Hair Care Tips: নারকেল তেল ও জবা ফুলেই সারবে খুশকির সমস্যা! এই ভেষজ হেয়ার অয়েলে পাবেন সুফল

DIY Hair Oils: খুশকির মূল কারণ হচ্ছে ফাঙ্গাল ইনফেকশন৷ সাধারণত যাদের মাথার ত্বক অতি শুষ্ক বা অতি তৈলাক্ত, তাদেরই সাধারণ স্বাস্থ্যবিধি অনুসারে খুশকির প্রবণতা বৃদ্ধি হয়। তবে এত চিন্তার কোনও কারণ নেই।

Hair Care Tips: নারকেল তেল ও জবা ফুলেই সারবে খুশকির সমস্যা! এই ভেষজ হেয়ার অয়েলে পাবেন সুফল
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 29, 2022 | 8:39 AM

গরমে চুলের সমস্যা (Hair Problems) অনেক। ঘামে ভিজে চুল ভিজে গন্ধ হয়ে যাওয়া থেকে শুরু করে চুল পড়া, মাথার স্ক্যাল্পে চুলকানির মত সমস্যা লেগেই থাকে। এর মধ্যেও সবচেয়ে বেশি অস্বস্তিকর তা হল খুশকির সমস্যা (Dandruff problems)। অনেকে ভাবেন , শীতকালে মাথায় বেশি খুশকি দেখা যায়। খুশকির সমস্যা সারা বছর লেগেই রয়েছে। মাথার ত্বকের শুকনো, মৃত কোষ৷ স্বাভাবিক নিয়মে কিছু মৃত কোষ সবার মাথাতেই থাকে। অল্প চুলকালেই ঝরঝরিয়ে (Hairfall Problems) ঝরে পড়ে। এই খুশকির ফলে চুলের গোড়া আলগা হয়ে যায়। ফলে গোছা গোছা চুলও ঝরে পড়ে। খুশকির মূল কারণ হচ্ছে ফাঙ্গাল ইনফেকশন (Fungal Infection)৷ সাধারণত যাদের মাথার ত্বক অতি শুষ্ক বা অতি তৈলাক্ত, তাদেরই সাধারণ স্বাস্থ্যবিধি অনুসারে খুশকির প্রবণতা বৃদ্ধি হয়। তবে এত চিন্তার কোনও কারণ নেই। কারণ কোনও রকম চিকিত্‍সা ছাড়াও এই সমস্যার নিরাময়ের জন্য বাড়িতেই তৈরি করতে পারবেন পুষ্টিকর দুটি ভেষজ তেল (Ayurveda Hair Oil)।

পুরনো আমলে দিদা-ঠাকুমারা বলতেন, মাথায় তেল মাখলেই চুলের সব সমস্যার সমাধান হবে। খুশকির বিরুদ্ধে লড়াই করার জন্য তাই কার্যকরী হেয়ার অয়েলই প্রয়োজন। চুলের গোড়ায় কোনও পুরনো বা সাধারণ তেল নয়, চুলের জন্য ভেষজ ও পুষ্টিকর হেয়ার অয়েলের প্রয়োজন। খুশকির প্রবণতা কমাতে ও চুল বৃদ্ধিতে সহায়তা করে এমন একটি হেয়ার অয়েল রয়েছে, যেগুলি বাড়িতেই ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি করতে পারবেন। এখন দেখে নেওয়া যাক, সেই হেয়ার অয়েল তৈরি করতে কী কী উপকরণ লাগে ও কীভাবে বানাবেন…

নারকেল তেল ও জবা ফুলের হেয়ার অয়েল

২৫০ মিলি নারকেল তেল, জবা ফুল ১০-১২টা পাপড়ি, কারি পাতা আধ কাপ, মেহেন্দি পাতা ১ কাপ, ব্লাহ্মী শাকে পাতা ১ টেবিল স্পুন, আমলা ছোট ছোট করে কাটা, মেথি বীজ ১ টেবিলস্পুন, কালো তিল ১ টেবিলস্পুন।

প্রথমে আমলা ও সব পাতাগুলি ভাল করে ধুয়ে শুকিয়ে নিন। এবার একটি পাত্রের মধ্য়ে নারকেল তেল নিয়ে হালকা করে গরম করে নিন। গরম হলে তাতে আমলার টুকরো দিয়ে ভাল করে নেড়ে নিন। এরপত মেথি বীজ, কালো তিল দিয়ে আরও একবার নেড়ে নিন। ১৫-২০ মিনিট মাঝারি আঁচে রেখে ফোটাতে দিন। এরপর জবার পাপড়িগুলি দিয়ে অল্প নেড়ে নি। সব উপকরণ একসঙ্গে মিশে গেলে আভেন বন্ধ করে দিন। এবার একটি পরিস্কার বোতল নিয়ে এই প্যাকটি ছেঁকে ভরতি করে নিন। পরিমাণ বাড়াতে শুধু নারকেল তেল ব্যবহার করতে পারেন। অসাধারণ কার্যকরী এই হেয়ার অয়েলটি খুশকির প্রবণতা, চুল ঝরে যাওয়া, মাথায় চুলকানি ও চুল বৃদ্ধির জন্য ম্যাজিকের মত কাজ করে। এয়ারটাইট অবস্থায় ঠান্ডা জায়গায় রেখে দিন ওই ভেষজ হেয়ারঅয়েলটি।

কীভাবে ব্যবহার করবেন

এই খবরটিও পড়ুন

অল্প পরিমাণে নিয়ে প্রথমে মাথার স্ক্যাল্পে আঙুলে চাপ দিয়ে বৃত্তাকার ভাবে মাস্যাজ করুন। তারপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সারারাত রেখে দিতে পারেন। তিন মাস ধরে, সপ্তাহে ২-৩বার এই তেল ব্যবহার করলে হাতেনাতে ফল পাবেন। রাতের রুটিনে এই তেল ব্যবহার করলে ভাল হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla