষ্ক থাকে, তার উপর স্নান না করলে কিংবা অতিরিক্ত গরম জলে স্নান করলে ত্বক মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। শুষ্ক ত্বক ও ঠান্ডা আবহাওয়ায় ব্যাকটেরিয়ার সংক্রমণ মাথাচাড়া দিয়ে ওঠে। তার পাশাপাশি এখন দূষণের মাত্রাও বেড়ে গিয়েছে। আর এই অ্যালার্জির সমস্যাও রয়েছে। সুতরাং, ত্বকের যত্ন না নিলে এগজ়িমা, র‌্যাশের সমস্যা আরও বাড়বে।

শীতে কীভাবে র‌্যাশের সমস্যা প্রতিরোধ করবেন?

১) সর্বপ্রথম আপনাকে শুষ্ক ত্বকের সমস্যা প্রতিরোধ করতে হবে। এর জন্য নিয়ম করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। বডি লোশন, ক্রিমের পাশাপাশি আপনি পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করতে পারেন।

২) নারকেল তেল ও অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। শুষ্ক ত্বকে চুলকানি ও র‍্যাশের সমস্যা দূর করার ক্ষেত্রে এই দুই প্রাকৃতিক তেল খুবই উপযোগী। স্নানের আগে নয়, বরং স্নানের পর গায়ে তেল মাখুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং র‍্যাশের সমস্যা কমবে।

৩) বাইরে থেকে এসে ত্বক পরিষ্কার করুন। ত্বকের ক্ষেত্রে হালকা ফেসওয়াশ, বডিওয়াশ ব্যবহার করুন। ক্ষার যুক্ত সাবান এড়িয়ে চলুন। এতে ত্বকের সমস্যা আরও বাড়তে পারে।

৪) ক্রমশ নিম্নমুখী হচ্ছে রাজ্যের তাপমাত্রার পারদ। হাড় কাঁপানো ঠান্ডা অনুভব করছে রাজ্যবাসী। এমন পরিস্থিতিতে গরম জলে স্নান করাই স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত গরম জলে স্নান করলে ত্বকের সমস্যা বাড়তে পারে। গরম জল ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট করে দেয়। এর চেয়ে গরম জলের সঙ্গে ঠান্ডা জল মিশিয়ে স্নান করুন।

৫) শীতে মিঠে রোদ আপনাকে ত্বকের সমস্যা থেকে বাঁচতে পারে। সূর্যের আলো ভিটামিন ডি-এর প্রাকৃতিক উৎস। এটি পুষ্টি হাড়কে মজবুত করে এবং ত্বককে ভাল রাখে। তবে রোদে বসলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন।